×

জাতীয়

সীমান্ত অনুশাসন মেনে চলতে সম্মত মিয়ানমার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ নভেম্বর ২০২২, ০৪:০২ পিএম

সীমান্ত অনুশাসন মেনে চলতে সম্মত মিয়ানমার

বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল সাকিল আহমেদ। ফাইল ছবি

সীমান্ত অনুশাসন মেনে চলতে সম্মত হয়েছে বাংলাদেশ ও মিয়ানমার। এছাড়া সীমান্ত এলাকায় অভিযান পরিচালনা সংক্রান্ত আগাম তথ্য বিনিময়েও সম্মত হয়েছে দুই দেশের সীমান্তরক্ষী বাহিনী। ৮ম সীমান্ত সম্মেলনে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও মায়ানমার বর্ডার গার্ড পুলিশে (বিজিপি) উভয়পক্ষ সম্মতি জানায়।

মঙ্গলবার (২৯ নভেম্বর) পিলখানায় বিজিবি সদর দপ্তরে আয়োজিত সংবাদ সম্মেলনে এতথ্য জানান বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল সাকিল আহমেদ।

বিজিবি মহাপরিচালক সাকিল আহমেদ বলেন, সীমান্ত সম্মেলন দুই বাহিনীর মধ্যে দূরত্ব কমাতে ভূমিকা রাখবে। সীমান্তে সংঘাত পূর্ণপরিস্থিতির অবসানে বেশ কিছু সিদ্ধান্ত হয়েছে। বিশেষ করে সীমান্তের বিচ্ছিন্নতাবাদী সংগঠনগুলোর তৎপরতা নিয়ন্ত্রণে আনা যাবে। সীমান্তে গোলাগুলির বিষয়গুলো গুরুত্বের সঙ্গে সম্মেলনের মাধ্যমে মিয়ানমারকে জানানো হয়েছে। বিজেপি আমাদের আশ্বস্ত করেছে যে মিয়ানমারের অভ্যান্তরিন সংঘাতের ফলে সীমান্তে এধরণের ঘটনা আর ভবিষ্যতে ঘটবে না।

আকাশ সীমা লঙ্ঘনের বিষয়টি নিয়েও সীমান্ত সম্মেলনে আলোচনা হয়েছে বলে জানান বিজিবি মহাপরিচালক।

তিনি বলেন, দুই সীমান্তরক্ষী বাহিনী এবং জনগণের মধ্যে ভুল বোঝাবুঝি ও বিভ্রান্তি এড়াতে মায়ানমার ড্রোন, হেলিকপ্টার বা বিমান চলাচলের আগাম তথ্যসহ সীমান্তে গোলাগুলি বা বিস্ফোরণ ও নিরাপত্তা বাহিনীর অভিযান পরিচালনা সংক্রান্ত তথ্য আদান প্রদান করতে সম্মত হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App