×

আন্তর্জাতিক

গ্রেপ্তার আয়াতুল্লাহ খামেনির ভাগ্নি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ নভেম্বর ২০২২, ০৫:১৭ পিএম

গ্রেপ্তার আয়াতুল্লাহ খামেনির ভাগ্নি

ছবি: সংগৃহীত

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনির ভাগ্নি ফরিদেহ মোরাদখানি দেশটিতে চলমান সরকারবিরোধী বিক্ষোভে নিজের সমর্থন ঘোষণা করেছেন। এরই মধ্যে আয়াতুল্লাহ খামেনির সঙ্গে অ্যাডলফ হিটলার ও বেনিতো মুসোলিনির মতো স্বৈরশাসকদের তুলনা করার পর তাকে গ্রেপ্তার করা হয়েছে।

যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদ সংস্থা ইউনাইটেড প্রেস ইন্টারন্যাশনালের (ইউপিআই) এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এর আগে ফরিদেহ মোরাদখানি বলেছিলেন, পৃথিবীর বিভিন্ন প্রান্তে রাজনৈতিক স্বৈরশাসকদের নিপীড়ন আমাদের আর কত দিন দেখতে হবে? হিটলার, মুসোলিনি, চশেস্কু, গাদ্দাফি, সাদ্দাম হুসাইন, রুহুল্লাহ খোমেনি ও সর্বশেষ আয়াতুল্লাহ খামেনির সময়ের অভিজ্ঞতা কি যথেষ্ট নয়?

ফরিদেহ আরও বলেন, হে পৃথিবীর মানুষ, আমাদের পক্ষে থাকুন। আপনাদের সরকারকে বলুন, এ খুনি ও শিশু হত্যাকারী শাসকদের সমর্থন বন্ধ করতে। ধর্মীয় নীতিনৈতিকতার প্রতি খামেনি সরকারের কোনো আনুগত্য নেই। তারা ক্ষমতা ধরে রাখা ও বলপ্রয়োগ ছাড়া কিছুই বোঝে না।

ফরিদেহর এসব মন্তব্যের একটি ভিডিও তার ভাই মাহমুদ মোরাদখানি ইউটিউব ও টুইটারে পোস্ট করার পর তা ইরান প্রশাসনের নজরে আসে। তবে কখন এ মন্তব্যের ভিডিও করা হয়েছে, তা স্পষ্ট করে জানা যায়নি। মাহমুদ মোরাদখানি বলছেন, তার বোনকে গত বুধবার গ্রেপ্তার করে কারাগারে নেওয়া হয়েছে।

ইরানের মানবাধিকারকর্মীদের সংবাদ সংস্থা হারানা জানায়, চলমান বিক্ষোভে উসকানি ও সহায়তার অভিযোগে গত বুধবার ফরিদেহকে গ্রেপ্তার করা হয়। বর্তমানে তিনি তেহরানের এভিন কারাগারে রয়েছেন। জেলে যাওয়ার আগেই এ ভিডিওটি করেছিলেন বলে ধারণা করা হচ্ছে। এর আগে ২০২২ সালের শুরুতেও তাকে গ্রেপ্তার করা হয়েছিল। অল্প কিছুদিনের কারাদণ্ড শেষে জামিনে তাকে মুক্তি দেওয়া হয়। ২৩ নভেম্বর আদালতে হাজিরা দিতে যাচ্ছিলেন তিনি। কিন্তু আদালতে পৌঁছানোর আগেই তাকে গ্রেপ্তার করা হয় বলে জানান তার ভাই মাহমুদ মোরাদখানি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App