×

আন্তর্জাতিক

চীনের করোনাবিধি শিথিলে চাঙা তেলের বাজার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ ডিসেম্বর ২০২২, ১১:২২ পিএম

চীনের করোনাবিধি শিথিলে চাঙা তেলের বাজার

ছবি: সংগৃহীত

চীনে করোনা বিধি-নিষেধ শিথিলের ফলে অপরিশোধিত জ্বালানি তেলের আন্তর্জাতিক বাজারে ইতোমধ্যেই প্রভাব পড়তে শুরু করেছে। গত ছয় মাস ধরে বাজারে যে মন্দাভাব চলছিল, তা কেটে যাওয়ার আভাস পাওয়া য়াচ্ছে।

শুক্রবার (২ ডিসেম্বর) রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, দিনটিতে প্রতি ব্যারেল ব্রেন্ট ক্রুড তেলের দাম ২০ সেন্ট বেড়ে হয়েছে ৮৭ দশমিক ০৮ ডলার, শতকরা হিসেবে এই দিন ব্রেন্ট ক্রুডের দাম বেড়েছে দশমিক ২৩ শতাংশ। খবর রয়টার্সের।

অন্যদিকে, জ্বালানি তেলের অপর বেঞ্চমার্ক ইউএস ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট (ডব্লিউটিআই) অপরিশোধিত তেলের দাম প্রতি ব্যারেলে ৬ সেন্ট বৃদ্ধি পেয়ে হয়েছে ৮১ দশমিক ৩৪ ডলার। শতকরা হিসেবে প্রতি ব্যারেল ডব্লিউটিআইয়ের দাম বেড়েছে দশমিক ০৭ শতাংশ।

বিশ্বে অপরিশোধিত জ্বালানি তেলের সবচেয়ে বড় ক্রেতাদেশ চীন। করোনা নির্মূলে চীনের বিতর্কিত ‘জিরো কোভিড’ নীতি নেওয়ার পর থেকে আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের বাজারে পতন শুরু হয়েছিল।

জিরো কোভিড নীতি ও তার জেরে নিয়মিত লকডাউন ও কোয়ারেন্টাইন জারির কারণে চীনের অর্থনৈতিক কর্মকাণ্ডে স্থবিরতা এসেছিল, ফলে কমে গিয়েছিল জ্বালানি তেলের চাহিদাও। বিধি-নিষেধ প্রত্যাহারের আন্তর্জাতিক জ্বালানি তেলের বাজার আবার আগের অবস্থায় ফিরে আসচ্ছে।

গত সপ্তাহে ‘জিরো কোভিড’ নীতি বাতিলের দাবিতে দেশজুড়ে ব্যাপক বিক্ষোভের পর করোরা বিধিতে খানিকটা শিথিলতা আনে চীনের সরকার। তারপরই চাঙাভাব শুরু হলো অপরিশোধিত জ্বালানি তেলের আন্তর্জাতিক বাজারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App