×

পুরনো খবর

জাপান-জার্মানির অগ্নিপরীক্ষা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ ডিসেম্বর ২০২২, ১০:৩১ এএম

চারবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি এবং গতবার শেষ ষোলোতে জায়গা করে নেয়া এশিয়ার প্রতিনিধি জাপানের অগ্নিপরীক্ষা আজ। ‘ই’ গ্রুপে স্পেন, জাপান, কোস্টারিকা. জার্মানি। এই দলের সবারই সুযোগ রয়েছে ২য় পর্বে যাওয়ার। যদিও শক্তিশালী স্পেন ৪ পয়েন্ট নিয়ে সুবিধাজনক অবস্থানে থেকে লড়বে এশিয়ার প্রতিপক্ষ জাপানের বিপক্ষে। যাদের ঝুলিতে রয়েছে ৩ পয়েন্ট।

স্পেন ১টা ড্রতে উঠে যাবে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে দ্বিতীয় পর্বে। আর জাপান যদি জার্মানির মতো আর একটি ইতিহাস তৈরি করে স্পেনকে হারিয়ে দিতে পারে তবে তাদের জন্য গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ থাকবে। স্পেন যেভাবে বল নিজেদের দখলে রেখে প্রতিপক্ষের ওপর চাপ সৃষ্টি করে সেই চাপ জাপানের নিতে কষ্টই হবে মনে হয়। তারপরেও ১টা পয়েন্ট তাদের ভাগ্য খুলে দেবে যদি অন্য ম্যাচে জার্মানি জয়লাভ করে। কারণ জাপান জার্মানির সঙ্গে হেড টু হেডে এগিয়ে।

অন্য ম্যাচে জর্মানির প্রতিপক্ষ কোস্টারিকা। যেখানে জার্মানির পয়েন্ট ১ এবং কোস্টারিকার পয়েন্ট ৩। তাই কোস্টারিকা জার্মানিকে হারিয়ে দিতে পারলে তাদের দ্বিতীয় পর্ব নিশ্চিত হতে পারে কিংবা ড্র তে থাকবে সুযোগ। অন্যদিকে শক্তিশালী জার্মানি যে কোনো প্রচেষ্টায় কোস্টারিকাকে হারিয়ে ৪ পয়েন্ট অর্জন করতে চেষ্টা করবে। অন্যদিকে স্পেনের সঙ্গে জাপানের পরাজয়টা কামনা করবে। তাহলেই তারা উঠে যাবে দ্বিতীয় পর্বে। তাই এই গ্রুপের ২টি ম্যাচই গুরুত্বই অনেক বেশি এবং সবার জন্য সুযোগ উন্মুক্ত থাকায় তুমুল লড়াইয়ের আশা করছি।

টিকে থাকার লড়াইয়ে এফ গ্রুপে রাতে মাঠে নামবে বেলজিয়াম ও ক্রোয়েশিয়া। এখন পর্যন্ত মুখোমুখি লড়াইয়ে বেলজিয়াম ও ক্রোয়েশিয়া আছে সমানে-সমান অবস্থানে। দুই দলের সামনে সুযোগ রয়েছে শেষ ষোলোতে যাওয়ার। বেলজিয়ামের জয় ছাড়া বিকল্প তেমন নেই। তবে ড্র করলে শেষ ষোলোতে উঠে যাবে গতবারের রানার্সআপরা। এই ম্যাচে মাঠে নামতে পারেন বেলজিয়ামের স্ট্রাইকার লুকাকু। আশা করছি এটি একটি প্রতিযোগীতা পূর্ণ ম্যাচ হবে। দর্শকরাও এটি উপভোগ করবে।

অন্য ম্যাচে মরক্কোর প্রতিপক্ষ কানাডা। আগের ম্যাচে বেলজিয়ামকে হারিয়ে দারুণ ছন্দে রয়েছে মরক্কো। অন্যদিকে দুই ম্যাচের দুটিতেই হেরেছে কানাডা। ৩৬ বছর পর এবার বিশ্বকাপে ফেরা কানাডা এখনও বৈশ্বিক আসরে জিততে পারেনি কোনো ম্যাচ। তাদের লক্ষ্য থাকবে মরক্কোকে হারানো। এখন পর্যন্ত তিনবারের দেখায় মরক্কোকে হারাতে পারেনি কানাডা। দুটি ম্যাচ জিতেছে মরক্কো, অন্যটি ড্র। মরক্কোর সামনে নকআউট পর্বে যাওয়ার সুযোগ থাকলেও কানাডা ইতোমধ্যে বিদায় নিয়েছে বিশ্বকাপ থেকে। তাই মরক্কো চাইবে তাদের হারিয়ে শেষ ষোলো নিশ্চিত করতে। এই ম্যাচে মরক্কো জিতবে এমনটাই আশা করছি। তবে যদি ম্যাচটি ড্র-ও হয় তাহলে তাদের তাকিয়ে থাকতে হবে বেলজিয়াম-ক্রোয়েশিয়া ম্যাচের দিকে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App