×

খেলা

মেসিদের জয়ের বিকল্প নেই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ নভেম্বর ২০২২, ১০:৪৬ এএম

মেসিদের জয়ের বিকল্প নেই

দারুণ জমে উঠছে গ্রুপ ‘সি’-এর লড়াই। শেষ ষোলোতে যাওয়ার দৌঁড়ে এগিয়ে থাকা আর্জেন্টিনা, পোল্যান্ড এবং সৌদি আরব আজ মাঠে নামছে। পোলিশদের বিপক্ষে মেসিদের অবশ্যই জিততে হবে। মোদ্দা কথা এ ম্যাচে জিততে না পারলে হয়তো বিশ্বকাপ থেকে আর্জেন্টিনার বিদায় ঘণ্টা বেজে যেতে পারে। সৌদি আরব যদি মেক্সিকোর বিপক্ষে ড্র করে তাহলে ৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় রাউন্ডে যাবে তারা।

অন্যদিকে আর্জেন্টিনা-পোল্যান্ড ম্যাচ ড্র হলে লাভবান হবে সৌদি আরব। কারণ হেড টু হেড লড়াইয়ে তারা আর্জেন্টিনাকে হারিয়েছে এ সুবিধাটুকু তারা পাবে। তাই মেসি, ডি মারিয়াদের পোল্যান্ডকে হারাতেই হবে। এদিকে আর্জেন্টিনার লাইনআপ নিয়ে স্কালোনিকে আরো একবার ভাবতে হচ্ছে। বিশেষ করে রক্ষণভাগ ও মধ্যমাঠে পরিবর্তনের আভাস রয়েছে। লিসান্দ্রো মার্টিনেজ সেন্টার-ব্যাকে তার জায়গা ফিরে পেতে পারেন। তার সঙ্গে নিকোলাস ওটামেন্ডিতো

রয়েছেনই। গঞ্জালো মনটিয়েল, নাহুয়েল মোলিনা ও হুয়ান ফয়েথ রাইট-ব্যাক পজিশন নিয়ে লড়াইয়ে আছে। লেফট-ব্যাকে থাকবেন নিকোলাস টাগলিয়াফিকো ও মার্কোস অ্যাকুনার মধ্যে যে কোনো একজন। প্রথম দুই ম্যাচে বদলী বেঞ্চে থাকা ফার্নান্দেজ প্রথমবারের মতো মূল একাদশে সুযোগ পেতে পারেন।

পোলিশদের হারাতে পারলে নকআউট পর্বের পাশাপাশি গ্রুপের শীর্ষস্থানটাও নিশ্চিত হবে লিওনেল স্কালোনির দলের। বাংলাদেশসহ সারা বিশ্বের আর্জেন্টাইন সমর্থকদের প্রত্যাশা মেসিরা আজ নান্দনিক ফুটবল শৈলি উপহার দিয়ে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করবে।

কাতারে এ পর্যন্ত খেলা দুই ম্যাচে প্রথম দল হিসেবে এখনো কোনো গোল হজম করেনি পোল্যান্ড। এতে তাদের রক্ষণভাগের শক্তিমত্তা প্রমাণিত হয়। শেষ চারটি আন্তর্জাতিক ম্যাচে পোল্যান্ড কোনো গোল হজম করেনি। আর্জেন্টিনার বিরুদ্ধে সেই ধারাবাহিকতা ধরে রাখা কিছুটা হলেও কঠিন। দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নদের সঙ্গে আগের ১১ বারের মোকাবিলায় প্রতিটি ম্যাচেই গোল হজম করতে হয়েছে পোল্যান্ডকে।

সর্বশেষ ২০১১ সালে প্রীতি ম্যাচে লা আলবেসেলেস্তেদেও বিপক্ষে অবশ্য তারা ২-১ গোলের জয় ছিনিয়ে নিয়েছিল। বিশ্বকাপের শুরুতে ফেভারিটের তকমা লাগিয়ে কাতারে খেলতে এসে প্রথম ম্যাচেই ছোট দল সৌদি আরবের কাছে হেরে সমর্থকদের হতাশ করা দলটি এখন আত্মবিশ্বাসে ভরপুর। পোল্যান্ডের বিরুদ্ধে সেই আত্মবিশ্বাসে ভর করেই মাঠে নামবে মেসি, ডি মারিয়ারা। গ্রুপ-সি’র দ্বিতীয় দল হিসেবে পরের রাউন্ডে যাওয়া এড়াতে হলে পোল্যান্ডকে হারানো ছাড়া উপায় নেই।

