×

খেলা

প্রশংসায় ভাসছেন কাসেমিরো

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ নভেম্বর ২০২২, ১০:২৬ এএম

কাতার বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে সুইজারল্যান্ডকে ১-০ গোলে হারিয়েছে ব্রাজিল। দলের হয়ে জয়সূচক একমাত্র গোলটি করেন অভিজ্ঞ মিডফিল্ডার কাসেমিরো। এ জয়ে এক ম্যাচ হাতে রেখে নক আউট পর্বে খেলা নিশ্চিত করেছে সেলেসাওরা। পাশাপাশি তিনি পান বিশ্বকাপে প্রথম গোলের স্বাদ। জেতেন ম্যাচসেরার পুরস্কারও। এমন কৃতিত্বে প্রশংসায় ভাসছেন কাসেমিরো।

১৯৯২ সালের ২৩ ফেব্রুয়ারি জন্ম এই ব্রাজিলিয়ান ডিফেন্সিভ মিডফিল্ডারের। ব্রাজিলের হয়ে খেলেছেন ব্রাজিল অনূর্ধ ১৭,অনূর্ধ-২০ এ। ২০১১ সালে ডাক পান ব্রাজিল দলে। এর আগে ফুটবল ক্যারিয়ার শুরু করেন ব্রাজিলিয়ান ক্লাব সাওপাওলোর ইয়ূথ টিমের হয়ে।

২০১৩ সালে ডাক পেয়ে যান সাওপাওলোর সিনিয়র টিমে। সেরা খেলে ২০১৩ সালে যোগ দেন রিয়াল মাদ্রিদ মূল দলে। ২০১৪-১৫ সিজনে পর্তুগিজ ক্লাব পোর্তোতে এক সিজনের লোনে পাঠানো হয় তাকে। সেখানেও ডিফেন্সিভ মিডে দ্রুতি ছড়াতে থাকেন এ ব্রাজিলিয়ান। স্টেডিয়াম ৯৭৪-এ প্রথমার্ধে একের পর এক আক্রমণ শানিয়েও গোলের দেখা না পাওয়ায় দ্বিতীয়ার্ধের শুরুতে একাধিক পরিবর্তনে আক্রমণের ধার বাড়ায় সেলেসাওরা। গোলও এসেছিল ৬৪তম মিনিটে। কিন্তু ভিনিসিয়াস জুনিয়রের দুর্দান্ত সেই গোল অফসাইডের কারণে বাতিল করে দেন ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি। কিন্তু পাঁচবারের চ্যাম্পিয়নদের হতাশ হতে দেননি কাসেমিরো।

৮৩তম মিনিটে দারুণ এক গোলে ব্রাজিলকে লিড এনে দেন তিনি। রদ্রিগোর কাছ থেকে বল পেয়ে বুলেট গতির শটে দূরের পোস্ট দিয়ে জাল খুঁজে নেন সেলেসাও মিডফিল্ডার। মানুয়েল আকনজির গায়ে মৃদু স্পর্শ করে একটু দিক পাল্টানো বল ঠেকানোর কোনো সুযোগই ছিল না গোলরক্ষকের। ম্যাচে শুধু গোলই করেননি কাসেমিরো। নিজেদের রক্ষণভাগ, মাঝমাঠ ও প্রতিপক্ষের রক্ষণভাগ অর্থাৎ পুরো মাঠজুড়েই বিচরণ ছিল সাবেক রিয়াল মাদ্রিদ মিডফিল্ডারের। ৮৫ শতাংশ পাস অ্যাকুরেসিতে মোট পাস খেলেছেন ৪৮টি। এছাড়া রক্ষণেও দেখিয়েছেন মুন্সিয়ানা। কাসেমিরোর এই ম্যাচজয়ী পারফরম্যান্সে ভর করেই জয় নিয়ে শেষ ষোল নিশ্চিত করতে পেরেছে ব্রাজিল। এটি ছিল বিশ্বকাপে কাসেমিরোর প্রথম গোল। দেশের হয়ে কাসেমিরোর গোল এখন ৬৭ ম্যাচে ৬টি।

