×

খেলা

টানটান উত্তেজনা, ইরান-যুক্তরাষ্ট্রের সম্মানের লড়াই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ নভেম্বর ২০২২, ১২:৩৮ এএম

টানটান উত্তেজনা, ইরান-যুক্তরাষ্ট্রের সম্মানের লড়াই

ছবি: ফিফা

অতীত ইতিহাস বলছে বিশ্বকাপে মাত্র একবারই মুখোমুখি লড়াই হয়েছিল যুক্তরাষ্ট্র-ইরানের। ১৯৯৮ সালে বিশ্বকাপে ইরানের কাছে ২-১ গোলে হেরেছিল পরাশক্তি যুক্তরাষ্ট্র। সেই ম্যাচের কথা স্মরণ করে ইরানের সামাজিক যোগাযোগ মাধ্যমে এমনকি অনেক খবরের কাগজেও লেখা হয়েছে ‘গ্রেট শয়তান ১:২ ইরান’।

যার জন্য এবারের কাতার বিশ্বকাপে মাঠে নামার আগেই টানটান উত্তেজনার সৃষ্টি হয়েছে। উত্তপ্ত হয়ে উঠেছে দুই দেশের ফুটবলাঙ্গন।‘গ্রেট শয়তান ১:২ ইরান’ এই শিরোনামের জন্যই নয়, এবার নতুন করে যুক্ত হয়েছে ইরানের হিজাব বিরোধী বিক্ষোভও উত্তেজনার সৃষ্টির অন্যতম কারণ। আর বিক্ষোভকারীদের প্রতি ইরান সরকারের কঠোর অবস্থান বিশ্বে সমালোচনাও সৃষ্টি করেছে। যা নিয়ে সোচ্চার যুক্তরাষ্ট্রও।

বিশ্বকাপে খেলতে আসা ইরানের ফুটবলাররাও সরকারের কঠোর সমালোচক তাদের সরকারের বিভিন্ন পদক্ষেপে। যা তাদের প্রথম ম্যাচে জাতীয় সঙ্গীত না গাওয়া থেকেই প্রতীয়মান হয়েছে। যদিও সরকারের গ্রেপ্তারের হুমকি পাওয়ার পর দ্বিতীয় ম্যাচে ওয়েলসের বিপক্ষে জাতীয় সঙ্গীত গেয়েছিল ইরানি ফুটবলাররা।

কিন্তু বাস্তবতা হলো গ্রুপ পর্বের শেষ ম্যাচে যুক্তরাষ্ট্রের মুখোমুখি হওয়ার আগে ইরান-যুক্তরাষ্ট্রের উত্তাপ যেন আগেই লেগে গেছে কাতার বিশ্বকাপে। ইরানের জাতীয় পতাকাকে বিকৃত করার অভিযোগে যুক্তরাষ্ট্রকে ১০ ম্যাচের জন্য নিষিদ্ধ করার দাবি তুলেছে ইরান।

আবার ইরানের সাংবাদিকের প্রশ্ন শুনে সংবাদ সম্মেলন ছেড়েই উঠে গেলেন যুক্তরাষ্ট্রের দুই ফুটবলার। সব মিলিয়ে এক উত্তপ্ত পরিস্থিতি তৈরি হয়েছে যুক্তরাষ্ট্র-ইরান ম্যাচকে ঘিরে।

এশিয়ান জায়ান্ট ইরানের বিপক্ষে বাঁচা-মরার লড়াইয়ে রাত ১টায় মাঠে নামবে যুক্তরাষ্ট্র। মাঠে নামার আগেই এই ম্যাচকে ছাপিয়ে সবার কেন্দ্রবিন্দুতে পৌঁছে গেছে আন্তর্জাতিক কূটরাজনীতি।

কারণ একটাই ইরানের উপর দীর্ঘদিন ধরে নিষেধাজ্ঞা দিয়ে রাখা যুক্তরাষ্ট্র যখন প্রতিপক্ষ। তাই আজকের খেলাটি ইরানের জন্য যেমন প্রতিশোধের তেমনি মাঠের বাহিরের প্রতিটি মন্দ কাজের বিপক্ষে চপেটাঘাত দেয়ার মোক্ষম সুযোগও।

দ্বিতীয় রাউন্ডে যেতে হলে এই ম্যাচে দু’দলকেই সর্বোচ্চটুকু দিয়ে জিততে লড়াই করতে হবে। তবে ড্র করলেও তাদের সামনে সুযোগ থাকবে দ্বিতীয় রাউন্ডে যাওয়ার সেক্ষেত্রে ওয়েলসকে হারতে হবে যুক্তরাজ্যের বিপক্ষে।

মাঠে নামার আগে দেখে নিন দুই দলের একাদশ।

যুক্তরাষ্ট্র একাদশ: ফরমেশন (৪-৩-৩)

ম্যাট টার্নার, টিম রিম, সার্জিনো ডেস্ট, এন্টোনি রবিনসন, ওয়াকার জিমারমান, ওয়েস্টন ম্যাককিনি, ইউনুস মুসা, টাইলার অ্যাডামস, ক্রিস্টিয়ান পুলিসিচ, কার্টার-ভিকার্স, টিমোথি উইয়াহ

ইরান একাদশ: ফরমেশন (৪-৪-২)

বেইরানভান্দ (গোলরক্ষক), রেজাইন, মোর্তেজা পৌরালিগাঞ্জি, মাজিদ হুসেইনি, মিলাদ মোহাম্মদি, ঘলিজাদেহ, আহমদ নুরুল্লাহ, হাসাফি, এহসান হাজসাফি, আজমন, মেহেদী তারেমি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App