দেবিদ্বার উপজেলা ছাত্রলীগের আহ্বায়ক রনি

আগের সংবাদ

ঢাবিতে গতি নিয়ন্ত্রণের দাবিতে ছাত্র ইউনিয়নের মশাল মিছিল

পরের সংবাদ

ছায়ানটের আয়োজন

‘কথা রাখ কাছে থাক যাইয়োনাগো দূরে’

প্রকাশিত: ডিসেম্বর ২, ২০২২ , ৮:৩৩ অপরাহ্ণ আপডেট: ডিসেম্বর ২, ২০২২ , ৮:৩৩ অপরাহ্ণ

শীতের হিম ছড়ানো কোমল সন্ধ্যায় ছায়ানট আয়োজন করল লোকসঙ্গীতের আসর। অনুষ্ঠান জমে উঠেছিল বাউল সাধকদের গানে। বৈষ্ণব সাধক ও লোকসঙ্গীতের অন্যতম পুরোধা মরমী কবি রাধারমণ দত্ত, জালাল উদ্দিন খাঁ, বিজয় সরকার, শাহ্ আবদুল করিম, কুটি মনুসরের গানের পরিবেশনায়। তাদের গানে উঠে আসে ভাটি অঞ্চলের ঐতিহ্যবাহী সঙ্গীত।

শুক্রবার (২ ডিসেম্বর) ছায়ানট মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠান শুরু হয় রাধারমণ দত্তের ‘আমি রব না রব না গৃহে’ গানের সমবেত পরিবেশনা দিয়ে। এরপর স্বাগত বক্তব্য দেন ছায়ানটের উপদেষ্টামণ্ডলীর সদস্য মফিদুল হক। সম্মেলক কণ্ঠে শিল্পীরা গেয়ে শোনান জালাল উদ্দিন খাঁ এর ‘কূল নাই দরিয়ার পাড়ে’; বিজয় সরকারের ‘আমি গানের মালা গাঁথিয়া রাখিলাম’; শাহ আবদুল করিমের ‘গ্রামের নওজোয়ান হিন্দু মুসলমান’ এবং কুটি মনসুরের ‘সাবধানে চালাও তরী বাইয়া’।

একক কণ্ঠে শাহনাজ আক্তার পরিবেশন করেন রাধারমণ দত্তের ‘আমার বন্ধু দয়াময়’। একক কণ্ঠে জালাল উদ্দিন খাঁ এর গান শুনিয়েছেন শিল্পীরা। নাজমুল আহসান তুহিন ‘এপার আমি ওপার তুমি’, নাজমুন নাহার পপি ‘দেখলে ছবি পাগল হবি’, মহিতোষ কুমার মণ্ডল ‘আমার আমার কে কয় কারে’, আবুল কালাম আজাদ ‘কি ছুরত বানালে খোদা’ গেয়ে শোনান।

বিজয় সরকারের গান গাইতে আসেন মো. মোন্তাজউর রহমান মানিক। তিনি শোনান ‘পোষা পাখি উড়ে যারে’, সরদার মো. রহমাতুল্লা গেয়ে শোনান ‘জানিতে চাই দয়াল তোমার আসল নামটা কি’। শাহ আবদুল করিমের গান নিয়ে আসেন সঞ্চিতা বর্মণ। তিনি শোনান ‘দরদিয়া রে বন্ধু, দরদিয়া রে’, মর্জিনা খাতুন মিতু শোনান ‘তুমি আমার আমি তোমার’, মো. খায়রুল ইসলাম শোনান ‘কথা রাখ কাছে থাক যাইয়োনাগো দূরে’। এছাড়াও শাহ আবদুল করিমেন গান পরিবেশন করেন শিল্পী চন্দনা মজমুদার।

বিমান চন্দ্র বিশ্বাস ধরেন কুটি মনসুরের গান ‘হিংসা আর নিন্দা ছাড়ো’, নারায়ণ চন্দ্র শীল পরিবেশন করেন ‘প্রেমের মরা সহজ নয়’ আর এরফান হোসেন শোনান ‘কে বলে মানুষ মরে’। সবশেষে রীতি অনুযায়ী জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে শেষ হয় অনুষ্ঠান।

এনজে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়