×

জাতীয়

সিইসি ও ইসিদের ‘সম্মানি’ কমাতে চিঠি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ ডিসেম্বর ২০২২, ১০:২১ এএম

সিইসি ও ইসিদের ‘সম্মানি’ কমাতে চিঠি

ছবি: সংগৃহীত

দেশের অর্থনৈতিক সংকট মোকাবিলায় সরকার ঘোষিত ব্যয় সংকোচন নীতিতে এবার প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও অন্য চার নির্বাচন কমিশনারের (ইসি) প্রশিক্ষণ বাবদ সম্মানি কর্তন করতে চলেছে সরকার। ভোটগ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণে দেড় ঘণ্টার সেশন বাবদ প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনাররা ৭ হাজার ৫০০ টাকা পেয়ে এলেও সে টাকা দিতে নারাজ অর্থ মন্ত্রণালয়। সাংবিধানিক দায়িত্ব পালনে প্রিভিলাইজ অ্যাক্ট অনুযায়ী সুবিধাপ্রাপ্ত হন বিধায় তাদের এই সম্মানিতে অসম্মতি দিয়েছে মন্ত্রণালয়।

সম্প্রতি নির্বাচন কমিশনে পাঠানো অর্থ মন্ত্রণালয়ের উপসচিব নারগিস মুরশিদ স্বাক্ষরিত এক চিঠি থেকে এসব তথ্য জানা যায়। ভোটগ্রহণ কাজে কর্মকর্তাদের প্রশিক্ষণে প্রশিক্ষক সম্মানী ও প্রশিক্ষণ ভাতা নির্ধারণের জন্য অর্থ মন্ত্রণালয়কে চিঠি দিয়েছিল ইসি। তারই জবাবে এ চিঠি দেয় অর্থ মন্ত্রণালয়।

তবে বিদায়ী কে এম নূরুল হুদা কমিশনের সবাই এ বাবদ সম্মানি পেয়েছেন। নির্বাচন কমিশনের কর্মকর্তারা বলছেন, অর্থ মন্ত্রণালয় ভুলবশত এই চিঠি দিয়েছে। হাইকোর্টের বিচারকরা যেমন সম্মানি পেয়ে থাকেন ঠিক তেমনি নির্বাচন কমিশনাররা এটা পাবেন। এ ছাড়া আরো বিভিন্ন খাতে প্রশিক্ষণার্থীদের প্রশিক্ষণ ভাতা অর্ধেক কমিয়ে ১ হাজার টাকা থেকে ৫০০ টাকা করা হয়েছে। কোর্স পরিচালক, কোর্স সমন্বয়ক ও সহযোগী কর্মচারীদের ক্ষেত্রে রুটিন কাজ হওয়ায় টাকা ছাড় করতে রাজি হয়নি মন্ত্রণালয়।

এ বিষয়ে নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, অর্থ মন্ত্রণালয়ের এ রকম একটি চিঠি আসছে। ওরা ভুলবশত দিয়েছে। কমিশনাররা সম্মানি পাবেন। অর্ডার সংশোধনের জন্য আমরা আরেকটা চিঠি দিয়েছি।

তিনি বলেন, হাইকোর্টের বিচারকরা যেমন সম্মানি পান। কমিশনাররাও তেমন সম্মানি পাবে। আমরা আবার চিঠি দেব অর্থ মন্ত্রণালয়ে। তাদের সঙ্গে আমাদের কথা হয়েছে।

ব্যয় সংকোচনের কারণে এমন সিদ্ধান্ত প্রশিক্ষণ দেয়ার ক্ষেত্রে বাধা সৃষ্টি হবে কিনা, জানতে চাইলে অশোক কুমার দেবনাথ বলেন, বাংলাদেশে সার্বিক অবস্থা বিবেচনা করেই হয়তো বা এমন হয়েছে। তবে এতে প্রশিক্ষণ বাধাগ্রস্ত হবে না। আনুষঙ্গিক খরচ কিছুটা কমতে পারে বলে মন্তব্য করেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App