প্রধানমন্ত্রীর চট্টগ্রাম সফরে ৩০ প্রকল্প উদ্বোধন

আগের সংবাদ

দেশে আসলে তারেককে জেলে যেতে হবে

পরের সংবাদ

বামবা-চ্যানেল আই ব্যান্ড মিউজিক ফেস্ট

এক মঞ্চে দেশসেরা ১৬ ব্যান্ড

প্রকাশিত: ডিসেম্বর ২, ২০২২ , ৯:৩১ অপরাহ্ণ আপডেট: ডিসেম্বর ২, ২০২২ , ৯:৪৬ অপরাহ্ণ

শীতের রাতে সুরের উন্মাদনায় মেতেছে রাজধানীর আর্মি স্টেডিয়াম। উচ্ছাস আর উন্মাদনায় মিলেমিশে একাকার হয়ে ভিন্ন এক সাজে সেজেছে স্টেডিয়াম প্রাঙ্গণ। কানায় কানায় পূর্ণ স্টেডিয়ামে থেকে থেকে উল্লাস সুরের সমুদ্রে স্নান করিয়েছে রাজধানীর ব্যান্ডসঙ্গীত পিয়াসীদের। এক মঞ্চে দেশসেরা ১৬টি ব্যান্ডের অংশগ্রহণে যেন ব্যান্ডসঙ্গীতের জয়জয়কার ছিলো গোটা স্টেডিয়ামে। আর সেই উচ্ছাস ছড়িয়ে পড়েছিলো স্টেডিয়ামের চারপাশের এলাকায়।

শুক্রবার এমন দৃশ্যই ছিলো বামবা-চ্যানেল আই ব্যান্ড মিউজিক ফেস্ট ২০২২’এ। দেশে আয়োজিত কনসার্টগুলোর মধ্যে এমন লাইন আপকে বিরল ঘটনা বলছেন সংগীতপ্রেমীরা।

মন মাতানো এই কনসার্টে অংশ নিয়েছেন নগর বাউল, মাইলস, ওয়ারফেইজ, সোলস, রেনেসাঁ, ফিডব্যাক, অর্থহীন, মাকসুদ ও ঢাকা, অবসকিউর, দলছুট, আর্টসেল, শিরোনামহীন, ভাইকিংস, ক্রিপটিক, ফেইট, পেন্টাগন ও পাওয়ারসার্জসহ।

অনুষ্ঠানে পাওয়ারসার্জ পরিবেশন করে নগর বাউলের সুলতানা বিবিয়ানাসহ নিজেদের কয়েকটি গান। পেন্টাগন পরিবেশন করে তোমায়, বৃষ্টি, এই রাতে শীর্ষক গানগুলো। শিরোনামহীন পারফর্ম করে এই অবেলায়, বন্ধ জানালাসহ আরও কয়েকটি গান। এরপর মঞ্চে গান নিয়ে আসে মাকসুদ ও ঢাকা। বাংলাদেশ’সহ নিজেদের বেশ কয়েকটি শ্রোতাপ্রিয় গান পরিবেশন করে তারা। রেঁনেসা গেয়ে শোনায় ‘ও নদীরে যাস কোথায় রে, ভালো লাগে জোছনা রাতে, আচ্ছা কেন মানুষগুলো এমন হয়ে যায়সহ আরও কয়েকটি গান। দলছুট পরিবেশন করে তীরহারা এই ঢেউয়ের সাগর, বাজিসহ নিজেদের জনপ্রিয় বেশ কয়েকটি গান।

বাংলা ব্যান্ড সংগীতের কিংবদন্তী প্রয়াত এদেশের ব্যান্ড সংগীতকে বিশ্বের দরবারে পৌঁছে দেওয়ার ক্ষেত্রে ছিলেন অগ্রগামীদের একজন। তার সেই ভাবনার সূত্রেই প্রায় ৯ বছর আগে কিংবদন্তী এই মিউজিশিয়ান প্রস্তাবনা রাখেন চ্যানেল আই এর ব্যবস্থপনা পরিচালক ফরিদুর রেজা সাগরের কাছে। দাবি করেন প্রতি বছর ১ ডিসেম্বর দেশের সেরা ব্যান্ডগুলোর উপস্থিতিতে চ্যানেল আই প্রাঙ্গণে যেন কনসার্ট হয় এবং দিনটিকে যেন ‘ব্যান্ড মিউজিক ডে’ হিসেবে চিহ্নিত করা হয়। আর সেই পরিকল্পনাকে বাস্তবায়ন করার জন্য গত ৯ বছর ধরে চ্যানেল আই প্রাঙ্গণে ১ ডিসেম্বর পালিত হচ্ছে ‘ব্যান্ড মিউজিক ডে এবং কনসার্ট’। ব্যান্ড সংগীত নিয়ে আইয়ুব বাচ্চুর দেখা সেই স্বপ্ন এখন আরও বিশালতায়। চলতি বছর থেকে আরও বৃহৎ পরিসরে অনুষ্ঠিত হচ্ছে এই ব্যান্ড মিউজিক ফেস্ট। বাংলা ব্যান্ড মিউজিক নিয়ে আইয়ুব বাচ্চুর স্বপ্ন এবং চ্যানেল আইয়ের সেই উদ্যোগের সাথে এবার যুক্ত হলো বাংলাদেশ মিউজিক্যাল ব্যান্ড এসোসিয়েশন (বামবা)।

‘বামবা-চ্যানেল আই ব্যান্ড মিউজিক ফেস্ট ২০২২’ পাওয়ার্ড বাই গান বাংলা এর আয়োজক চ্যানেল আই এবং বামবা। দুপুর ১২টায় অনুষ্ঠান প্রাঙ্গণের প্রবেশদ্বার উন্মুক্ত করার পর দুপুর ২টার পর শুরু হয় মূল আসর। মধ্যরাত পর্যন্ত চলে এই কনসার্ট।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়