×

আন্তর্জাতিক

ইরানে ৪ জনের মৃত্যুদণ্ড

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ ডিসেম্বর ২০২২, ১১:০৪ এএম

ইরানে ৪ জনের মৃত্যুদণ্ড

ছবি: সংগৃহীত

ইরানে চারজনকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে। অভিযুক্তদের বিরুদ্ধে ইসরায়েলের গোয়েন্দা সংস্থার সঙ্গে কাজ করার এবং অপহরণের সঙ্গে জড়িত থাকার অভিযোগ আনা হয়। ইরানের আধা-সরকারি বার্তাসংস্থা মেহের-এর বরাত দিয়ে বুধবার (৩০ নভেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

ইরানের বিচার বিভাগের মিজান অনলাইন ওয়েবসাইট মৃত্যুদণ্ডপ্রাপ্ত চার ব্যক্তির নাম হোসেইন ওরদৌখানজাদেহ, শাহিন ইমানি মাহমুদাবাদ, মিলাদ আশরাফি আতবাতান এবং মানুচেহর শাহবন্দি বোজান্দি বলে জানিয়েছে। তবে তাদের বিষয়ে বিস্তারিত আর কোনও তথ্য সেখানে প্রকাশ করা হয়নি।

ইসরায়েলের কথা উল্লেখ করে ইরানের আধা-সরকারি এই বার্তাসংস্থা বুধবার জানায়, ‘ইহুদিবাদী শাসকের গোয়েন্দা সংস্থাকে সহযোগিতা করার অপরাধে এবং অপহরণ করার অপরাধে অভিযুক্ত চারজনকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে।’

এতে আরও বলা হয়েছে: ‘ইহুদিবাদী গোয়েন্দা পরিষেবার দিকনির্দেশনা নিয়ে গুণ্ডাদের এই নেটওয়ার্ক ব্যক্তিগত ও সরকারি সম্পত্তি চুরি ও ধ্বংস করছে, মানুষকে অপহরণ করছে এবং জাল স্বীকারোক্তি আদায় করছে।’

বার্তাসংস্থা মেহের জানিয়েছে, অভিযুক্তদেরকে ইরানের অভিজাত বিপ্লবী গার্ড বাহিনী এবং গোয়েন্দা মন্ত্রণালয় গ্রেপ্তার করেছিল।

এছাড়া মিজান অনলাইন আরও জানিয়েছে, দেশের নিরাপত্তাবিরোধী অপরাধ, অপহরণ ও অস্ত্র রাখার অপরাধে পৃথক আরও তিন আসামিকে পাঁচ থেকে ১০ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, তেহরান দীর্ঘদিন ধরেই ইরানের মাটিতে গোপন অভিযান চালানোর জন্য ইসরায়েলকে অভিযুক্ত করেছে। একইসঙ্গে পশ্চিম এশিয়ার এই দেশটি তার চিরশত্রুকে ইরানি পারমাণবিক স্থাপনাগুলোর বিরুদ্ধে নাশকতামূলক হামলা চালানো এবং বিজ্ঞানীসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিদের হত্যার অভিযোগ করছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App