×

খেলা

হেরেও শেষ ষোলোতে পোল্যান্ড, মেক্সিকো-সৌদির বিদায়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ ডিসেম্বর ২০২২, ১১:৫৫ এএম

হেরেও শেষ ষোলোতে পোল্যান্ড, মেক্সিকো-সৌদির বিদায়

ছবি: সংগৃহীত

গ্রুপ পর্বের শেষ ম্যাচে আর্জেন্টিনার কাছে পরাজিত হওয়ার পরও শেষ ষোলো নিশ্চিত হয়েছে পোল্যান্ডের। গ্রুপ ‘সি’ এর অপর ম্যাচে সৌদি আরবের বিপক্ষে মেক্সিকো জয় পাওয়ায় পয়েন্ট সমান হলেও গোল গড়ে নকআউট নিশ্চিত হয় পোল্যান্ডের।

মেক্সিকো-সৌদি উভয় দেশেই বিশ্বকাপের শেষ ষোলোয় যেতে হলে জয় ছাড়া কোনও উপায় ছিল না। ডু অর ডাই ম্যাচে শেষ পর্যন্ত জয় অর্জন করে মেক্সিকো। ২-১ গোলে সৌদিকে হারায় তারা।কিন্তু শেষ ষোলোয় যাওয়া হল না দলটির। আর্জেন্টিনার পরে দ্বিতীয় দল হিসেবে প্রি-কোয়ার্টার ফাইনালে গেল পোল্যান্ড। অন্যদিকে প্রথম ম্যাচে আর্জেন্টিনাকে হারালেও পরের দুই ম্যাচ হেরে গ্রুপের একদম নীচে শেষ করল সৌদি। খবর ফক্স স্পোর্টস, ইএসপিএনের।

খেলার শুরু থেকেই আক্রমণের ঝড় তোলে মেক্সিকো। আচমকা আক্রমণে খেই হারিয়ে ফেলে সৌদি আরবের রক্ষণ। লোজানো, স্যাভেজদের আক্রমণ বার বার বিপদ তৈরি হচ্ছিল সৌদির বক্সে। কিন্তু গোল আসছিল না। বেশ কয়েকবার গোল করার মতো জায়গায় পৌঁছে গেলেও গোল হচ্ছিলোনা। ফলে গোলশূন্য অবস্থায় বিরতিতে যায়।

দ্বিতীয়ার্ধের শুরুতে আক্রমণের ঝাঁঝ আরও বাড়ায় মেক্সিকো। সৌদির কোচ হার্ভে রেনার্ডের কোনও পরিকল্পনা কাজে লাগছিল না। অবশেষ ৪৭ মিনিটে গোল করে মেক্সিকোকে এগিয়ে দেন হেনরি মার্টিন। পাঁচ মিনিট পরেই ব্যবধান বাড়ান লুই স্যাভেজ। বক্সের বাইরে থেকে ডান পায়ের দুরন্ত ফ্রিকিকে গোল করেন স্যাভেজ।

ব্যবধান আরও বাড়ানোর চেষ্ঠায় ছিলো মেক্সিকো। তবে লোজানোর গোল অফসাইডের কারণে বাতিল করেন রেফারি। দু’গোল খাওয়ার পরে গোল শোধ করার অনেক চেষ্টা করে সৌদি আরব। কিন্তু ওচোয়াকে পরাস্ত করতে পারেনি তারা। অন্য দিকে মেক্সিকো জানত আর একটা গোল করতে পারলেই বিশ্বকাপের শেষ ষোলোয় পৌঁছে যাবে তারা। তাই তারাও শেষ পর্যন্ত আক্রমণ করে।

৮৭ মিনিটের মাথায় সৌদির গোলে বল জড়ান উরিয়েল আন্টুনা। কিন্তু সেই গোলও অফসাইডে বাতিল হয়। অতিরিক্ত সময়ে একটি গোল শোধ করে সৌদির সালিম আলদাওশারি। শেষ পর্যন্ত ২-১ গোলে ম্যাচ জেতে মেক্সিকো।

সৌদি আরবকে হারানোয় মেক্সিকোর পয়েন্ট ৩ ম্যাচ খেলে ৪। অন্য দিকে পোল্যান্ডেরও পয়েন্ট ৩ ম্যাচ খেলে ৪। কিন্তু গোল পার্থক্যের কারণে পোল্যান্ড সুযোগ পায় শেষ ষোলোয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App