×

জাতীয়

তিন দিনব্যাপী শিলচর-সিলেট উৎসব শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ ডিসেম্বর ২০২২, ০৯:০৯ পিএম

তিন দিনব্যাপী শিলচর-সিলেট উৎসব শুরু

ছবি: সংগৃহীত

তিন দিনব্যাপী শিলচর-সিলেট উৎসব শুরু

ছবি: ভোরের কাগজ

ভারতের আসাম রাজ্যের শিলচরে তিনদিনব্যাপী ‘শিলচর সিলেট উৎসব’ শুক্রবার (২ ডিসেম্বর) সন্ধায় উদ্বোধন করা হয়েছে। ভারতের কেন্দ্রীয় সংস্কৃতি, ট্যুরিজম ও উন্নয়ন বিষয়ক মন্ত্রী জি কিষাণ রেড্ডি ও আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা ও বাংলাদেশের পররা­ষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন উৎসবের উদ্বোধন করেন।

এ সময় ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশ­নার মোস্তাফিজুর রহমান উপস্থিত ছিলেন। ভার­তের স্বাধীনতার ৭৫ ও বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর উদযাপনে শিল­চরের পুলিশ প্যারেড গ্রাউন্ডে অনুষ্ঠিত হচ্ছে এ উৎসব। ভারতের সংস্কৃতি মন্ত্রণালয়, ইন্ডিয়া ফাউন্ডেশন, নতুন দিল্লী ও বাংলাদে­শের সংশ্লিষ্ট অংশীদা­রদের সহযোগিতায় আয়োজন করা হয়েছে এ মৈত্রী উৎসবের। বাংলাদেশ ও ভারতের জাতীয় সঙ্গীত পরিবেশনের ​ মধ্য দিয়ে সম্মেলন শুরু হয়।

[caption id="attachment_387504" align="aligncenter" width="979"] ছবি: ভোরের কাগজ[/caption]

এই উৎসবে দুই অঞ্চলের আদিবাসী সংস্কৃতি তু­লে ধরার পাশাপাশি আলো­চনায় অংশ নেবেন দুই দেশের বিশিষ্টজনেরা। স্বাস্থ্য, শিক্ষা, পর্যটন নদী, পানি ও জল­বায়ু সংক্রান্ত বিষয়া­দি আলোচনায় উঠে আসবে। ​উৎসবটি ২ ডিসেম্বর সন্ধ্যায় শুরু হয়ে শেষ হবে ৪ ডিসেম্বর বিকেলে। বাংলাদেশের পররা­ষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের নেতৃ­ত্বে ​ ১৫০ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দল সম্মেলনে যোগ দিয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী শুক্রবার দুপুর ১টায় সুতারকান্দি ইমিগ্রেশন দিয়ে শিলচরে প্রবেশ করেন। এ সময় গৌহাটিতে নিযুক্ত বাংলাদেশের সহকারী হাইকমিশনার রু­হুল আমিন ও ভারতের প্­রতিনিধিরা পররাষ্ট্রম­ন্ত্রীকে স্বাগত জানা­ন। প্রতিনিধি দলে বাং­লাদেশের বেশ কয়েকজন সংসদ সদস্য, শিক্ষাবিদ ও শিল্প উদ্যোক্তারা শিলচর এসেছেন। সিলেট চেম্বার সভাপতি সভাপ­তি তাহমিন আহমদের নেতৃত্বে ৩৫ সদস্যের ব্য­বসায়ী ও সাংবাদিক প্র­তিনিধি দল উৎসবে যোগ দিয়েছে। সম্মেলনের তৃ­তীয় দিনের ‘ট্রেড ও কমার্স’ সংক্রান্ত সেশ­নে বাংলাদেশের বাণিজ্­যমন্ত্রী টিপু মুন্সী অংশ নেবেন।​

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App