সরকারি নিয়োগ পরীক্ষায় প্রক্সি, ৪ জন কারাগারে

আগের সংবাদ

জগদীশচন্দ্র বসুর বিজ্ঞানদর্শন ছিল সার্বজনীন মানবকল্যাণ সাধন

পরের সংবাদ

শিল্পকলায় উদীচীর ‘রাজনৈতিক হত্যা’

প্রকাশিত: নভেম্বর ২৯, ২০২২ , ৯:৪৩ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ২৯, ২০২২ , ৯:৪৩ অপরাহ্ণ

শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন হলো উদীচী শিল্পীগোষ্ঠীর নাটক ‘রাজনৈতিক হত্যা’। মঙ্গলবার (২৯ নভেম্বর) সন্ধ্যায় জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাটকটি।

রাজনৈতিক প্রেক্ষাপটকে কেন্দ্র করে বিন্যস্ত হয়েছে নাটকটির কাহিনী। ফরাসী দার্শনিক জাঁ পল সার্ত্রে রচিত ও কলকাতার অর্পিতা ঘোষ অনূদিত এই নাটকটির নির্দেশনায় ছিলেন রতন দেব।

মধ্য ইউরোপের একটি কাল্পনিক দেশ ইলিথিয়াকে কেন্দ্র করে আবর্তিত হয়েছে নাটকের কাহিনী। দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষ দিকে ইলিথিয়ার ক্ষমতায় থাকা ফ্যাসিস্ট সরকারের সাথে সেদেশের জাতীয়তাবাদী শক্তি এবং কমিউনিস্ট পার্টির নানা দ্বন্দ্ব-সংঘাত নিয়ে গল্পের প্রেক্ষাপট সাজানো হয়েছে। চিত্রিত হয়েছে কমিউনিস্ট পার্টির ভেতরকার নানা সঙ্কটও।

ক্ষমতায় যাওয়া নিয়ে অন্তঃর্কোন্দলের মধ্যেই পার্টির অন্যতম প্রধান নেতাকে হত্যার সিদ্ধান্ত নেয় পার্টির অপর অংশ। যাকে হত্যার দায়িত্ব দেয়া হয় তিনি তা করতে গিয়ে উল্টো ওই নেতার প্রতি শ্রদ্ধায় অনুরক্ত হয়ে পড়েন। শেষ পর্যন্ত হত্যাকাণ্ডটি সম্পন্ন করতে পারলেও তার পেছনে রাজনৈতিক ছাড়া ব্যক্তিগত কারণও জড়িয়ে যায়। হত্যার দায়ে দু’বছর কারাদণ্ড শেষে বেরিয়ে পার্টির ওই তরুণ কর্মী উপলব্ধি করে পার্টি হত্যার শিকার নেতার পথ ধরেই এগিয়ে চলেছে। এমন নানা জটিলতা, রাজনৈতিক হিসেব-নিকেশ আর অঙ্কের মধ্য দিয়েই আবর্তিত হয়েছে রাজনৈতিক হত্যা’ নাটকের গল্প।

এ নাটকের গল্পের সাথে বর্তমান রাজনৈতিক পরিস্থিতির যেমন মিল খুঁজে পাওয়া যাবে, তেমনি রাজনীতির নানা জটিলতা ও পঙ্কিলতার সাথেও পরিচিত হবেন দর্শকরা। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন উদীচীর নাটক বিভাগের শিল্পীরা।

এনজে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়