×

আন্তর্জাতিক

একাত্তরে ৩৪ হাজার নয়, আত্মসমর্পণ করে ৯০ হাজার পাক সেনা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ ডিসেম্বর ২০২২, ০৮:০৬ পিএম

একাত্তরে ৩৪ হাজার নয়, আত্মসমর্পণ করে ৯০ হাজার পাক সেনা

১৯৭১ সালে ঢাকায় আত্মসমর্পণকারী পাকিস্তানি সেনাসংখ্যা নিয়ে দেশটিতে নতুন বিতর্ক শুরু হয়েছে। বিলাওয়াল ভুট্টো (বাঁয়ে) ও সাবেক সেনাপ্রধান কামার জাভেদ বাজওয়া তা নিয়ে ভিন্ন ভিন্ন তথ্য দেন। ছবি : সংগৃহীত

পাকিস্তান সেনাবাহিনী ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বিকালে তৎকালীন রমনা রেসকোর্স ময়দানে অস্ত্র জমা দিয়ে মিত্রবাহিনীর কাছে আত্মসমর্পণ করে। কত পাকিস্তানি সেনা আত্মসমর্পণ করেছিল, তা নিয়ে সম্প্রতি পাকিস্তান সেনাবাহিনী ও রাজনীতিবিদদের মধ্যে বিতর্ক শুরু হয়েছে।

দেশটির সদ্য সাবেক সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়ার দাবি, আত্মসমর্পণকারী পাকিস্তানি সেনা সদস্যের সংখ্যা ৩৪ হাজার। কিন্তু পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো জারদারির দাবি, তা ৯০ হাজার।

পাকিস্তানের সংবাদমাধ্যম দ্য ডনের এক প্রতিবেদনে বলা হয়, পিপিপির ৫৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বুধবার (৩০ নভেম্বর) করাচির নিশতার পার্কে একটি জনসভার আয়োজন করা হয়। এতে র‌্যালির আগে পার্টির নানান অর্জন ও ইতিহাস নিয়ে কথা বলছিলেন পিপিপির চেয়ারম্যান ও পাকিস্তানের বর্তমান পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি।

বক্তৃতার একপর্যায়ে বিলাওয়াল ভুট্টো বলেন, জুলফিকার আলী ভুট্টোকে এক কঠিন সময়ে সরকারের দায়িত্ব নিতে হয়েছিল। মানুষ হতাশায় ভেঙে পড়েছিল। সবাই স্বপ্ন হারিয়ে ফেলেছিল। ওই অবস্থায় একটি বিধ্বস্ত জাতিকে তিলে তিলে গড়ে তোলেন তিনি। মানুষের মধ্যে আস্থার সঞ্চার করেন। ৯০ হাজার সেনাকে দেশে ফেরানোর ব্যবস্থা করেন, যারা সামরিক ব্যর্থতার কারণে বন্দি হয়েছিলেন।

কিন্তু ঠিক এক সপ্তাহ আগে ১৯৭১ সালে পাকিস্তানের পরাজয়কে সামরিক নয়, রাজনৈতিক ব্যর্থতা বলে মন্তব্য করেন দেশটির বিদায়ী সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া।

বিদায়ের আগ মুহূর্তে পাকিস্তান সেনাবাহিনীর প্রধান কার্যালয়ে এক অনুষ্ঠানে বাজওয়া বলেন, আমি একটি রেকর্ড সংশোধন করতে চাই। সবার আগে আমি বলতে চাই, সামরিক ব্যর্থতার কারণে আমরা পূর্ব পাকিস্তান হারাইনি। রাজনৈতিক ব্যর্থতার কারণে হারিয়েছি। দ্বিতীয়ত, (পূর্ব পাকিস্তানে) আমাদের যুদ্ধরত সেনা সদস্যের সংখ্যা ৯২ হাজার ছিল না, তা ছিল ৩৪ হাজার। বাকিরা ছিলেন সরকারের অন্য বিভাগের কর্মকর্তা ও কর্মচারী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App