অন্য দি ফ্রান্স মাঠে নামবে তিউনিশিয়ার বিপক্ষে। এই দুই দল এবার প্রথমবারের মতো মুখোমুখি হচ্ছে বিশ্বকাপের মঞ্চে। ফ্রান্স যেহেতু আগেই নকআউট নিশ্চিত করেছে তাই তাদের লক্ষ্য গ্রুপ চ্যাম্পিয়ন হওয়া। অন্যদিকে দ্বিতীয় রাউন্ডে উঠতে হলে জয়ের বিকল্প নেই তিউনিশিয়ার সামনে। কিলিয়ান এমবাপ্পে, অলিভার জিরুডরা আছেন দারুণ ফর্মে। আগের ম্যাচগুলোর পার্ফমেন্স বিবেচনা করলে তিউনিশিয়ার থেকে ফ্রান্স অনেক এগিয়ে। পরিসংখ্যানেও ফ্রান্স তাদের থেকে এগিয়ে আছে। দুই দল এখন পর্যন্ত চারটি প্রীতি ম্যাচে মুখোমুখি হয়েছে। যেখানে ফ্রান্সের জয় দুই ম্যাচে, ড্র হয়েছে বাকি দুই ম্যাচ। তাই আশা করছি এই ম্যাচেও ফ্রান্স খেলবে চ্যাম্পিয়নের মতোই। ‘ডি’ গ্রুপ থেকে গ্রিজম্যান, এমবাপ্পে, জিরুডরা গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই পরবর্তী রাউন্ডে খেলবে।

‘ডি’ গ্রুপের ম্যাচে রাতে মুখোমুখি হবে অস্ট্রেলিয়া ও ডেনমার্ক। ড্র করে দ্বিতীয় রাউন্ডে যাওয়ার সুযোগ রয়েছে অস্ট্রেলিয়া সামনে। অন্যদিকে ডেনমার্কের জয় ছাড়া অন্য কিছু ভাবার সুযোগ নেই। অবশ্য এই দুই হিসেবে দুই দলকেই তাকিয়ে থাকতে হবে অন্য ম্যাচের দিকে। ফ্রান্সের বিপক্ষে তিউনিসিয়া জিততে না পারলে স্রেফ ড্র করেই শেষ ষোলোর টিকেট পাবে অস্ট্রেলিয়া। একই হিসেবে ডেনমার্ক জিতলেই পরের ধাপে উঠবে। বর্তমানে ৩ পয়েন্ট নিয়ে গ্রুপে দ্বিতীয় অবস্থানে রয়েছে অস্ট্রেলিয়া। বিশ্বকাপ ইতিহাসে শুধু একবার গ্রুপ পর্ব পেরিয়েছে অস্ট্রেলিয়া। ডেনমার্ক শেষ ষোলোতে খেলেছে চারবার। তাই আশা রাখছি ডেনমার্ক জিততে পারে এই ম্যাচে। তবে অস্ট্রেলিয়াও চাইবে অন্তত ড্র করে দ্বিতীয় রাউন্ডে যেতে।

অপরদিকে ‘সি’ গ্রুপের ম্যাচে মুখোমুখি হবে মেক্সিকো ও সৌদি আরব। ৪০ বছর আগে সর্বশেষ বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছিল মেক্সিকো। দ্বিতীয় রাউন্ডে যেতে হলে তাদের সামনে জয়ের বিকল্প নেই। আর্জেন্টিনাকে হারিয়ে চমক দিলেও পোল্যান্ডের কাছে হেরে যাওয়ায় অনেকটা পিছিয়ে আছে সৌদি আরব। তবে তারা চাইবে মেক্সিকোকে হারিয়ে শেষ ষোলো নিশ্চিত করতে। তবে মেক্সিকোর সঙ্গে ড্র করলেও আর্জেন্টিনার ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হবে সৌদি আরবকে। সেক্ষেত্রে আর্জেন্টিনাকে হারতে হবে পোল্যান্ডের কাছে। আর দুটি ম্যাচই যদি ড্র হয়, তাহলে গোল পার্থক্যে এগিয়ে থাকা দল গ্রুপ রানার্সআপ হবে। এই মুহূর্তে গোল পার্থক্যে এগিয়ে আছে আর্জেন্টিনা। মেক্সিকোর সঙ্গে পাঁচবারের দেখায় চারটিতে হেরেছে সৌদি। আর একটি ম্যাচ হয়েছে ড্র। আশা করছি এটি একটি প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচ হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App