×

জাতীয়

আটাবের পর্যটন মেলা ১ ডিসেম্বর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ নভেম্বর ২০২২, ০৯:২৪ পিএম

আটাবের পর্যটন মেলা ১ ডিসেম্বর

মঙ্গলবার রাজধানীর নয়াপল্টনে আটাবের কেন্দ্রিয় কার্যালয়ের কনফারেন্স হলে আয়োজিত সংবাদ সম্মেলন। ছবি: ভোরের কাগজ

আটাবের পর্যটন মেলা ১ ডিসেম্বর

অংশ নেবে ১৫ দেশ

দেশের পর্যটন গন্তব্যে বিদেশি পর্যটকদের আকৃষ্ট করতে বাংলাদেশ ইন্টারন্যাশনাল ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম এক্সপো (বিআইটিটিআই) প্রথমবারের মতো আয়োজন করতে যাচ্ছে অ্যাসোসিয়েশন অব ট্র্যাভেল এজেন্টস অব বাংলাদেশ (আটাব)। সংগঠনটি ভ্রমণ ও পর্যটন খাতে চার দশকের বেশি সময় ধরে কাজ করে যাচ্ছে। তারই অংশ হিসেবে প্রথমবারের মতো এই পর্যটন মেলার আয়োজন।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে তিনদিনব্যাপী এই মেলার উদ্বোধন করবেন বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী। মেলা চলবে প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত।

মঙ্গলবার (২৯ নভেম্বর) সকালে রাজধানীর নয়াপল্টনে আটাবের কেন্দ্রিয় কার্যালয়ের কনফারেন্স হলে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে মূল বক্তব্য উপস্থাপন করেন আটাব সভাপতি এস এন মঞ্জুর মোর্শেদ। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন আটাবের মহাসচিব আবদুল সালাম আরেফ, মেলার টাইটেল স্পন্সর এয়ার অ্যাস্ট্রার জেনারেল ম্যানেজার মোজাম্মেল হক, ইউএস-বাংলা এয়ারলাইনসের মহাব্যবস্থাপক (জনসংযোগ) কামরুল ইসলাম, আটাবের সহ-সভাপতি আফসিয়া জান্নাত সালেহ, যুগ্ম মহাসচিব আবদুল হামিদ, উপ-মহাসচিব গোলাম মাহমুদ ভূঁইয়া মানিক, অর্থসচিব আব্দুর রাজ্জাক, সাংস্কৃতিক সচিব মো. তোয়াহা চৌধুরী, আটাব কার্যনির্বাহী সদস্য মনসুর আলম পারভেজ, মো. খোরশেদ আলম, সর্দার আবদুর রশীদ, জনসংযোগ সচিব আতিকুর রহমান প্রমুখ।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে আটাব সভাপতি এস এন মঞ্জুর মোর্শেদ বলেন, পর্যটন খাতের বিকাশের উদ্দেশ্যেই এ মেলার আয়োজন করা হয়েছে। করোনা-পরবর্তীকালে যেভাবে অভ্যন্তরীণ পর্যটন বিকাশ লাভ করেছে, একইভাবে যেন আন্তর্জাতিক অঙ্গনে দেশের পর্যটন ছড়িয়ে পড়ে সে ব্যবস্থা করতে চাই। তিনি বলেন, এই মেলার মধ্য দিয়ে দেশীয় পর্যটন বিদেশি পর্যটকদের মাঝে তুলে ধরা হবে। বিদেশি পর্যটক আসলে, দেশে বৈদেশিক মুদ্রাও বেশি অর্জিত হবে।

আবদুল সালাম আরেফ জানান, পর্যটনের সঙ্গে সম্পর্কিত এসডিজি অর্জনে সহযোগিতা করাই পর্যটন মেলার উদ্দেশ্য। এছাড়া পর্যটন খাতে বিদেশি বিনিয়োগের সুযোগ তৈরি করা, দেশি-বিদেশি ট্রাভেল এজেন্সি ও ট্যুর অপারেটরদের মধ্যে সম্পর্ক তৈরিতে ভূমিকা রাখা এবং একই সঙ্গে বিদেশি ট্যুরিস্টদের আকৃষ্ট করতেই এ মেলার আয়োজন।

কামরুল ইসলাম বলেন, দেশের পর্যটন খাতের বিকাশের স্বার্থে আটাবের পর্যটন মেলায় ইউএস-বাংলা অংশ নিচ্ছে। মেলায় ইউএস-বাংলার অভ্যন্তরীণ রুটের সব এয়ার টিকিটে ১৫ শতাংশ ছাড়ের অফার থাকবে। আন্তর্জাতিক সব রুটে ১০ শতাংশ ছাড় থাকবে। এছাড়া ঢাকা থেকে কলকাতা বা চেন্নাইয়ে গেলে ইউএস-বাংলার টিকিট দেখালে অ্যাপোলো হসপিটালে ১০ শতাংশ ছাড়ও পাবে।

আটাব জানিয়েছে, এবারের মেলায় ১৫টির বেশি দেশ তথা ভারত, মালয়েশিয়া, ভুটান, নেপাল, মালদ্বীপ, ওমান, শ্রীলংকা, তুরস্ক, আজারবাইজান, দক্ষিণ কোরিয়া, ভিয়েতনাম, সিঙ্গাপুর, সংযুক্ত আরব আমিরাতসহ অন্যান্য দেশ থেকে এয়ারলাইন্স, হাসপাতাল, ট্যুরিজম বোর্ড, ট্রাভেল এজেন্সি, ট্যুর অপারেটর, হোটেল, রিসোর্ট, ক্রুজ লাইনার, ডেস্টিনেশন ম্যানেজমেন্ট কোম্পানি ও অন্যান্য ট্র্যাভেল ও ট্যুরিজম খাত সংশ্লিষ্ট সেবাদানকারী প্রতিষ্ঠান প্রদর্শনীতে প্রদর্শক হিসেবে অংশগ্রহণ নিশ্চিত করেছে।

এছাড়া মেলায় প্রোডাক্ট ব্র্যান্ডিং, বিদেশি মুদ্রা অর্জনে দেশের পর্যটন সেবার মানোন্নয়ন ও বিক্রির বাজার সৃষ্টি, সাংস্কৃতিক অনুষ্ঠান, ফ্যান ট্যুর, পর্যটন শিল্পের প্রচার-প্রসার, ঐতিহ্যবাহী খাদ্য প্রদর্শন, বিভিন্ন দেশের অ্যাম্বাসি, হাইকমিশনগুলোর সঙ্গে সু-সম্পর্ক স্থাপন, ট্রাভেল এজেন্সি, ট্যুর অপারেটর, এয়ারলাইন্সগুলোর মধ্যে দৃঢ় ব্যবসায়িক সম্পর্ক গড়ে তোলা, দেশের পর্যটন সচেতনতা বৃদ্ধি, বিভিন্ন সেমিনার, গোলটেবিল আলোচনা, কর্মশালা, বিটুবি সেশনসহ আকর্ষণীয় সব আয়োজন থাকবে।

প্রথম দিন দেশের পর্যটন খাতে বিনিয়োগ সম্ভাবনা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে। এ সেমিনারে সভাপতিত্ব করবেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া। দ্বিতীয় দিনে দেশের অ্যাভিয়েশন ও পর্যটন বিশ্বের সঙ্গে যুক্ত হওয়ার সুযোগ শীর্ষক সেমিনার হবে। এতে সভাপতিত্ব করবেন বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মোকাম্মেল হোসেন। তৃতীয় দিন আটাবের সভাপতির সভাপতিত্বে ডিজিটাল যুগে পর্যটন শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App