×

খেলা

রাশিয়ার পর কাতারেও এমবাপ্পের চমক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ নভেম্বর ২০২২, ০৯:০৪ এএম

রাশিয়ার পর কাতারেও এমবাপ্পের চমক

ছবি: সংগৃহীত

২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপে দিদিয়ে দেশমের অধীনে শিরোপা জয় করে ফ্রান্স। সেই আসরের গ্রুপ পর্ব, নকআউট এবং ফাইনালে গোল করেন কিলিয়ান এমবাপ্পে। ফ্রান্সের হয়ে বিশ্বকাপে সর্বকনিষ্ঠ গোলদাতা এবং পেলের পর দ্বিতীয় তরুণ খেলোয়াড় হিসেবে বিশ্বকাপের ফাইনালে গোল করার কৃতি গড়েন এই তারকা। রাশিয়া বিশ্বকাপের মতো কাতার বিশ্বকাপেও চমক দেখাচ্ছেন পিএসজির এই ফরোয়ার্ড।

যেখানে শেষ, ঠিক সেখান থেকেই যেন শুরু করলেন কিলিয়ান এমবাপ্পে। ২০১৮ বিশ্বকাপে ক্যারিয়ারের প্রথম বিশ্বকাপ খেলতে এসে পুরো আলোটাই নিজের করে নিয়েছিলেন তিনি। বিশ্বকাপের ফাইনালে গোল করার পর এই বিশ্বকাপের প্রথম ম্যাচেও গোলের দেখা পান তিনি। এছাড়া গ্রুপ পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে জোড়া গোল করে দলের জয়ে বড় ভূমিকা রাখেন এমবাপ্পে। কিশোর বয়সেই তারকাখ্যাতি পেয়ে গিয়েছিলেন তিনি। এখন একের পর এক গড়ছেন নতুন সব কীর্তি। এখন পর্যন্ত বিশ্বকাপে মাত্র ৯ ম্যাচ খেলেই গোলের দেখা পেয়েছেন ৭টি।

ফ্রান্স জাতীয় দলের হয়ে এমবাপ্পের অভিষেক হয় ২০১৭ সালে। এরপর তরুণ খেলোয়াড় হিসেবে সুযোগ পান বিশ্বকাপের মতো বড় মঞ্চে দেশের হয়ে প্রতিনিধিত্ব করার। রাশিয়া বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে বিশ্বকাপে অভিষেক হয় তার। এরপর পেরুর বিপক্ষে বিশ্বকাপে প্রথম গোলের দেখা পান তিনি। এরপর শেষ ষোলোতে আর্জেন্টিনার বিপক্ষে জোড়া গোল করে দলকে তোলেন কোয়ার্টার ফাইনালে। কোয়ার্টার এবং সেমিফাইনালে গোলের দেখা না পেলেও ফাইনালে নিজের জাত চিনিয়ে দেন এই তারকা। ২০১৮ বিশ্বকাপের ফাইনালে গোল করেন এমবাপ্পে। দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ জেতে ফ্রান্স। টুর্নামেন্টের সেরা উদীয়মান তরুণ খেলোয়াড় নির্বাচিত হন তিনি। প্রথম বিশ্বকাপেই করেন চারটি গোল।

এবার কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার মুখোমুখি হয় ফ্রান্স। প্রথমে এক গোল হজম করলেও এমবাপ্পে-জিরুডের নৈপুণ্যে ৪-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে বর্তমান চ্যাম্পিয়নরা। এই ম্যাচে এমবাপ্পে জাদু দেখা যায় ম্যাচের দ্বিতীয়ার্ধে। নিজে এক গোল করার পাশাপাশি সতীর্থকে দিয়ে করান আরেকটি গোল। আল জানুব স্টেডিয়ামে ম্যাচের ৬৮ মিনিটে বাঁ দিক থেকে এমবাপ্পের কোনাকুনি শট লক্ষ্যভ্রষ্ট হয়। অন্য পাশ থেকে সেই বল নিয়ন্ত্রণে নিয়ে প্রতিপক্ষের বক্সে ক্রস বাড়ান ডেম্বলে। অস্ট্রেলিয়ার দুজন ডিফেন্ডারের মধ্যে লাফিয়ে হেড করে সেই বল জালে জড়ান এমবাপ্পে। এরপর তার ক্রস থেকে হেড করে গোল করেন জিরুড।

নিজেদের দ্বিতীয় ম্যাচে ডেনমার্কের মুখোমুখি হয় ফ্রান্স। এই ম্যাচেও এমবাপ্পে আবারো জ¦লে উঠলেন। ডেনমার্কের বিপক্ষে জোড়া গোল করে দলকে জয়ের পাশাপাশি প্রথম দেশ হিসেবে বিশ্বকাপের নকআউট রাউন্ডে ফ্রান্সকে তোলেন এই পিএসজি তারকা। ১৯৯৮ সালের পর এই প্রথম বিশ্বকাপের কোনো ম্যাচে ডেনমার্ককে হারাতে সমর্থ হয় ফ্রান্স। প্রথমার্ধ গোলশূন্য ড্র হলেও দ্বিতীয়ার্ধে আবারো দেখা যায় এমবাপ্পে ঝলক। ম্যাচের ৬১ মিনিটে লিড নেয় ফ্রান্স।

থিও হার্নান্দেজের পাস থেকে গোল করে দলকে ম্যাচে এগিয়ে দেন এমবাপ্পে। এরপর ৬৮ মিনিটে সমতায় ফেরে ডেনমার্ক। তবে বিশ্বচ্যাম্পিয়নরাও দমে যায়নি। ম্যাচের ৮৬ মিনিটে গ্রিজম্যানের অসাধারণ ক্রসে গোল করে দলকে আবারো এগিয়ে দেন এমবাপ্পে। জোড়া গোল করে বিশ্বকাপে মাত্র ২৩ বছর বয়সে সাত গোলের মালিক হয়ে যান এই ফরাসি তারকা। এতেই কয়েকটি রেকর্ডে ভাগ বসান এমবাপ্পে। জুস্ত ফঁতেনের পর দেশের দ্বিতীয় ফুটবলার হিসেবে বিশ্বকাপে টানা তিন ম্যাচে গোল করেন তিনি। এছাড়া ২৪ বছর পূর্ণ হওয়ার আগে বিশ্বকাপে সবচেয়ে বেশি ৭ গোলের রেকর্ড গড়েন তিনি। আগে এই রেকর্ডের মালিক ছিলেন ব্রাজিলের কিংবদন্তি পেলে।

কাতার বিশ্বকাপে ফ্রান্সের গ্রুপ পর্বে বাকি আরো এক ম্যাচ। এছাড়া নকআউট নিশ্চিত হওয়ায় তারা আরো একটি ম্যাচে খেলতে পারবে। ইনজুরির কারণে ফ্রান্সের বিশ্বকাপ স্কোয়াড থেকে অনেক তারকা ছিটকে গেলেও সেটা বুঝতে দেননি এমবাপ্পে। আগামী দুই ম্যাচেও কোচ দিদিয়ে দেশমের তুরুপের তাস হবেন এই তারকা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App