×

আন্তর্জাতিক

মিয়ানমারের ২০ হাজার সেনাকে হত্যা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ ডিসেম্বর ২০২২, ১০:১০ পিএম

মিয়ানমারের ২০ হাজার সেনাকে হত্যা

ফাইল ছবি

মিয়ানমারের জান্তা সরকারের ২০ হাজার সেনা সদস্যকে হত্যা করা হয়েছে বলে দাবি করেছেন দেশটির জাতীয় ঐক্য সরকারের (এনইউজি) ভারপ্রাপ্ত সভাপতি ডুয়া লাশি লা। বৃহস্পতিবারে (১ ডিসেম্বর) এক সাক্ষাৎকারে এ দাবি করেন তিনি। খবর রয়টার্সের।

তিনি বলেন, জান্তা সরকারের বিরুদ্ধে লড়াইয়ে গণতন্ত্রপন্থি দুই হাজার যোদ্ধাকে নিহত হয়েছেন। আমি কখন জীবন হারাব, তা জানি না। এটা সৃষ্টিকর্তার ইচ্ছার ওপর নির্ভর করছে। আমি ইতিমধ্যে আমার দেশের জন্য যে কোনো ত্যাগ স্বীকার করতে প্রতিশ্রুতিবদ্ধ।

এ ছাড়া মানবাধিকার সংগঠন অ্যাসিসট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনার্সের তথ্য মতে, লড়াইয়ে দুই হাজার যোদ্ধ নিহতের পাশাপাশি অন্যত্র আড়াই হাজার বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। বিক্ষোভে দমন-পীড়নে চালালে তাদের অধিকাংশ নিহত হয়।

মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চি এবং অন্যান্য প্রশাসনের সমন্বয়ে গঠিত জাতীয় ঐক্য সরকারের (এনইউজি) ভারপ্রাপ্ত সভাপতি ডুয়া লাশি লা মিয়ানমারের অজ্ঞাত স্থান থেকে রয়টার্স নেক্সট সম্মেলনে কথা বলেন।

সম্মেলনে তিনি মিত্রদের কাছ থেকে সামরিক সহায়তার আহ্বান জানান।

গত বছরের ফেব্রুয়ারিতে এক অভ্যুত্থানের মাধ্যমে সেনাবাহিনী মিয়ানমারের ক্ষমতা দখল করে। এরপর থেকে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটিতে অশান্তি বিরাজ করছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App