×

সারাদেশ

কাপ্তাইয়ে শান্তিচুক্তির রজতজয়ন্তী উদযাপন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ ডিসেম্বর ২০২২, ১০:৫৩ পিএম

কাপ্তাইয়ে শান্তিচুক্তির রজতজয়ন্তী উদযাপন

শুক্রবার সকাল সাড়ে নয়টার দিকে দিবসটি উপলক্ষে ৪১ বিজিবির উদ্যোগে কাপ্তাই উপজেলা সদর থেকে একটি র‍্যালি বের করেন স্থানীয়রা। ছবি: ভোরের কাগজ

কাপ্তাইয়ে শান্তিচুক্তির রজতজয়ন্তী উদযাপন

শুক্রবার সকাল সাড়ে নয়টার দিকে দিবসটি উপলক্ষে ৪১ বিজিবির উদ্যোগে কাপ্তাই উপজেলা সদর থেকে একটি র‍্যালি বের করেন স্থানীয়রা। ছবি: ভোরের কাগজ

পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তির ২৫ বছর পূর্তিতে ৪১ বিজিবির ওয়াগ্গা জোন এবং কাপ্তাই ৫৬ ব্যাটালিয়নের কাপ্তাই জোনের উদ্যোগে নানা আয়োজনের মধ্য দিয়ে পৃথক পৃথক ভাবে শান্তিচুক্তির রজতজয়ন্তী উদযাপন হয়েছে।

শুক্রবার (২ ডিসেম্বর) সকাল সাড়ে নয়টার দিকে দিবসটি উপলক্ষে ৪১ বিজিবির উদ্যোগে কাপ্তাই উপজেলা সদর থেকে একটি র‍্যালি বের করা হয়। র‍্যালিটি কাপ্তাই সড়ক প্রদক্ষিণ করে ওয়াগ্গাছড়া জুম রেস্তোরায় এসে শেষ হয়। র‍্যালিতে বর্ণিল সাজে সজ্জিত হয়ে স্থানীয় বিভিন্ন শ্রেণি পেশার লোকজন অংশ নেন। পরে ওয়াগ্গা প্যানোরোমা জুম রেস্তোরার সামনে এক সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এতে বক্তব্য রাখেন কাপ্তাই ৪১ বিজিবির কমান্ডিং অফিসার লে.কর্ণেল সাব্বির আহমেদ, কাপ্তাই উপজেলা চেয়ারম্যান মো. মফিজুল হক, কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুনতাসির জাহান, কাপ্তাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. জসীম উদ্দীন, চন্দ্রঘোনা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইকবাল বাহার চৌধুরী, কাপ্তাই ৮ আনসার ব্যাটালিয়ন এর সহকারি পরিচালক আল আমিন।

[caption id="attachment_387529" align="aligncenter" width="1280"] শুক্রবার সকাল সাড়ে নয়টার দিকে দিবসটি উপলক্ষে ৪১ বিজিবির উদ্যোগে কাপ্তাই উপজেলা সদর থেকে একটি র‍্যালি বের করেন স্থানীয়রা। ছবি: ভোরের কাগজ[/caption]

এসময় বক্তারা বলেন, প্রধানমন্ত্রীর শেখ হাসিনার নেতৃত্বে ১৯৯৭ সালের ২ ডিসেম্বর যেই শান্তি চুক্তি সম্পাদিত হয়েছিলো, তার ফলে আজ পাহাড়ে শান্তির সুবাতাস বইছে এবং পার্বত্য অঞ্চলে জীবনযাত্রার মান উন্নতি ঘটেছে।

এদিকে দিবসটি উপলক্ষে ৪১ বিজিবির উদ্যোগে ওয়াগ্গা রামছড়ি পাড়ায় ফ্রি মেডিকেল ক্যাম্প পরিচালনা করা হয়। ৪১ বিজিবির মেডিকেল কর্মকর্তা মেজর কাজী সামিউর রহমান এই মেডিকেল ক্যাম্প পরিচালনা করেন। এইসময় ৫০ জন রোগীকে চিকিৎসা ও বিনামূল্যে ঔষধ বিতরণ করা হয়।

শান্তি চুক্তির স্বাক্ষরের ২৫তম বর্ষপূর্তি উদযাপন উপলক্ষে কাপ্তাই ৫৬ বেঙ্গলের কাপ্তাই জোনের আয়োজনে সকালে বাদ্যযন্ত্র সহকারে বর্ণাঢ্য র‍্যালি এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

কাপ্তাই উচ্চ বিদ্যালয় চত্বরে জোন অধিনায়ক লে. কর্নেল মো. নূর উল্লাহ জুয়েল শান্তির দূত পায়রা অবমুক্ত ও বেলুন উড়িয়ে র‍্যালির উদ্বোধন করেন। এরপর বর্ণিল সাজে সজ্জিত হয়ে নানা শ্রেণি পেশার মানুষের উপস্থিতিতে র‍্যালিটি কাপ্তাই সড়ক প্রদক্ষিণ করে নতুনবাজার হয়ে কাপ্তাই জোন সদর শহীদ আফজল হক হল রুমে এসে শেষ হয়।

পরে আলোচনা সভায় জোন অধিনায়ক ছাড়াও অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন রাঙামাটি জেলা পরিষদ সদস্য অংসুই ছাইন চৌধুরী, ৪ নং কাপ্তাই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রকৌশলী আব্দুল লতিফ। এছাড়া জনপ্রতিনিধি, হেডম্যান, কারবারি, স্কুল শিক্ষক, শিক্ষার্থীসহ কাপ্তাই জোনের সকল পদবির সদস্যরা উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App