×

আন্তর্জাতিক

উত্তাল ইরান, ৩০০ বিক্ষোভকারী নিহত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ নভেম্বর ২০২২, ০৪:৫৬ পিএম

উত্তাল ইরান, ৩০০ বিক্ষোভকারী নিহত

হিজাব না পরার অভিযোগে ইরানে গ্রেপ্তার হওয়া কুর্দি তরুণী মাসা আমিনি (২২) নৈতিক পুলিশের হেফাজতে মৃত্যুবরল করলে বিক্ষোভে উত্তাল হয়ে উঠে সমগ্র দেশ। এতে পুলিশের সঙ্গে সংঘর্ষে তিন শতাধিক বিক্ষোভকারী নিহত হন বলে জানিয়েছেন ইরানের রেভল্যুশনারি গার্ডসের মহাকাশ বিভাগের প্রধান ব্রিগেডিয়ার জেনারেল আমিরালি হাজিজাদেহ। খবর-এপির

মঙ্গলবার (২৯ নভেম্বর) ইরানের রেভল্যুশনারি গার্ডসের এই জেনারেল বলেন, বিক্ষোভ শুরুর পর এখন পর্যন্ত তিন শতাধিক লোকের মৃত্যু হয়েছে।

গার্ডসের মহাকাশ বিভাগের প্রধান ব্রিগেডিয়ার জেনারেল আমিরালি হাজিজাদেহ বলেন, এই তরুণীর মৃত্যুতে দেশের সবার ওপরেই প্রভাব পড়েছে। আমার কাছে চূড়ান্ত পরিসংখ্যান নেই তবে আমি মনে করি সম্ভবত শিশুসহ ৩০০ জনেরও বেশি শহীদ ও মানুষ নিহত হয়েছেন। মেহের নিউজ এজেন্সি এক ভিডিও বার্তায় এই তথ্য প্রকাশ করেছে।

তবে নরওয়েভিত্তিক মানবাধিকার সংস্থা ইরান হিউম্যান রাইটস বলছে, ইরানের নিরাপত্তা বাহিনীর তাণ্ডবে অন্তত ৪১৬ জন নিহত হয়েছেন।

পরিবার ও বহু ইরানির দাবি, পুলিশের নির্যাতনে আমিনির মৃত্যুতে তুমুল ক্ষোভ ছড়িয়ে পড়লে বিক্ষোভ দমাতে তাণ্ডব চালায় দেশটির নিরাপত্তা বাহিনী।

যদিও তিন শতাধিক বিক্ষোভকারী নিহত হন বলে বিভিন্ন আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা এর আগেও দাবি করে আসছিল। তবে দেশটি সরাসরি এই নিয়ে কোনো মন্তব্য করেনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App