×

অর্থনীতি

সাবেক ব্যাংকার আনোয়ারুল আমীন আর নেই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ নভেম্বর ২০২২, ০১:০১ পিএম

সাবেক ব্যাংকার আনোয়ারুল আমীন আর নেই

সাবেক ব্যাংকার আনোয়ারুল আমীন

সাবেক ব্যাংকার আনোয়ারুল আমীন আর নেই। দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন তিনি।

মঙ্গলবার (২৯ নভেম্বর) দুপুরে গুলশানের আজাদ মসজিদে তার নামাজে জানাজা সম্পন্ন হবে। আনোয়ারুল আমীন সর্বশেষ ২০১৩ সালে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের স্বতন্ত্র পরিচালক ছিলেন। তার ছেলে ইউনাইটেড ফিন্যান্সের ব্যবস্থাপনা পরিচালক কায়সার তমিজ আমীন ও মেয়ে দ্য ডেইলি স্টারের যুগ্ম সম্পাদক আশা মেহরীন আমীন।

ব্যাংকিং খাতে আনোয়ারুল আমীন ৩৬ বছরের বেশি সময় কাজ করেছেন। ১৯৫৫ সালে মুসলিম কমার্শিয়াল ব্যাংকে যোগদানের মধ্য দিয়ে তাঁর ব্যাংকিং ক্যারিয়ার শুরু হয়। তিনি তৎকালীন পূর্ব পাকিস্তানের ইস্টার্ন ব্যাংকিং কর্পোরেশনের যুগ্ম ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন। এরপর তিনি বাংলাদেশ শিল্প ব্যাংকের মহাব্যবস্থাপক ও উপপ্রধান নির্বাহী কর্মকর্তা এবং বিসিসিআইয়ের বাংলাদেশ, চীন ও জাপান দেশীয় প্রধান ছিলেন।

তার মৃত্যুর পর অর্থনীতিবিদ ওয়াহিদউদ্দিন মাহমুদ ফেসবুকে এক পোস্টে উল্লেখ করেন, স্বাধীনতা পরবর্তীকালে লন্ডনে তদানীন্তন পাকিস্তানের ইস্টার্ন ব্যাংকিং কর্পোরেশনের শাখার দায়িত্বে থাকাকালীন ব্রিটিশ কর্তৃপক্ষের কাছে সফল ভাবে একে বাংলাদেশের মালিকানার ব্যাংক হিসেবে দাবি করেছিলেন তিনি। একই সময় ওই শাখায় রক্ষিত বৈদেশিক মুদ্রাও রক্ষা করতে পেরেছিলেন। বাংলাদেশের ব্যাংকিং খাত ও বৈদেশিক মুদ্রার রিজার্ভের ইতিহাসে এটি একটি গুরুত্বপূর্ণ মাইলফলক। রাতারাতি ব্যাংকটির নাম পরিবর্তন করে পূবালী ব্যাংক রাখা হয় এবং ১৯৭২ সালের ৩০ মার্চ একে বাংলাদেশের প্রথম বিদেশি শাখা ব্যাংক হিসেবে উদ্বোধন করা হয়। লন্ডনের ফাইন্যান্সিয়াল টাইমস পত্রিকায় তাঁকে নিয়ে প্রতিবেদন ছাপা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App