×

খেলা

১-০ গোলে এগিয়ে ব্রাজিল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ নভেম্বর ২০২২, ১১:৩৯ পিএম

১-০ গোলে এগিয়ে ব্রাজিল

ছবি: এএফপি

১-০ গোলে এগিয়ে ব্রাজিল

ছবি: এএফপি

অবশেষ আবারো গোলের দেখা পেল ব্রাজিল। ৮১ মিনিটের মাথায় সুইজারল্যান্ডের বিপক্ষে কাসেমিরোর গোলে এগিয়ে গেল ব্রাজিল। যদিও বার বার আক্রমণ করার পরও গোলের দেখা পাচ্ছিল না সেলেসাওরা। এর আগে প্রথমার্ধ গোলশূন্য থাকলেও দ্বিতীয়ার্ধে গোলের দেখা পেলেও অফসাইডের ফাঁদে পড়ে গোল বাতিল হয়েছে নেইমারহীন ব্রাজিলের। ৬৪ মিনিটের মাথায় সুইজারল্যান্ডের জালে বল জড়ানোর পর ভিনিসিয়াস জুনিয়র জানতে পারে অফসাইডে কারণে গোল বাতিল করা হয়েছে।

ইনজুরির কারণে নেইমারহীন দল নিয়ে আজ মাঠে নামে ব্রাজিল। দলে দুটি পরিবর্তন নিয়ে এসেছে সেলেসাওরা। নেইমার ও দানিলোর পরিবর্তে সুযোগ পেয়েছেন মিলিতাও ও ফ্রেড।

দোহার স্টেডিয়াম ৯৭৪-এ সোমবার (২৮ নভেম্বর) বাংলাদেশ সময় রাত ১০টায় শুরু হয় ম্যাচটি। খেলার শুরু থেকেই সুইসদের রক্ষণভাগ আক্রমণে আক্রমণে কাঁপিয়ে তুলে রিচার্লিসন ও ভিনিসিয়াস জুনিয়র। কিন্তু ভালো খেলেও প্রথমার্ধে কাঙ্ক্ষিত গোলের দেখা পায়নি রিচার্লিসনরা।

গ্রুপ পর্বে ব্রাজিল ও সুইজারল্যান্ড এক ম্যাচ করে জেতায় দুই দলের সামনেই নকআউটে এক পা রাখার সুযোগ রয়েছে। ব্রাজিল ভালো আক্রমণ করেও ফিনিশিং টাচটি দিতে পারেনি ভিনিসিয়াস জুনিয়ররা। যার ফলে গোলও পায়নি দল। ১৩তম মিনিটে পাকুয়েতার ক্রস থেকে বল পেয়ে গিয়েছিলেন রিচার্লিসন।

কিন্তু তিনি একজন কাটিয়ে বক্সের মধ্যে বল ভিনিসিয়ুসকে দিলে তার আগেই ক্লিয়ার করে দেন সুইজারল্যান্ডের এক ডিফেন্ডার। এর কিছুক্ষণ পরই আরও একবার বল পেয়েছিলেন রিচার্লিসন। কিন্তু বক্সের মধ্যে বলটিকে নিয়ন্ত্রনে নিতে ব্যর্থ হন। ১৬তম মিনিটে বক্সের সামনে ফ্রি-কিক পায় সুইজারল্যান্ড। কিন্তু ফ্রি-কিক কাজে লাগাতে পারেনি তারা। ১৯তম মিনিটে বাম পাশ থেকে দুর্দান্ত ক্রস দেন পাকুয়েতা। কিন্তু রিচার্লিসন সেখানে পায়ে বল লাগাতে ব্যর্থ হন এবং নিশ্চিত গোল বঞ্চিত হলো ব্রাজিল। ২৭ তম মিনিটে ডান পাশ থেকে অসাধারণ একটি ক্রস করেছিলেন রাফিনহা। বাম পাশে ভিনিসিয়ুস গোলের অসাধারণ এক সুযোগ পেয়েছিলেন। সামনে শুধু ছিল সুইজারল্যান্ডের গোলরক্ষক। কিন্তু ভিনিসিয়ুসের শটটি ছিল দুর্বল এবং সুইজল্যান্ড গোলরক্ষক দারুণ ক্ষিপ্রতায় নিশ্চিত গোল থেকে দলকে রক্ষা করেন। ৩১তম মিনিটে বক্সের সামনে থেকে বাম পায়ের শট নেন ব্রাজিলের এক খেলোয়াড়। কিন্তু গোলরক্ষকের হাতে সরাসরি বল। গোল থেকে দলকে রক্ষা করেন সুইস গোলরক্ষক। ৩৭তম মিনিটে বক্সের সামনে থেকে গোললক্ষ্যে শট করেছিলেন মার্কুইনহোস। কিন্তু সুইস ডিফেন্ডাররা কর্নারের বিনিময়ে রক্ষা করেন। ৩৮তম মিনিটে গোলরক্ষকের কারণে রক্ষা পায় সুইজারল্যান্ড। ৩৯তম মিনিটে গোলের দারুণ এক সুযোগ পেয়েছিলো সুইজারল্যান্ড। বক্সের মধ্যে ভার্গাস বল পেয়েও কাজে লাগাতে পারেননি। অ্যালিসন ঝাঁপিয়ে পড়ে বল ধরে ফেলেন।

তবে নেইমার না থাকায় উদ্বিগ্ন সারা বিশ্বের ব্রাজিল ভক্তরা। ফল কি হয় তা নিয়ে দুশ্চিন্তায় তারা।

ব্রাজিলের শুরুর একাদশ

অ্যালিসন বেকার, এদের মিলিতাও, মার্কুইনোস, থিয়াগো সিলভা, অ্যালেক্স সান্দ্রো, কাসেমিরো, ফ্রেড, পাকুয়েতা, রাফিনহা, রিচার্লিসন ও ভিনিসিয়াস জুনিয়র।

সুইজারল্যান্ডের শুরুর একাদশ

ইয়ান সমার, সিলভান উইডমার, ম্যানুয়েল আকানজি, নিকো এলভেডি, রিকার্ডো রদ্রিগুয়েজ, রেমো ফেউলিয়র, গ্রানিথ সাকা, জিব্রির শো, ফ্যাবিয়ান রেইডার, ব্রেল এমবোলো, রুবেন ভার্গাস।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App