×

আন্তর্জাতিক

শির পদত্যাগ বিক্ষোভে ব্যাপক ধরপাকড়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ নভেম্বর ২০২২, ০৫:০৭ পিএম

শির পদত্যাগ বিক্ষোভে ব্যাপক ধরপাকড়

ছবি: সংগৃহীত

চীনে কোভিড বিধিনিষেধের প্রতিবাদে চলমান বিক্ষোভ যত তীব্র হচ্ছে সরকারের দমন-পীড়নও তত বাড়ছে। রাজধানী বেইজিংসহ বিভিন্ন শহরে ছড়িয়ে পড়েছে সহিংসতা। বিক্ষোভকারীদের দমন করতে শহরগুলোতে পুলিশের ব্যাপক উপস্থিতিও লক্ষ করা যাচ্ছে।

বিবিসির প্রতিবেদনে মঙ্গলবার (২৯ নভেম্বর) এসব তথ্য জানানো হয়।

চীনের উরুমকির একটি অ্যাপার্টমেন্ট ব্লকে অগ্নিকাণ্ডে ১০ জন নিহত হওয়ার পরে দেশটিতে কোভিড বিধিনিষেধের বিরুদ্ধে বিক্ষোভ তীব্রতর হয়েছে।

বিক্ষোভকারীদের দাবি, কঠোর লকডাউন থাকায় তাদের বাঁচানো যায়নি। ভবনের প্রবেশ-বাহিরের কিছু পথে তালা দেওয়া থাকায় বাসিন্দারা সময়মতো বের হতে পারেননি। আহত ব্যক্তিদের দ্রুত হাসপাতালেও নেওয়া সম্ভব হয়নি।

উরুমকির অ্যাপার্টমেন্টে ওই ১০ জনের মৃত্যু বেইজিংয়ের জিরো কোভিড নীতির বিরুদ্ধে প্রতিবাদ আরও চাঙা করে তুলেছে। বিক্ষোভে শত শত মানুষকে চীনা কমিউনিস্ট পার্টি ও প্রেসিডেন্ট শি জিনপিংয়ের পতনের দাবিতে স্লোগান দিতে দেখা গেছে।

চীনের বৃহত্তম শহর সাংহাইয়ে বিক্ষোভকারীদের ধরপাকড় করতে দেখা গেছে পুলিশকে। এ ছাড়া লোকজন যাতে জড়ো হতে না পারে সে জন্য প্রধান সড়কগুলোতে ব্যারিকেডও বসানো হয়েছে। আন্দোলনে অংশ নেওয়া বিক্ষোভকারীদের জিজ্ঞাসাবাদ ও তাদের ফোন তল্লাশি করার খবর পাওয়া গেছে বলে জানিয়েছে বিবিসি।

শুধু সাংহাই নয়, হংকংয়েও কয়েক ডজন বিক্ষোভকারী শহরের কেন্দ্রস্থলে জড়ো হয়েছে। বিক্ষোভে সংহতি প্রকাশ করে চাইনিজ ইউনিভার্সিটি অব হংকংয়ের শিক্ষার্থীরাও।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App