×

খেলা

পোল্যান্ডের বিপক্ষে ফুরফুরে আর্জেন্টিনা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ নভেম্বর ২০২২, ০৮:০৮ এএম

পোল্যান্ডের বিপক্ষে ফুরফুরে আর্জেন্টিনা

ছবি: সংগৃহীত

কাতার বিশ্বকাপে সৌদি আরবের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে ভরাডুবি হয়েছে লিওনেল মেসির আর্জেন্টিনার। তবে দ্বিতীয় ম্যাচে ঘুরে দাঁড়ায় আলবিসেলেস্তেরা। বাঁচা-মরার ম্যাচে মেক্সিকোকে ২-০ গোলে হারিয়ে নক আউট পর্বে খেলার আশা বাঁচিয়ে রেখেছে লিওনেল মেসির দল। এ ম্যাচে দলের হয়ে একটি করে গোল করেন লিওনেল মেসি ও এনজো ফার্নান্দেস। আর্জেন্টিনার পরের ম্যাচ আগামী ৩০ নভেম্বর। প্রতিপক্ষ পোল্যান্ড। স্টেডিয়াম ৯৭৪-এ বাংলাদেশ সময় রাত একটায় শুরু হবে ম্যাচটি। এ ম্যাচের আগে অনুশীলনে নামেন মেসি বাহিনী। মেক্সিকোর বিপক্ষে জয় পাওয়ায় অনুশীলনে ফুরফুরে মেজাজে দেখা গেছে দলের খেলোয়াড়দের।

পোল্যান্ডের বিপক্ষে ম্যাচটি আর্জেন্টিনার জন্য কম গুরুত্বপূর্ণ নয়। কারণ অন্য সমীকরণ ছাড়া নকআউট পর্বে যাওয়ার জন্য সে ম্যাচে জিততে হবে মেসিদের। হারলেই টুর্নামেন্ট থেকে বিদায় নিতে হবে। তাই মেক্সিকোর বিপক্ষে ম্যাচ শেষেই হতে আবারো অনুশীলন শুরু করেছে লিওনেল স্কালোনির দল। তবে মেক্সিকোর বিপক্ষে যারা একাদশে ছিলেন, সেই ফুটবলাররা অবশ্য স্বাভাবিক অনুশীলন করেননি। তারা গা গরম করতেই বেশি ব্যস্ত ছিলেন। দলের বাকি সদস্যরা অবশ্য কঠোর অনুশীলন করেছেন। অনুশীলন না করলেও রদ্রিগো দি পলকে সঙ্গে নিয়ে মাঠে উপস্থিত হয়ে সতীর্থদের অনুশীলনে দেখেছেন লিওনেল মেসি।

পোল্যান্ড ম্যাচকে বাড়তি গুরুত্ব দিতেই হচ্ছে আর্জেন্টিনার। মেক্সিকোর বিপক্ষে জয়ের পর আর্জেন্টিনার অধিনায়ক মেসি নিজেও তাই বলেছেন,‘আমাদের জন্য আরেকটি বিশ্বকাপ শুরু হলো। কারণ আমরা জানতাম, দুটি ম্যাচ জিতেই আমাদের পরের পর্বে যেতে হবে। আমরা গুরুত্বপূর্ণ একটি ধাপ পার হয়েছি, তবে আমরা এ নিয়ে সতর্ক যে প্রথম লক্ষ্যটি অর্জনের জন্য আমাদের আরেকটি ধাপ পার করতে হতো।’

