টেক্সটাইল মিলে ভয়াবহ অগ্নিকাণ্ড

আগের সংবাদ

মেসিকে মেক্সিকান বক্সারের হুমকি

পরের সংবাদ

‘একশটি গান নিয়ে বইমেলায় বই আসবে’

প্রকাশিত: নভেম্বর ২৯, ২০২২ , ৯:১১ পূর্বাহ্ণ আপডেট: নভেম্বর ২৯, ২০২২ , ৯:১১ পূর্বাহ্ণ

দুই দশক ধরে লেখালেখির সঙ্গে জড়িত আছেন লেখক ও গীতিকার ইশতিয়াক রুপু। নিউইয়র্কে বসবাস করলেও সেখান থেকেই লালন করে চলেছেন দেশীয় সংস্কৃতি। সম্প্রতি ভোরের কাগজ কার্যালয়ে এক আড্ডায় শেয়ার করলেন সেসব কথা। সঙ্গে ছিলেন শ্রাবণী হালদার

  • লেখালেখির শুরুটা কীভাবে?
    হাওর পাড়ের ছেলে হওয়ায় ছোটবেলা থেকেই জল-জোছনার সঙ্গে সখ্য। প্রকৃতি আমাকে ভীষণ রকম টানে। এভাবেই আস্তে আস্তে কেমন করে জানি লেখার সঙ্গে নিজেকে সম্পৃক্ত করে ফেললাম। প্রথমদিকে অনিয়মিত ছিলাম, পরবর্তীতে প্রবাস জীবনে গিয়েই নিয়মিত লেখালেখির চর্চা।
  • গান লিখেছেন কতগুলো?
    আমি প্রায় হাজারের কাছাকাছি গান লিখেছি। এর মধ্যে প্রকাশিত গানের সংখ্যা ১৮০-এর মতো। বর্তমানে আরো কিছু গানের কাজ চলছে।
  • সিনেমার গানও কি লিখেছেন?
    আমার বেশির ভাগ গানই অ্যালবামের জন্য। সিনেমায় খুব বেশি গান আমি লিখিনি। তবে সম্প্রতি ‘গাঙকুমারী’ সিনেমায় একটি গান লিখেছি। গানটি শ্রোতাদের ভালো লাগবে বলে আশা করছি।
  • অন্য লেখালেখির খবর কী?
    আমার দুটি ছোটগল্পের বই প্রকাশিত হয়েছে। একটি ২০১৬ সালে ‘রূপান্তরের গল্প’ এবং অন্যটি ২০২১ সালে ‘ভালোবাসার নিউইর্য়ক’। এছাড়া আমি একটি জাতীয় দৈনিকের নিয়মিত কলাম লেখক।
  • নতুন কী বই আসছে?
    আমার লেখা উল্লেখযোগ্য একশটি গান নিয়ে এবার বইমেলায় একটি বই আসবে। অন্বেষা প্রকাশনী থেকে বইটি বের হবে। লেখালেখির পাশাপাশি আমি নিউইয়র্ক রাইটার্স ক্লাবের উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করছি। সেখান থেকেই চেষ্টা করি আমাদের বাংলা সংস্কৃতির প্রসারে ভূমিকা রাখতে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়