×

অর্থনীতি

আয়কর রিটার্ন দাখিলের সময় বাড়লো

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ নভেম্বর ২০২২, ০৩:২১ পিএম

আয়কর রিটার্ন দাখিলের সময় বাড়লো

ছবি: সংগৃহীত

আয়কর রিটার্ন জমা দেওয়ার সময় বেড়েছে। বৈশ্বিক ও অভ্যন্তরীণ অর্থনৈতিক সংকটের পরিপ্রেক্ষিতে ব্যবসায়ীসহ অংশীজনদের দাবির মুখে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এক মাস সময় বাড়ানোর এ সিদ্ধান্ত নেয়। এতে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত চলতি বছরের আয়কর রিটার্ন জমা দেওয়া যাবে। এনবিআর সূত্র বিষয়টি নিশ্চিত করেছে। এ ব্যাপারে বুধবার বিকেলে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি হবে।

ব্যক্তিশ্রেণির করদাতাদের বার্ষিক আয়কর বিবরণী জমা বা রিটার্ন জমা দেওয়ার সময় আজ (বুধবার) শেষ হওয়ার কথা ছিল। কিন্তু গত কয়েক দিন দেশের বিভিন্ন ব্যবসায়ী ও পেশাজীবী সংগঠন সময় বাড়ানোর অনুরোধ জানায়। তবে বর্তমান আয়কর অধ্যাদেশ অনুযায়ী, প্রতিবছর ৩০ নভেম্বরের মধ্যে রিটার্ন জমা দেওয়া বাধ্যতামূলক। তবে বিশেষ পরিস্থিতির কারণে এনবিআর তার নিজস্ব ক্ষমতাবলে এক মাস সময় বাড়িয়েছে।

এর আগে মঙ্গলবার দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) আয়কর রিটার্ন জমা দেওয়ার সময় আরও এক মাস বাড়ানোর অনুরোধ করে। ৩১ ডিসেম্বর পর্যন্ত রিটার্ন জমার সময় বাড়ানোর অনুরোধ জানিয়ে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যানকে চিঠি দেয় তারা। এর আগে বিভিন্ন চেম্বার, সমিতি ও আয়কর আইনজীবীরা সময় বাড়ানোর অনুরোধ জানিয়ে এনবিআরে চিঠি দেয়।

এফবিসিসিআইয়ের সভাপতি মো. জসিম উদ্দিন স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, করোনার দীর্ঘমেয়াদি প্রভাব ও চলমান বিশ্ব অর্থনৈতিক সংকটময় পরিস্থিতিতে শিল্পোৎপাদন, ব্যবসা-বাণিজ্য ও সেবা খাত বড় চ্যালেঞ্জের মুখে পড়েছে। আর্থিক খাতে বিরাজমান পরিস্থিতির কারণে সময়মতো রিটার্ন দাখিল করা অনেকের পক্ষে সম্ভব হচ্ছে না। তাই রিটার্ন জমার সময় এক মাস বাড়ানো প্রয়োজন বলে মনে করে এফবিসিসিআই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App