×

আন্তর্জাতিক

রাশিয়ার কাছ থেকে তেল কিনছে ইইউ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ ডিসেম্বর ২০২২, ০৩:৪৪ পিএম

রাশিয়ার কাছ থেকে তেল কিনছে ইইউ

ফাইল ছবি

রাশিয়ার অফশোর তেল কেনার বিষয়ে ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশগুলোর সরকার ঐকমত্যে পৌঁছেছে। ইইউ রাশিয়াকে প্রতি ব্যারেল ৬০ ডলার দেবে।

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) বিষয়টির সঙ্গে জড়িত এক কূটনীতিবিদের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে ডয়চে ভেলে।

এতে বলা হয়েছে, কম দামে রাশিয়ার সামুদ্রিক অপরিশোধিত তেল কেনার মূল প্রস্তাব ছিল বিশ্বের শীর্ষ সাত অর্থনীতির জোট জি-৭'র।

জি-৭'র প্রস্তাব ছিল, বিশ্বব্যাপী অপরিশোধিত তেলের দাম সামগ্রিকভাবে পাঁচ শতাংশ কমাতে ইউরোপীয় ইউনিয়নকে ব্যারেল প্রতি ৬৫ ডলার থেকে ৭০ ডলার দরে তেল কিনতে হবে। তবে পোল্যান্ড 'জি-৭'র প্রস্তাবিত দামের বিরোধিতা করে এবং লিথুয়ানিয়া ও এস্তোনিয়াকে সমর্থন করে। এই তিন দেশের অভিযোগ ছিল, প্রস্তাবিত মূল্যে কেনা ইউক্রেনের যুদ্ধের জন্য রাশিয়ার যথেষ্ট অর্থ প্রদানের বিষয়টি নিশ্চিত করবে।

ওই কূটনীতিবিদ জানান, বৃহস্পতিবার ইউরোপীয় দেশগুলোর সরকার এ বিষয়ে একমত হলেও শুক্রবার এ বিষয়ে লিখিত অনুমোদন দেয়া হবে। ইন্টারন্যাশনাল এনার্জি এজেন্সি (আইইএ)র পরিসংখ্যানের ওপর ভিত্তি করে, রাশিয়ান অপরিশোধিত তেলের দাম ব্যারেল প্রতি ৬০ ডলার করে বাজারে অপরিশোধিত তেলের দাম পাঁচ শতাংশ কমিয়েছে।

বৃহস্পতিবার ইউরোপীয় দেশগুলোর সরকার এ বিষয়ে একমত হলেও শুক্রবার এ বিষয়ে লিখিত অনুমোদন দেয়া হবে। জি-৭'র প্রস্তাবিত রুশ সামুদ্রিক জ্বালানির এই নতুন মূল্য ইউরোপীয় ইউনিয়নে কার্যকর হবে ৫ ডিসেম্বর থেকে। ফলে রাশিয়ার তেলের ওপর সম্পূর্ণ নিষেধাজ্ঞা আরোপ করা ইউরোপীয় ইউনিয়ন এখন রাশিয়ার সামুদ্রিক তেল কিনতে পারবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App