×

খেলা

জার্মানির ‘জান’ বাঁচানোর লড়াই আজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ ডিসেম্বর ২০২২, ০৯:২১ পিএম

জার্মানির ‘জান’ বাঁচানোর লড়াই আজ

ছবি: এএফপি

নক আউট পর্বের টিকিট পেতে আজ মাঠে নামবে স্পেন। মাঠের লড়াইয়ে তাদের প্রতিপক্ষ জাপান। দু’দলের ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় রাত ১টায়। গ্রুপ ‘ই’র অন্য ম্যাচে একই সময় কোস্টারিকার বিপক্ষে লড়াই করবে জার্মানি।

আজকের ম্যাচ হারলেই একই সঙ্গে সাবেক দুই বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি ও স্পেন বিদায় নিতে পারে বিশ্বকাপ থেকে। আবার একই সঙ্গে দুই দল উঠে যেতে পারে শেষ ষোলতে। এই গ্রুপে এখনও যেকোনো দল পেতে পারে পরের রাউন্ডের টিকিট।

এক নজরে দেখে নেয়া যাক গ্রুপের বিভিন্ন সমীকরণের অংকের হিসাব

এখন চার পয়েন্টের পুঁজি নিয়ে ‘ই’ গ্রুপের সবার ওপরে আছে স্পেন। জাপানের বিপক্ষে জিতলে স্প্যানিশরা গ্রুপ সেরা হয়েই যাবে দ্বিতীয় রাউন্ডে। তবে স্পেন যদি ড্র করে আর জার্মানি যদি কোস্টারিকাকে হারিয়ে দেয়, তাহলে কোচ লুইস এনরিকের দল গ্রুপ রানার-আপ হয়ে কোয়ালিফাই করবে দ্বিতীয় রাউন্ডে।

তবে স্পেন যদি জাপানের কাছে হার মানে এবং জার্মানি যদি কোস্টারিকার কাছে ধরাশায়ী হয়, তাহলে স্পেন বৈশ্বিক আসর থেকে বিদায় নেবে। অন্যদিকে স্পেন হারলেও জার্মানি যদি কোস্টারিকার বিরুদ্ধে জেতে, তবে স্পেন নাম লিখবে নক আউটে।

তিন পয়েন্ট নিয়ে জাপান গ্রুপের দ্বিতীয় স্থান দখল করে আছে এখন। স্পেনকে হারাতে পারলে জাপান গ্রুপের শীর্ষে থেকেই যাবে শেষ ষোলতে। তবে হারলেই ছিটকে যাবে এশিয়ান দলটি।

যদি জাপান ড্র করে এবং কোস্টারিকা-জার্মানির ম্যাচ অমীমাংসিত থেকে যায়, তাহলে জাপান পরের রাউন্ডে যেতে পারবে গোল ব্যবধানে। আর জাপান যদি ড্রয়ে সন্তুষ্ট থাকে এবং কোস্টারিকা জেতে, তাহলে বিদায় নেবে জাপানিজরা।

তিন পয়েন্টের সংগ্রহ নিয়ে তালিকার তৃতীয় সেরা দল এখন কোস্টারিকা। কোস্টারিকা জিতলে সোজা পরের রাউন্ডের টিকিট কাটবে। অন্যদিকে যদি কোস্টারিকা পয়েন্ট ভাগাভাগি করে, তাহলে আমেরিকান দলটির দ্বিতীয় রাউন্ডে জায়গা করে নিতে হলে জাপানকে হজম করতে হবে হারের তেতো স্বাদ। জাপান ও কোস্টারিকা, দু‘দলই যদি ড্র করে, তাহলে গোল ব্যবধানে নিশ্চিত হবে পরের রাউন্ডের টিকিট।

নক আউটের টিকিট কাটতে হলে কোস্টারিকার বিপক্ষে বাঁচা-মরার লড়াইয়ে যে করেই হোক জিততেই হবে জার্মানিকে। আর জাপানকে হারতে হবে স্পেনের কাছে। জাপান যদি স্পেনের সঙ্গে পয়েন্ট ভাগাভাগি করে, তাহলে জার্মানিকে দুই বা তার অধিক গোলের ব্যবধানে জিততে হবে শেষ ষোলতে ওঠার জন্য।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App