দুই ম্যাচ শেষে আর্জেন্টিনার পয়েন্ট এখন ৩। প্রথম ম্যাচে আর্জেন্টিনাকে হারানো সৌদি আরবের পয়েন্টও ৩। পয়েন্ট তালিকার শীর্ষে আছে রবার্ট লেভানদোভস্কির পোল্যান্ড। এক জয় ও এক ড্রয়ে তাদের পয়েন্ট ৪। দুই ম্যাচ শেষে এক ড্র ও এক হারে মেক্সিকোর পয়েন্ট ১। ১৯৬৬ সালে প্রথম দেখা হয় আর্জেন্টিনা-পোল্যান্ডের। সবশেষ সাক্ষাৎ ২০১১ সালে। শেষের এই প্রীতি ম্যাচে ২-১ গোলে হারে আর্জেন্টিনা। বিশ্বকাপে এ নিয়ে তৃতীয়বার পরস্পরের বিপক্ষে লড়তে যাচ্ছে দুদল। আগের দুই দেখায় একটি করে জয় দুদলের। ১৯৭৮ আসরে ৩-২ গোলে জিতেছিল পোল্যান্ড। চার বছর পর ২-০ গোলে জেতে আর্জেন্টিনা। এখন পর্যন্ত সব মিলিয়ে ১১ ম্যাচে মুখোমুখি হয়েছে আর্জেন্টিনা ও পোল্যান্ড। যেখানে ৬ ম্যাচে জয় আর্জেন্টিনার, পোলিশরা জিতেছে ৩টি। বাকি দুটি ড্র। আর্জেন্টিনার বিপক্ষে ড্র করলেই শেষ ষোলোর টিকেট নিশ্চিত হয়ে যাবে পোল্যান্ডের। ড্র হলে সম্ভাবনা রয়েছে লিওনেল মেসিদেরও, তবে নির্ভর করবে অন্য ম্যাচের ফলের ওপর।

বিশ্বকাপে নিজেদের আগের তিন ম্যাচে জাল অক্ষত রাখতে সক্ষম হয়েছে পোল্যান্ড। এবার মেক্সিকোর বিপক্ষে গোলশূন্য ড্রয়ের পর সৌদি আরবকে তারা হারায় ২-০ গোলে। লাতিন আমেরিকার দলগুলোর বিপক্ষে বিশ্বকাপে প্রথম সাত দেখায় চারবার জয়ের মুখ দেখেছিল পোল্যান্ড, হেরেছিল বাকি তিন ম্যাচে। এই অঞ্চলের দলের বিপক্ষে বিশ্ব মঞ্চে সবশেষ তিন ম্যাচে কোনো গোল করা ছাড়াই হেরেছে তারা। ইউরোপের দলের বিপক্ষে বৈশ্বিক আসরে সবশেষ দুই সাক্ষাতেই হারের তেতো স্বাদ পেয়েছে আর্জেন্টিনা। ২০১৮ বিশ্বকাপে ক্রোয়েশিয়ার বিপক্ষে ৩-০ এবং ফ্রান্সের বিপক্ষে ৪-৩ গোলে হার।

সৌদি আরবের বিপক্ষে রীতিমতো অতিমানব হয়ে উঠেছিলেন পোল্যান্ডের গোলরক্ষক ভয়চেখ সজেসনি। আটকে দিয়েছিলেন পেনাল্টি, ঠেকিয়েছিলেন ফিরতি শটটাও। সেই সজেসনির সামনে এবার বড় পরীক্ষা। মহাগুরুত্বপূর্ণ ম্যাচে আর্জেন্টিনার মুখোমুখি হচ্ছে তার দল পোল্যান্ড। সেই আর্জেন্টিনায় আছেন লিওনেল মেসি নামের এক অতিমানব। দুই গোল করেছেন, আরো একটি করিয়েছেন সতীর্থকে দিয়ে। বিশ্বকাপের মঞ্চে এবার মেসিকে আটকে দিতে চান সজেসনি। তিনি বলেন,‘জুভেন্তাসের গোলরক্ষণ কোচ ক্লদিও ফিলিপ্পির সাহায্যে আমরা একটা পদ্ধতি আবিষ্কার করেছি, যার মাধ্যমে পেনাল্টি টেকারদের বিশ্লেষণ করা যায়।’ এরপরই সজেসনি হুমকিটা ছুড়ে দিলেন মেসির দিকে। বললেন,‘মেসি, আমি তোমাকে বিশ্লেষণ করছি, পড়ছি। আর্জেন্টিনার বিপক্ষে খেলতে তর সইছে না আমার।’

সজেসনি অবশ্য তার ক্যারিয়ারে মেসি থেকে কম দুর্ভোগ পোহাননি। আর্সেনালের হয়ে ২০১০-১১ মৌসুমে মেসির বার্সেলোনার মুখোমুখি হয়েছেন। সেই ম্যাচে তার বিপক্ষে গোল আছে মেসির। এরপর ২০১৫-১৬ মৌসুমে রোমার হয়েও মেসির বার্সার বিপক্ষে খেলেছেন তিনি, গোল হজম করেছেন সেই ম্যাচেও। বিশ্বকাপের মতো মঞ্চে এবার তিনি সেই জ্বালাটা মেটাতে চান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App