সার্বিয়ার বিপক্ষে ২-০ গোলে জেতা ম্যাচে গোড়ালিতে চোট পেয়ে সুইজারল্যান্ড ম্যাচে ছিলেন না নেইমার। হোটেল রুমে বসে দলের খেলা উপভোগ করেন তিনি। জয়ের পরপরই কাসেমিরোকে ‘বিশ্বসেরা মিডফিল্ডার’ আখ্যা দিয়ে টুইট করেন ব্রাজিলের এই তারকা। তিনি লেখেন,‘কাসেমিরো অনেকদিন ধরেই বিশ্বের সেরা মিডফিল্ডার।’

সুইজারল্যান্ড ম্যাচের পর ব্রাজিল কোচ তিতেকে প্রশ্ন করা হয়, নেইমারের টুইটের সঙ্গে তিনি একমত কিনা। তিনি বলেন,‘অভ্যাসের কারণে আমি সবসময় মতামতকে সম্মান করি, কিন্তু সেগুলোয় মন্তব্য করি না। তবে আজ আমি সেটা করব। হ্যাঁ, আমি (নেইমারের সঙ্গে) একমত।’ এরপর ম্যাচে ৩০ বছর বয়সি কাসেমিরোর পজিশন নিয়েও কথা বলেন তিতে,‘কাসেমিরো দ্বিতীয় মিডফিল্ডার, এটাই আমরা দেখে থাকি। সে সেন্ট্রাল খেলোয়াড় হিসেবে মাঠে থাকে। আর নিচ থেকে উঠে এসে সবাইকে চমকে দেয়। কাসেমিরো যদি আগে থেকেই উপরে থাকে, তাহলে তাকে প্রতিপক্ষের মার্ক করা সহজ। কিন্তু যখন সে নিচ থেকে উঠে এসে, সবাইকে বিস্মিত করতে পারে।’

কাসেমিরো দলে থাকা মানে ১২ জন নিয়ে খেলা-২০১৮ সালে শিষ্যর খেলায় মুগ্ধ হয়ে এমনটা বলেছিলেন ব্রাজিলের প্রধান কোচ তিতে। গত চার বছর ধরে কোচের কথা বারবার প্রমাণ করে চলেছেন ৩০ বছর বয়সী এই ডিফেন্সিভ মিডফিল্ডার। ম্যাচ শেষে ফিফা প্লাসে কাসেমিরোর উচ্ছ¡সিত প্রশংসা করেছেন ব্রাজিলের ডিফেন্ডার আলেক্স তেলেস। তিনি বলেন,‘তিনি আমাদের মূল খেলোয়ারদের একজন। বল পায়ে দলে ভারসাম্য নিয়ে আসেন। আমার মতে, প্রথম ম্যাচে তিনি দারুণ খেলেছেন। আর আজকের (সোমবার) মতো ম্যাচ প্রমাণ করে তিনি কোনো মাপের খেলোয়াড়। যিনি রিয়াল মাদ্রিদের হয়ে অনেক (৫টি) চ্যাম্পিয়ন্স লিগ জিতেছেন। তাকে দলে পাওয়া আমাদের জন্য খুব ভালো।’

একই সুরে কাসেমিরো বন্দনা করেছেন আরেক ডিফেন্ডার এদের মিলিতাও। তার ভাষ্য,‘তিনি আরো একটি দুর্দান্ত ম্যাচ খেললেন, যেমনটা সবসময় করেন। মাঠে বরাবরের মতোই দৃঢ় ছিলেন এবং গোলটি তার প্রাপ্য।’ ২৫ বছর বয়সী মিডফিল্ডার ব্রুনো গিমারেস জানিয়েছেন কাসেমিরোর সঙ্গে খেলতে পারার অনুভূতি,‘তিনি অসাধারণ। দুর্দান্ত একজন খেলোয়াড়। তার সঙ্গে খেলতে পারা আনন্দের।’ আগামী শুক্রবার গ্রুপ পর্বের শেষ ম্যাচে ক্যামেরুনের মুখোমুখি হবে ব্রাজিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App