×

খেলা

বিশ্বকাপে মুখোমুখি ফ্রান্স-তিউনিসিয়া

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ নভেম্বর ২০২২, ০৯:০৫ পিএম

বিশ্বকাপে মুখোমুখি ফ্রান্স-তিউনিসিয়া

ছবি: সংগৃহীত

বিশ্বকাপে মুখোমুখি হয়েছে ফ্রান্স ও তিউনিসিয়া। বুধবার (৩০ নভেম্বর) আল জানুব স্টেডিয়ামে রাত ৯টা মাঠে গড়াবে ডি গ্রুপের দুটো ম্যাচ। এর একটি তিউনিসিয়া বনাম ফ্রান্স। অপরটি অস্ট্রেলিয়া বনাম ডেনমার্ক।

অস্ট্রেলিয়া ও ডেনমার্ককে হারিয়ে ‘ডি’ গ্রুপ থেকে শেষ ষোল যাত্রা আগেই নিশ্চিত করেছে ফ্রান্স। তাই তিউনিসিয়ার বিপক্ষে নির্ভার হয়েই মাঠে নামবে দিদিয়ার দেশমের শিষ্যরা। অন্যদিকে, তিউনিসিয়ার সামনে এখনও রয়েছে ক্ষীণ সম্ভাবনা। ফরাসিদের পরাস্ত করতে পারলে ও ডেনমার্কের বিপক্ষে অস্ট্রেলিয়া হেরে গেলে খুলবে সেই সম্ভাবনার দুয়ার। তবে তাতে থাকবে গোল ব্যবধানের জটিল সমীকরণও।

  • ডেনমার্কের বিপক্ষে ২-১ গোলের জয়ে প্রথম দল হিসেবে শেষ ষোলো নিশ্চিত করেছে ফ্রান্স। শিরোপা ধরে রাখার অভিযানে প্রথম ম্যাচে অস্ট্রেলিয়াকে ৪-১ গোলে হারায় তারা। পরের ম্যাচে ডেনমার্কের বিপক্ষে জেতে ২-১ গোলে।
  • প্রথম ম্যাচে ডেনমার্কের সঙ্গে ড্র করে তিউনিসিয়া। পরের ম্যাচ তারা হেরে যায় অস্ট্রেলিয়ার বিপক্ষে। টুর্নামেন্টে টিকে থাকার জন্য ফ্রান্সের বিপক্ষে জয়ের বিকল্প নেই তাদের।
  • দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স ১৬তম বার বিশ্বকাপে খেলছে। ২০১৪ সালে জার্মানির কাছে কোয়ার্টার ফাইনালে হারের পর ৯ ম্যাচ ধরে অপরাজিত তারা।
  • ১৯৭৮ সালের আসরে আফ্রিকা অঞ্চলের প্রথম দেশ হিসেবে বিশ্বকাপে কোনো ম্যাচ জেতার রেকর্ড গড়ে তিউনিসিয়া। সেবার তারা মেক্সিকোকে হারায় ৩-১ গোলে।
  • তিউনিসিয়ার স্কোয়াডের ২৬ জন খেলোয়াড়ের ১০ জনের জন্ম ফ্রান্সে। তিন জন খেলেন ফরাসি ক্লাবে।
  • দুই দল এখন পর্যন্ত চারটি প্রীতি ম্যাচে মুখোমুখি হয়েছে। ফ্রান্সের জয় দুই ম্যাচে, ড্র হয়েছে বাকি দুই ম্যাচ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App