×

খেলা

ঢাকা আসছে ভারত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ ডিসেম্বর ২০২২, ০৯:০৫ এএম

ঢাকা আসছে ভারত

ফাইল ছবি

টাইগারদের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে ও দুটি টেস্ট খেলতে আজ ঢাকায় আসছে ভারতের জাতীয় ক্রিকেট দল। এর আগে সর্বশেষ দ্বিপক্ষীয় সিরিজ খেলতে ২০১৫ সালে বাংলাদেশ সফরে আসে ভারত। সে বছর ২-১ ব্যবধানে সিরিজ হেরেছিল ভারত।

সবকিছু ঠিক থাকলে আজ সন্ধ্যা ৬টা ৪০ মিনিটে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছানোর কথা রোহিত শর্মা-বিরাট কোহলিদের।

ঢাকায় পা রাখার পর ২ ডিসেম্বর অনুশীলন করবে ভারতীয়রা। এরপর আগামী ৪ ডিসেম্বর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে টাইগারদের বিপক্ষে প্রথম ম্যাচে মাঠে নামবে ভারত। ৭ ডিসেম্বর একই ভেন্যুতে হবে দ্বিতীয় ওয়ানডে।

আর ১০ নভেম্বর তৃতীয় ও শেষ ওয়ানডে হবে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। একই ভেন্যুতে ১৪ ডিসেম্বর শুরু টাইগার ও ভারতীয়দের প্রথম টেস্ট।

দ্বিতীয় ও শেষ টেস্ট হবে ঢাকার মিরপুরের শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে। এর আগে সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে টাইগারদের মুখোমুখি হয়েছিল ভারত। সেই ম্যাচে অল্পের জন্য হেরে যায় টাইগাররা।

২০১৫ সালের পর ২০১৬ সালে এশিয়া কাপ উপলক্ষে বাংলাদেশ সফরে এসেছিল ভারত। এরপর দীর্ঘ ৭ বছর পর আবার বাংলাদেশে আসছে তারা। বাংলাদেশ সফরের আগেই স্কোয়াড ঘোষণা করে ভারত। সেই স্কোয়াডে ছিলেন অভিজ্ঞ রবীন্দ্র জাদেজা ও যশ দয়াল।

তবে তাদের ইনজুরির কারণে জায়গা পেয়েছেন পেস বোলার কুলদীপ সেন এবং অলরাউন্ডার শাহবাজ আহমেদ। ভারতের আগেই বাংলাদেশ সফরে আসে ভারত ‘এ’ দল।

২৯ নভেম্বর কক্সবাজারের শেখ কামাল স্টেডিয়ামে শুরু হয় বাংলাদেশ ‘এ’ দলের সঙ্গে প্রথম ৪ দিনের ম্যাচ। দ্বিতীয় টেস্টটি তারা খেলবে আগামী ৬ ডিসেম্বর। ভারত এই বছর বাংলাদেশে সফর করার পর ২০২৪ সালে টাইগাররা যাবে ভারতে।

ওয়ানডে দল রোহিত শর্মা (অধিনায়ক), কেএল রাহুল (সহ-অধিনায়ক), শিখর ধাওয়ান, ভিরাট কোহলি, রজত পাতিদার, শ্রেয়াস আইয়ার, রাহুল ত্রিপাঠী, রিশাভ পান্থ, ঈশান কিশান, অক্ষর প্যাটেল, ওয়াশিংটন সুন্দর, শার্দুল ঠাকুর, মোহাম্মদ শামি, মোহাম্মদ সিরাজ, দিপক চাহার, কুলদীপ সেন ও শাহবাজ আহম্মেদ।

টেস্ট দল রোহিত শর্মা (অধিনায়ক), কেএল রাহুল (সহঅধিনায়ক), শুভমন গিল, চেতেশ্বর পুজারা, ভিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, রিশাভ পান্থ, কেএস ভরত, রভিচন্দ্রন অশ্বিন, কুলদীপ সেন, অক্ষর প্যাটেল, কুলদপ যাদব, শার্দুল ঠাকুর, মোহাম্মদ শামি, মোহাম্মদ সিরাজ, উমেশ যাদব।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App