কঙ্গোতে ৫০ বেসামরিক নাগরিক নিহত

আগের সংবাদ

ছাত্রলীগের যৌথ বার্ষিক সম্মেলনে ওবায়দুল কাদের

পরের সংবাদ

আফগানিস্তানে ‘ভয়েস অব আমেরিকা’ নিষিদ্ধ

প্রকাশিত: ডিসেম্বর ২, ২০২২ , ১২:১৬ অপরাহ্ণ আপডেট: ডিসেম্বর ২, ২০২২ , ১২:১৬ অপরাহ্ণ

১ ডিসেম্বর থেকে কার্যকর

আফগানিস্তানের তালেবান সরকার আমেরিকান সম্প্রচার মাধ্যম ‘ভয়েস অব আমেরিকা’ কে সাংবাদিকতার নীতিমালা অনুসরণ না করার অভিযোগ এনে নিষিদ্ধ করেছে। একই অভিযোগে এফএম রেডিও স্টেশন ‘রেডিও ফ্রি ইউরোপ বা রেডিও লিবার্টি’ এর সম্প্রচারও বন্ধ করে দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) আফগানিস্তানে এই দুইটি গণমাধ্যমের সম্প্রচার বন্ধ করে দেয় তালেবান শাসকগোষ্ঠী।

তালেবান কর্তৃপক্ষের তথ্য ও সংস্কৃতি মন্ত্রণালয়ের তত্ত্বাবধানকারী আবদুল হক হাম্মাদ এক টুইটে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, মার্কিন দখলদারিত্বের পর শুরু হওয়া রেডিও আজাদী (আরএল) বন্ধ হয়ে গেছে। তাদের বিরুদ্ধে সাংবাদিকতার নীতিমালা অমান্য করা এবং একতরফা খবর ছড়ানোর অভিযোগ রয়েছে। আফগানিস্তানের ১৩টি প্রদেশে রেডিও আজাদির সম্প্রচার বন্ধ রয়েছে বলেও জানিয়েছেন আবদুল হক হাম্মাদ। খবর এনডিটিভির।

আফগানিস্তানে সম্প্রচার বন্ধের খবর নিশ্চিত করেছে ভয়েস অব আমেরিকা।

গণমাধ্যমটি জানিয়েছে, এর আগে অনুষ্ঠানের বিষয়বস্তু নিয়ে অভিযোগ পেয়েছিলেন তারা। তবে অভিযোগে সুনির্দিষ্টভাবে কোনো ঘটনার উল্লেখ করা হয়নি। অভিযোগ ওঠার একদিন পরই নিষেধাজ্ঞা জারি করে তথ্য ও সংস্কৃতি মন্ত্রণালয়। তবে এই নিষেধাজ্ঞা অন্যান্য আন্তর্জাতিক মিডিয়া সম্প্রচারের ক্ষেত্রে প্রযোজ্য হবে কিনা তা এখনও স্পষ্ট নয়।

এর আগে ২৭ মার্চ আশনা টেলিভিশন আফগানিস্তানে বন্ধ করে দেয় তালেবান কর্তৃপক্ষ। আশনা টেলিভিশন আগে টলো টেলিভিশন, টলোনিউজ, লামা টেলিভিশন ও ভয়েস অফ আমেরিকা সম্প্রচার করত।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়