১৭২ দেশে শ্রমবাজার: যে কারণে কমছে রেমিট্যান্স

আগের সংবাদ

এখনই এলএনজি আমদানির পরিকল্পনা নেই সরকারের

পরের সংবাদ

শীতে গলা, বুকে জমা কফ সারানোর উপায়

প্রকাশিত: ডিসেম্বর ১, ২০২২ , ৯:৪১ পূর্বাহ্ণ আপডেট: ডিসেম্বর ১, ২০২২ , ৯:৪১ পূর্বাহ্ণ

প্রতিবছর শীতের শুরুতে অনেকের মধ্যেই ঠাণ্ডা লাগার সমস্যা দেখাদেয়। ফলে তারা সর্দি-কাশি, গলা ব্যথা, বুকে কফ জমার সমস্যায় ভোগেন। এগুলো সাধারণ সমস্যা মনে হলেও, সময় মতো এর চিকিৎসা না করা হলে শ্বাসযন্ত্রের ক্ষতি করতে পারে। তবে চিকিৎসকের কাছে যাওয়ার আগে আপনি ঘরোয়া উপায়ে এই সব সমস্যা কমানোর প্রাথমিক চেষ্টা করতে পারেন।
তবে চলুন এবার এ সমস্যাগুলোর সমাধানের ঘরোয়া উপায়গুলো জেনে নেয়া যাক-

লবণ পানি দিয়ে গার্গল

লবণ পানি দিয়ে গার্গল করলে গলা দ্রুত পরিষ্কার হয়। এক গ্লাস গরম জলে ২-৩ টেবিল চামচ লবণ মেশান। এটি দিয়ে ভালো ভাবে গার্গল করুন। প্রতিদিন দুই বেলা দুই থেকে তিন ঘণ্টা অন্তর গার্গল করুন। আপার রেসপিরেটরি ট্র্যাক্ট সংক্রমণ প্রতিরোধেও এই ঘরোয়া চিকিৎসা দারুণ কার্যকর।

মধু ও আদা খাওয়ার উপকারিতা

এক টেবিল চামচ মধুর সঙ্গে এক চা চামচ আদার রস মিশিয়ে খেতে হবে। গলা ব্যথা এবং শুষ্ক কাশি উপশমের জন্য প্রতিদিন তিনবার খান এটি। আদা গলা ব্যথা কমায়, মধু কাশি নিয়ন্ত্রণে সহায়তা করে।

ভেষজ চা খান

পিপারমিন্ট চা কফের চিকিৎসায় কার্যকর। এতে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি, অ্যান্টিমাইক্রোবিয়াল এবং অ্যান্টিঅক্সিডেন্ট গুণ রয়েছে। এই বৈশিষ্ট্যগুলো শ্বাসনালী পরিষ্কার করতে সাহায্য করে।

এসেনশিয়াল অয়েল দিয়ে স্টিম নিতে হবে

কফ পাতলা করার জন্য স্টিম নিন। দিনে একবার বা দুইবার এটি করতে পারেন। স্টিম নিলে আপনার শ্বাসযন্ত্রের ট্র্যাক্টে জমে থাকা কফ পরিষ্কার হবে। তবে গরম জলে কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল মেশালে এটি আরও কার্যকর হতে পারে।

পুষ্টিকর খাবার খেতে হবে

কফের সমস্যা দূর করতে খাওয়া-দাওয়ারও দিকে নজর দিন। এলাচ, পেঁয়াজ, আনারস, আদা, রসুন এবং গোলমরিচ বেশি বেশি খেতে হবে।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়