×

খেলা

সুইজারল্যান্ডকে হারালেই দ্বিতীয় রাউন্ডে ব্রাজিল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ নভেম্বর ২০২২, ০৯:১৬ পিএম

সুইজারল্যান্ডকে হারালেই দ্বিতীয় রাউন্ডে ব্রাজিল

ছবি: এএফপি

বিশ্বমঞ্চ জয়ের আসরে কাতারের মাটিতে পা রেখেছে বিশ্বকাপের সবচেয়ে সফল দল ব্রাজিল। নিজেদের প্রথম ম্যাচে সার্বিয়াকে হারিয়ে কাতার বিশ্বকাপে দুর্দান্ত সূচনাও করেছে সেলেসাওরা। আজ নিজেদের দ্বিতীয় ম্যাচে সুইজারল্যান্ডের বিপক্ষে মাঠে নামছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। সুইসদের হারালেই দ্বিতীয় রাউন্ডে উঠে যাবে ব্রাজিল।

এদিকে, সুইজারল্যান্ডও নিজেদের প্রথম ম্যাচে ক্যামেরুনকে হারিয়ে বিশ্বকাপে শুভসূচনা করেছে। আজ ব্রাজিলের বিপক্ষে তাদের সামনেও সুযোগ থাকছে নক-আউট নিশ্চিত করার।

বাংলাদেশ সময় আজ রাত ১০টায় স্টেডিয়াম ৯৭৪’ এ নক-আউটে ওঠার লড়াইয়ে মুখোমুখি হবে ব্রাজিল-সুইজারল্যান্ড। মাঠের লড়াইয়ের আগে চলুন জেনে এসে যাক দুই দলের অতীত কিছু পরিসংখ্যান নিয়ে-

=> একমাত্র দল হিসেবে ১৯৩০ সাল থেকে ফুটবল বিশ্বকাপের প্রতিটি আসরে খেলছে ব্রাজিল। এর মধ্যে মোট সাতবার ফাইনালই খেলেছে দলটি, যেখানে শিরোপা জিতেছে পাঁচবার। সবশেষ ২০০২ সালে এশিয়ার মাটিতে দক্ষিণ কোরিয়া ও জাপানের আসর থেকে নিজেদের পঞ্চম শিরোপা জেতে সেলেসাওরা।

=> দক্ষিণ আমেরিকা বাছাইপর্বে অপরাজিত থেকে কাতার বিশ্বকাপের টিকেট নিশ্চিত করেছে ব্রাজিল। সর্বোচ্চ পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল শিরোপা জিতেছে ১৯৫৮, ১৯৬২, ১৯৭০, ১৯৯৪ ও ২০০২ সালে।

=> ব্রাজিলের মতো বাছাই পর্বে নিজেদের গ্রুপে অপরাজিত থেকে বিশ্বকাপে এসেছে সুইজারল্যান্ডও। বিশ্বকাপের গত চার আসরের মধ্যে তিনবারই নক-আউটে খেলেছে সুইজারল্যান্ড। ২০১০ দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপেই গ্রুপপর্ব থেকে বিদায় নিয়েছিলো সুইসরা।

=> সব মিলিয়ে এখন পর্যন্ত ৯ বার মুখোমুখি হয়েছে ব্রাজিল-সুইজারল্যান্ড। ৩ ম্যাচে জয় পেয়েছে ব্রাজিল। আর সুইসদের জয় ২ ম্যাচে, বাকি ৪ ম্যাচ হয়েছে ড্র।

=> বিশ্বকাপের মঞ্চে এখন পর্যন্ত সুইসদের বিপক্ষে জয় পায়নি সেলেসাওরা। বিশ্বকাপের ইতিহাসে দুইবার মুখোমুখি হয়ে দুইবারই ড্র নিয়েই মাঠ ছেড়েছে দুই দল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App