×

আন্তর্জাতিক

যথেষ্ট শক্তিশালী নয় ইউরোপ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ ডিসেম্বর ২০২২, ০৬:১৯ পিএম

যথেষ্ট শক্তিশালী নয় ইউরোপ

সানা মারিন

যথেষ্ট শক্তিশালী নয় ইউরোপ

সানা মারিন। ফাইল ছবি

ইউক্রেনে রাশিয়ার যুদ্ধের পর সৃষ্ট পরিস্থিতিতে ইউরোপকে নিজেদের প্রতিরক্ষা সামর্থ্য গড়ে তোলার আহ্বান জানিয়েছেন ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী সানা মারিন। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের সহযোগিতা ছাড়া ইউরোপ যথেষ্ট শক্তিশালী নয়।

ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী বলেন, আমাদের নিশ্চিত করতে হবে যে আমরা শক্তিশালী। আমি নির্মম সত্য বলতে চাই, ইউরোপ যথেষ্ট শক্তিশালী নয়। যুক্তরাষ্ট্র ছাড়া আমরা বিপদে পড়ব।

শুক্রবার (২ ডিসেম্বর) সিডনিতে ‘রাশিয়ার লাগাম’ টেনে ধরতে চীনের দায়িত্বের বিষয়ে এক প্রশ্নের জবাবে ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী এই মন্তব্য করেছেন।

সানা মারিন বলেছেন, যুদ্ধ জিততে ইউক্রেনের যা যা প্রয়োজন তা সরবরাহ করা উচিত। রাশিয়ার আক্রমণ ঠেকাতে অস্ত্র, অর্থ ও মানবিক সহযোগিতা দিয়ে কিয়েভকে সহযোগিতায় এগিয়ে আছে যুক্তরাষ্ট্র। ইউরোপীয় প্রতিরক্ষার ক্ষেত্রে নিজেদের সক্ষমতা বাড়াতে হবে। যে কোনো পরিস্থিতি মোকাবেলার জন্য আমাদের প্রস্তুত থাকতে হবে।

মারিন বলেছেন, ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে আক্রমণের মধ্য দিয়ে রাতারাতি ফিনল্যান্ডের নিরাপত্তা অগ্রাধিকার পাল্টে দিয়েছে।

ইউক্রেনে রুশ আক্রমণের আগ পর্যন্ত ফিনল্যান্ড একই সঙ্গে রাশিয়া ও ন্যাটো জোটের সদস্যদের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক বজায় রেখেছিল। কিন্তু ন্যাটোর সদস্য হতে চায়নি। কিন্তু মে মাসে তারা ন্যাটোতে যোগদানের আবেদন করে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App