পাহাড় অশান্ত করেছে জিয়া

আগের সংবাদ

এটা কোন ছাত্রলীগ: ক্ষুব্ধ ওবায়দুল কাদের

পরের সংবাদ

আরও শক্তিশালী সেনা চায় ন্যাটো

প্রকাশিত: ডিসেম্বর ২, ২০২২ , ২:৪৮ অপরাহ্ণ আপডেট: ডিসেম্বর ২, ২০২২ , ২:৪৮ অপরাহ্ণ

আরও শক্তিশালী জার্মান সেনা চায় ন্যাটো। ন্যাটোপ্রধান জেনস স্টলটেনবার্গ বৃহস্পতিবার (১ ডিসেম্বর) বার্লিনে প্রতিরক্ষাসংক্রান্ত সম্মেলনে বক্তৃতায় বলেছেন, ন্যাটো চায় আরও শক্তিশালী জার্মান সেনা। বস্তুত রাশিয়ার হামলার মধ্য দিয়ে ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর প্রতিরক্ষা খাতে বাজেট বাড়িয়েছিল জার্মানি। জার্মান সেনার সংস্কারের কথাও বলা হয়েছিল। জার্মানির ওই পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন স্টলটেনবার্গ।

ইউক্রেন যুদ্ধে জার্মানির অবদানের জন্য ধন্যবাদ জানান তিনি।

রাশিয়া ইউক্রেনে হামলা করার পর প্রতিরক্ষা খাতে বাজেট অনেকটা বাড়িয়ে দেয় জার্মানি। সেনা সংস্কারের কথাও বলা হয়। জার্মানির এ অবস্থানকে এদিন স্বাগত জানিয়েছেন স্টলটেনবার্গ।

যুক্তরাষ্ট্রসহ একাধিক ন্যাটোর দেশ দীর্ঘদিন ধরে জার্মানিকে শক্তিশালী সেনাবাহিনী তৈরির জন্য অনুরোধ করছিল। সেনা খাতে অর্থ বাড়ানোর কথাও বলা হয়েছিল। কিন্তু দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে জার্মানি কখনোই সে পথে হাঁটেনি। জার্মানি কেবল আত্মরক্ষার জন্য প্রয়োজনীয় সেনা তৈরির পক্ষে ছিল। সম্প্রতি জার্মানি সে রাস্তা থেকে সরে প্রতিরক্ষা খাতে বাজেট বাড়িয়েছে।

জার্মান চ্যাঞ্চেলর শলৎস যে প্রতিরক্ষাব্যবস্থায় সংস্কারের পথে হাঁটতে পেরেছেন, তার জন্য তাকে ধন্যবাদ জানিয়েছেন স্টলটেনবার্গ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়