মেসির দুই রেকর্ড দ্বিতীয় রাউন্ডে ওঠার পথে

আগের সংবাদ

কঙ্গোতে ৫০ বেসামরিক নাগরিক নিহত

পরের সংবাদ

৭ বছর পর ঢাকায় ভারত

প্রকাশিত: ডিসেম্বর ২, ২০২২ , ১১:৫১ পূর্বাহ্ণ আপডেট: ডিসেম্বর ২, ২০২২ , ১১:৫২ পূর্বাহ্ণ

তিন ওয়ানডে ও দুই টেস্ট ম্যাচ খেলতে গতকাল ঢাকায় পৌঁছেছে ভারতীয় ক্রিকেট দল। দীর্ঘ ৭ বছর পর আবার দ্বিপাক্ষিক সিরিজ খেলতে বাংলাদেশে এসেছে রাহুল দ্রাবিড়ের শিষ্যরা।

এর আগে ২০১৫ সালের ওয়ানডে সিরিজে বাংলাদেশের বিপক্ষে ২-১ ব্যবধানে হেরেছিল মাহেন্দ্র সিং ধোনির দল। টেস্ট ম্যাচটি হয়েছিল ড্র। এদিকে চোটের কারণে ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ থেকে ছিটকে গেছেন এই ফরম্যাটে বাংলাদেশ দলের অধিনায়ক তামিম ইকবাল। শুধু ওয়ানডে সিরিজ নয়, ভারতের বিপক্ষে টেস্ট সিরিজের প্রথম ম্যাচেও তাকে পাওয়া নিয়ে শঙ্কা আছে বলে জানিয়েছে বিসিবি সূত্র।

মিরপুর শেরে-ই বাংলা স্টেডিয়ামে ৪ ডিসেম্বর প্রথম ওয়ানডেতে এবং ৭ ডিসেম্বরে দ্বিতীয় ওয়ানডেতে বাংলাদেশের মুখোমুখি হবে ভারত। সিরিজের শেষ ওয়ানডে ১০ ডিসেম্বর মাঠে গড়াবে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। একই ভেন্যুতে ১৪ ডিসেম্বর প্রথম টেস্ট শুরু হবে। এরপর ঢাকায় ফিরে ২২ ডিসেম্বর দ্বিতীয় টেস্ট খেলতে নামবে দুই দল।

ভারতের বিপক্ষে সিরিজ সামনে রেখে গত বুধবার দুই দলে ভাগ হয়ে একটা প্রস্তুতি ম্যাচ খেলেছে টাইগার ক্রিকেটাররা। আগে ব্যাট করে তামিমের সেঞ্চুরিতে ভর করে নির্ধারিত ৪০ ওভারে ৮ উইকেটে ২৭১ রান করে জাতীয় দল। ৯৫ বলে ১১ চার ও ৩ ছক্কায় ১০১ রানের ইনিংস খেলেন তামিম। জবাবে সবুজ দল নির্ধারিত ৪০ ওভারে ৮ উইকেট হারিয়ে করেছে ২৩১ রান। প্রস্তুতি ম্যাচ চলাকালে কুঁচকিতে চোট পান তামিম। চোটের অবস্থা বুঝতে তামিমের হাঁটুর স্ক্যান করানো হয়েছিল। এ ধরনের চোটে সাধারণত দুই সপ্তাহ মাঠের বাইরে থাকতে হয় ক্রিকেটারদের। এমন হলে ওয়ানডে সিরিজ তো বটেই প্রথম টেস্টেও তামিমের খেলা নিয়ে সংশয় আছে। তামিমের চোট বেশ গুরুতর হলেও তাকে আরও দুয়েকদিন পর্যবেক্ষণে রাখতে চায় বিসিবি।

এদিকে তামিমের আগে চোটে পড়ে প্রথম ওয়ানডে থেকে ছিটকে গেছেন পেসার তাসকিন আহমেদও। এমনকি ছিটকে যেতে পারেন গোটা সিরিজ থেকে। পিঠের ব্যথার সঙ্গে অনেক দিন থেকে লড়ছেন তাসকিন। ৫০ ওভারের ফরম্যাটে হওয়া বিসিএলে শুধু প্রথম রাউন্ডে খেলেছেন বাংলাদেশ জাতীয় দলের গুরুত্বপূর্ণ এই সদস্য। এরপর কিছুদিন থেকে আছেন বিশ্রামে। মাঝে শেরেবাংলা স্টেডিয়ামে বোলিং করেন তাসকিন।

তামিম ছিটকে যাওয়ায় নতুন অধিনায়ক কে হবেন, সেটা নিয়ে এখনো কিছু জানায়নি বিসিবি। তবে কয়েকটি সূত্রের খবর, নেতৃত্বে আসতে পারেন সাকিব আল হাসান। সব বিচার-বিবেচনা আর ব্যাখ্যা বিশ্লেষণেই সাকিব একনম্বর চয়েজ। সাথে লিটন দাস আর মেহেদি হাসান মিরাজের নামও চলে আসছে। কাজেই ধরে নেয়া হচ্ছে সাকিব আল হাসানই হয়তো ভারতের বিপক্ষে তামিমের পরিবর্তে অধিনায়ক পদে প্রথম পছন্দ। সাথে আলোচনায় আছে লিটন দাসের নামও। তবে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন জানিয়েছেন, বিসিবি এখনো পর্যন্ত এ ব্যাপারে কোনো চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি। পাপন বলেন,‘অধিনায়ক ইস্যু নিয়ে আমাদের এখনো পর্যন্ত কোনো চিন্তা নেই। অন্য কোনো দ্বিমত আমরা পাইনি যে, কি করবো না করবো।’

তিনি আরও যোগ করেন, ‘সহঅধিনায়ক এখন পর্যন্ত আমরা ঠিক করিনি। আমরা পরে সিদ্ধান্ত নেব। আগে আনুষ্ঠানিকভাবে শুনি কতদিনের জন্য খেলতে পারবে না। এটি যদি একটা ম্যাচ হয় তাহলে এক জিনিস, যদি পুরো সিরিজ হয় তাহলে আরেক জিনিস। হঠাৎ করে সিদ্ধান্ত নেওয়া যাবে না। পুরো তথ্যটা পেয়ে আমাদের সিদ্ধান্ত নিতে হবে।’

তাসকিনের জায়গায় ভারত সিরিজের স্কোয়াডে অন্তর্ভুক্ত হতে পারেন শরিফুল ইসলাম। বিসিবির প্রধান নির্বাহী মিনহাজুল আবেদীন নান্নু বলেছেন, ‘ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ থেকে ছিটকে গেছে তাসকিন, তার পিঠের পুরোনা ব্যথার কারণে। তার উন্নতি পর্যবেক্ষণ করে পরবর্তীতে তার খেলার ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে।’ এদিকে ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ উপলক্ষে টি-টেন টুর্নামেন্ট শেষ করে সংযুক্ত আরব আমিরাত থেকে দেশে ফিরেছেন সাকিব আল হাসান। গতকাল সকাল ৯টা ১০ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পা রাখেন এই টাইগার অলরাউন্ডার।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়