কুষ্টিয়া ছাত্রলীগের ৯ নেতাকর্মী বহিষ্কার

আগের সংবাদ

সকালের নিউজ ফ্ল্যাশ

পরের সংবাদ

পুতিনের সঙ্গে আলোচনায় রাজি বাইডেন

প্রকাশিত: ডিসেম্বর ২, ২০২২ , ১০:৩৫ পূর্বাহ্ণ আপডেট: ডিসেম্বর ২, ২০২২ , ১০:৩৫ পূর্বাহ্ণ

ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে এক এক করে ইউক্রেন যুদ্ধ গড়িয়েছে নয় মাসে। দীর্ঘ সময় ধরে হামলা ও পাল্টা হামলা চলার পরও চলমান এই যুদ্ধ বন্ধ হওয়ার কোনও আভাস নেই। এমনকি শান্তি প্রতিষ্ঠায় সংলাপে বসারও কোনো পরিকল্পনা নেই।

এই পরিস্থিতিতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে আলোচনায় বসতে রাজি থাকার কথা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তবে সেখানে একটি শর্ত রেখেছেন তিনি। শুক্রবার (২ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বৃহস্পতিবার বলেছেন, রাশিয়ান নেতা সত্যিকার অর্থে যুদ্ধের অবসান ঘটাতে চাইলে তিনি প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে কথা বলতে রাজি হবেন। আলোচনায় রাজি হলে এটিই হবে ইউক্রেন আক্রমণের পর পুতিনের সঙ্গে প্রেসিডেন্ট বাইডেনের প্রথম আলোচনা।

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সাথে কয়েক ঘণ্টা ব্যক্তিগত আলোচনার পর হোয়াইট হাউসে একটি যৌথ সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট জো বাইডেন এ কথা জানান।

জো বাইডেন বলেন, পুতিনের সাথে এখনই যোগাযোগ করার তাৎক্ষণিক কোনও পরিকল্পনা নেই। তবে আমি প্রেসিডেন্ট পুতিনের সাথে কথা বলার জন্য প্রস্তুত আছি যদি বাস্তবে তার মধ্যে এই সিদ্ধান্ত নেওয়ার আগ্রহ থাকে যে তিনি যুদ্ধ শেষ করার উপায় খুঁজছেন।

তিনি আরও বলেন, ‘যদি তা হয়, তাহলে আমার ফরাসি এবং আমার ন্যাটো বন্ধুদের সাথে পরামর্শ করে, আমি পুতিনের সাথে বসে তার মনে কী আছে তা দেখতে পেরে খুশি হব। তবে তিনি এখনও এটি করেননি।’

অবশ্য ইউক্রেনে রুশ আগ্রাসন শুরুর পর থেকে প্রেসিডেন্ট বাইডেন এবং ম্যাক্রোঁ উভয়েই ইউক্রেনকে দীর্ঘমেয়াদী সহায়তা অব্যাহত রাখার প্রতিশ্রুতি দিয়েছেন। কারণ রাশিয়ান আগ্রাসনের বিরুদ্ধে লড়াই করছে পূর্ব ইউরোপের এই দেশটি।

এদিন যুক্তরাষ্ট্রের ডেমোক্র্যাটিক এই প্রেসিডেন্ট আরও বলেন, ‘এই যুদ্ধ শেষ করার একটা উপায় আছে – বেশ যুক্তিসঙ্গত উপায়। আর তা হচ্ছে- পুতিন ইউক্রেন থেকে বের হয়ে যাবেন। কিন্তু মনে হচ্ছে না তিনি সেটি করবেন।’

বাইডেনের ভাষায়, ‘নার্সারি, হাসপাতাল, শিশুদের বাড়িতে বোমা হামলা করা হচ্ছে। পুতিন যা করছেন তা সুস্থ মস্তিস্কের কাজ নয়। ইউক্রেনকে পরাজিত করতে চাওয়ার বিষয়ে এই পরিকল্পনা পুতিনের বোধশক্তির বাইরে। তিনি প্রাথমিকভাবে যা কিছু হিসাব করেছেন তার পুরোটাই ভুল।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়