×

শিক্ষা

ইবিতে শ্রমিকের মৃত্যু, ক্যাম্পাসে বিক্ষোভ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ ডিসেম্বর ২০২২, ০৯:০৪ এএম

ইবিতে শ্রমিকের মৃত্যু, ক্যাম্পাসে বিক্ষোভ

ছবি: সংগৃহীত

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) নির্মাণসামগ্রী গায়ে পড়ে ওবায়দুর রহমান (৪০) নামের এক শ্রমিকের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (১ ডিসেম্বর) সন্ধ্যায় দশতলা বিশিষ্ট নির্মাণাধীন দ্বিতীয় প্রশাসন ভবনের পাইলিং করার সময় পিলারের আঘাতে তার মৃত্যু হয়।

বিশ্ববিদ্যালয়ের প্রধান নিরাপত্তা কর্মকর্তা আব্দুস সালাম সেলিম বিষয়টি নিশ্চিত করেছেন। নিহত নির্মাণ শ্রমিক ওবায়দুর রহমানের বাড়ি পাবনা জেলার ঈশ্বরদী থানায় বলে জানা গেছে।

প্রত্যক্ষদর্শী সূত্রে, চলমান মেগাপ্রকল্পের অংশ হিসেবে দ্বিতীয় প্রশাসন ভবনের নির্মাণ কাজ চলছে। পাইলিংয়ের কাজ করার সময় যন্ত্রাংশ দিয়ে পিলারের অবশিষ্টাংশ কাটার সময় পিলারের বড় একটা অংশ তার শরীরের ওপর পড়ে। এতে গুরুত্বর আহত হলে তাকে বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা কেন্দ্রে নেওয়া হয়। পরে অ্যাম্বুলেন্সে কুষ্টিয়া মেডিক্যালে নেওয়ার পথে তিনি মৃত্যুবরণ করেন।

ওই ভবনের দায়িত্বশীল প্রকৌশল মোহাম্মদ মামুন হোসেন বলেন, ‘আমি ঘটনাস্থলে ছিলাম না। বিষয়টি শুনেছি। সম্ভবত পাইলিংয়ের ওয়্যার ছিঁড়ে তার গায়ে পড়েছিল।’

এদিকে, শ্রমিকের মৃত্যুর ঘটনায় নির্মাণ শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিতে দাবিতে রাত সাড়ে ৮টায় ঘটনাস্থলের পাশে বিক্ষোভ করেছে শিক্ষার্থী ও ছাত্রলীগ নেতাকর্মীরা। তারা নির্মাণ এলাকায় টিনের বেড়া ভাঙচুর করেন। শিক্ষার্থীরা নিরাপত্তা ব্যবস্থা ছাড়াই চলমান কাজের জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের গাফিলতিকে দায়ী করেন।

এ বিষয়ে প্রক্টর অধ্যাপক ড. জাহাঙ্গীর হোসেন বলেন, ‘ঘটনার শোনার পরপরই তাকে উন্নত চিকিৎসা দেওয়ার কথা বলেছি। কিন্তু হাসপাতালে নেওয়ার পথে তার মৃত্যু হয়। কীভাবে ঘটনাটি ঘটলো তা খতিয়ে দেখা হবে।’

উল্লেখ্য, ২০২০ সালের ১৯ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদের নির্মাণাধীন ভবনের ছাদ থেকে পড়ে মনিরুল ইসলাম (২৬) নামে এক শ্রমিকের মৃত্যু হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App