×

জাতীয়

ঋণ অনুমোদনের চিঠি ওয়েবসাইটে প্রকাশের নির্দেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ ডিসেম্বর ২০২২, ০১:২৮ পিএম

কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান যে ব্যক্তি বা প্রতিষ্ঠানকে ঋণ প্রদান করলে সেই ব্যক্তি বা প্রতিষ্ঠানের নাম ও ঋণ অনুমোদনের চিঠি সংশ্লিষ্ট ব্যাংকের ওয়েবসাইটে প্রকাশের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) প্রকাশিত এ সংক্রান্ত পূর্ণাঙ্গ রায়ে বিচারপতি মো. আশরাফুল কামালের একক হাইকোর্ট বেঞ্চ এই নির্দেশনা প্রদান করেছেন। বাংলাদেশ ব্যাংককে নির্দেশনাটি বাস্তবায়ন করতে বলা হয়েছে।

আদালত বলেছেন, ব্যাংকের টাকা যেহেতু জনগণের টাকা সেহেতু জনগণের টাকা কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানকে দিচ্ছেন তা জনগণের জানার অধিকার আছে। তাই প্রত্যেক ঋণ মঞ্জুরের সঙ্গে সঙ্গে উক্ত ঋণ অনুমোদনের চিঠি জনগণকে অবগতি করার জন্য সংশ্লিষ্ট আর্থিক প্রতিষ্ঠানের ওয়েব সাইটে প্রকাশ করার নির্দেশনা দেয়া হলো।

বাংলাদেশ ব্যাংককে নির্দেশনা দিয়ে রায়ে আরও বলা হয়েছে, আর্থিক প্রতিষ্ঠান কর্তৃক প্রতিটি ঋণের বিপরীতে ইনস্যুরেন্স বাধ্যতামূলক করে আর্থিক প্রতিষ্ঠানসমূহের প্রতি অবিলম্বে বাংলাদেশ ব্যাংক নির্দেশনা জারি করবে।

খেলাপি ঋণ আর্থিক প্রতিষ্ঠান কি পদ্ধতিতে আদায় করবে সে বিষয়ে বিস্তারিত ভাবে অনুমোদনের চিঠি এ বর্ণনা দিতে হবে। এছাড়া, আর্থিক প্রতিষ্ঠান কর্তৃক সকল ঋণ প্রদানে সব্বোচ্চ স্বচ্ছতা ও আধুনিকীকরণের পদক্ষেপ নেওয়ার পরামর্শ প্রদান করবে ও নিয়মিত বিরতিতে তা দেখাশুনা করবে। ১৩ পৃষ্ঠার পূর্ণাঙ্গ রায়ে নতুন এ নির্দেশনা এসেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App