মেসির প্রশংসায় বিভোর অস্ট্রেলীয় ডিফেন্ডার

আগের সংবাদ

রাজশাহীতে দ্বিতীয় দিনের মতো চলছে ধর্মঘট

পরের সংবাদ

মানবিক সহায়তায় ৫১.৫ বিলিয়ন ডলার সাহায্য চায় জাতিসংঘ

প্রকাশিত: ডিসেম্বর ২, ২০২২ , ১২:৩৭ অপরাহ্ণ আপডেট: ডিসেম্বর ২, ২০২২ , ১২:৩৭ অপরাহ্ণ

২০২৩ সালে প্রায় ৭০টি দেশে বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ ২৩ কোটি মানুষকে সাহায্য করার জন্য রেকর্ড ৫১ দশমিক ৫ বিলিয়ন ডলার প্রয়োজন বলে জানিয়েছে জাতিসংঘ। বৃহস্পতিবার (১ ডিসেম্বর) এক বিবৃতিতে এমন তথ্য জানিয়েছে সংস্থাটি।

জাতিসংঘের জরুরি ত্রাণ সমন্বয়কারী মার্টিন গ্রিফিথস বৃহস্পতিবার (১ ডিসেম্বর) জেনেভায় সাংবাদিকদের বলেন, ‘এটি একটি অভূতপূর্ব ও হতাশাজনক সংখ্যা। আগামী বছরটি এ যাবতকালের সবচেয়ে বড় মানবিক চাহিদার বছর হতে চলেছে।’

ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ ও আফ্রিকার হর্নে খরার কথা উল্লেখ করে গ্রিফিথস বলেন, ‘এ বছর মানবিক চাহিদা খুবই বেশি, যার প্রভাব পড়বে আগামী বছগুলোতেও।’ তিনি অনুমান করছে, আগামী বছর অতিরিক্ত ৬ কোটি ৫০ লাখ মানুষের সাহায্যের প্রয়োজন হবে।

আল জাজিরার প্রতিবেদন অনুসারে, ১০ কোটিরও বেশি মানুষ তাদের ঘরবাড়ি ছেড়েছেন। সংঘাত ও জলবায়ু পরিবর্তন এ বাস্তুচ্যুত সংকটকে বাড়িয়ে তুলেছে।

জাতিসংঘ সতর্ক করে বলেছে, ৫৩টি দেশের অন্তত ২২২ মিলিয়ন মানুষ চলতি বছরের শেষ নাগাদ তীব্র খাদ্য সংকটের মুখে পড়বে। তাদের মধ্যে ৪৫ মিলিয়ন অনাহার ঝুঁকির সম্মুখীন হবে।

এদিকে করোনা মহামারী এবং চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে দাতা দেশগুলোই বর্তমানে অর্থনৈতিক সংকটে রয়েছেন। যার কারণে জাতিসংঘকে বড় ধরনের তহবিল সংকট মোকাবিলা করতে হচ্ছে। এ বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে সংস্থাটি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়