×

আন্তর্জাতিক

ভারতে প্রথমবারের মতো ডিজিটাল মুদ্রা চালু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ ডিসেম্বর ২০২২, ০৮:০৫ পিএম

ভারতে প্রথমবারের মতো ডিজিটাল মুদ্রা চালু

ফাইল ছবি

নোট এবং খুচরো কয়েনের বিকল্প হিসাবে ‘ডিজিটাল রুপি’ বা ‘ই-রুপি’ চালু করেছে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া-আরবিআই। আজ বৃহস্পতিবার (১ ডিসেম্বর) থেকে পরীক্ষামূলকভাবে ভারতে চালু হলো এই ডিজিটাল মুদ্রা।

ভারতে ‘ডিজিটাল রুপি’ পরিষেবা চালু করার জন্য আপাতত চারটি ব্যাংক আরবিআইয়ের অংশীদার হয়েছে। এই ব্যাংকগুলো হলো, স্টেট ব্যাংক অব ইন্ডিয়া (এসবিআই), আইসিআইসিআই ব্যাংক, ইয়েস ব্যাংক এবং আইডিএফসি ফার্স্ট ব্যাংক। প্রাথমিকভাবে আরবিআইয়ের তরফে ঘোষণা করা হয়েছিল, শুধু মাত্র নির্দিষ্ট কিছু গ্রাহক এবং ব্যবসায়ীদের মধ্যে পরীক্ষামূলক ভাবে ই-রুপি লেনদেন চালু হয়েছে। সফল হলে পরবর্তী পদক্ষেপ ঠিক করা হবে।

প্রাথমিকভাবে আরবিআইয়ের তরফে ঘোষণা করা হয়, শুধুমাত্র নির্দিষ্ট কিছু গ্রাহক এবং ব্যবসায়ীদের মধ্যে পরীক্ষামূলক ভাবে ই-রুপি লেনদেন চালু হয়েছে।

‘ডিজিটাল রুপি’ বা ‘ই-রুপি’ চালুর বিষয়ে আরবিআইয়ের ঘোষণার পরেও অনেকের কাছেই পরিষ্কার নয় যে এই ডিজিটাল রুপি আসলে কী? ক্রিপ্টোকারেন্সির মতোই ‘ই-রুপি’ একটি ডিজিটাল টোকেন। তবে ভারতে এই ডিজিটাল রুপিকে আইনি স্বীকৃতি দেয়া হবে। ক্রিপ্টোকারেন্সির মতো ডিজিটাল রুপির দর ওঠানামা করবে না। কাগজের নোট এবং খুচরো কয়েনের সমান দামেই চালু হবে ডিজিটাল রুপি। ‘ডিজিটাল রুপি’ কী ভাবে কাজ করবে? তা নিয়েও সংশয় তৈরি হয়েছে অনেকের মনে। বর্তমানে অনলাইন জালিয়াতি এবং টাকা তছরুপের ঘটনা বৃদ্ধি পাওয়ায় ডিজিটাল টাকা ব্যবহার কতটা নিরাপদ হবে তা নিয়েও উঠছে একাধিক প্রশ্ন।

আরবিআই ব্যাখ্যা করেছে, এই ডিজিটাল মুদ্রা গ্রাহক এবং ব্যবসায়ীদের মধ্যে ব্যাঙ্কের মাধ্যমে বিতরণ করা হবে। ব্যবহারকারীরা নির্দিষ্ট ব্যাঙ্কের দেওয়া ডিজিটাল ওয়ালেটের মাধ্যমে এবং মোবাইল ফোন বা ডিভাইসে রাখা ডিজিটাল মুদ্রার মাধ্যমে এই লেনদেন করতে পারবেন।আরবিআই ব্যাখ্যা করেছে, এই ডিজিটাল মুদ্রা গ্রাহক এবং ব্যবসায়ীদের মধ্যে ব্যাঙ্কের মাধ্যমে বিতরণ করা হবে। ব্যবহারকারীরা নির্দিষ্ট ব্যাঙ্কের দেওয়া ডিজিটাল ওয়ালেটের মাধ্যমে এবং মোবাইল ফোন বা ডিভাইসে রাখা ডিজিটাল মুদ্রার মাধ্যমে এই লেনদেন করতে পারবেন।

আরবিআই আরও নিশ্চিত করেছে, ‘ডিজিটাল রুপি’তে লেনদেন দু’জন গ্রাহক এবং এক জন গ্রাহক ও ব্যবসায়ীর মধ্যে হতে পারে। অনলাইনে বিভিন্ন অ্যাপের লেনদেনের মতোই সুবিধা রয়েছে ‘ডিজিটাল রুপি’র ব্যবহারেও। ব্যবসায়ীদের কাছে থাকা কিউআর কোড স্ক্যান করে এই ডিজিটাল মুদ্রা দিতে পারবেন সাধারণ মানুষ। ডিজিটাল এই মুদ্রা ব্যবহার করা যথেষ্ট নিরাপদ হবে বলেও আরবিআইয়ের দাবি।

আরবিআইয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘নগদ টাকার যা যা বৈশিষ্ট্য রয়েছে, ‘ডিজিটাল রুপি’তেও একই বৈশিষ্ট্য রয়েছে। নগদ টাকার মতোই ‘ই-রুপি’ মানুষকে টাকার লেনদেনে সাহায্য করবে। তবে ব্যাঙ্কে নগদ জমা রাখলে যেমন সুদ পাওয়া যায়, এ ক্ষেত্রে সে রকম কোনও সুদ পাওয়া যাবে না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App