×

খেলা

যে কারণে গোল বাতিল হয় ব্রাজিলের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ নভেম্বর ২০২২, ১১:২১ পিএম

যে কারণে গোল বাতিল হয় ব্রাজিলের

ছবি: এএফপি

যে কারণে গোল বাতিল হয় ব্রাজিলের
যে কারণে গোল বাতিল হয় ব্রাজিলের
যে কারণে গোল বাতিল হয় ব্রাজিলের
যে কারণে গোল বাতিল হয় ব্রাজিলের
যে কারণে গোল বাতিল হয় ব্রাজিলের

Switzerland's Breel Embolo, center, vies for the ball next to Brazil's Marquinhos, second left, during the World Cup group G soccer match between Brazil and Switzerland, at the Stadium 974 in Doha, Qatar, Monday, Nov. 28, 2022. (AP Photo/Andre Penner)

যে কারণে গোল বাতিল হয় ব্রাজিলের

প্রথমার্ধ গোলশূন্য থাকলেও দ্বিতীয়ার্ধে গোলের দেখা পেলেও অফসাইডের ফাঁদে পড়ে গোল বাতিল হয় নেইমারহীন ব্রাজিলের। ৬৪ মিনিটের মাথায় সুইজারল্যান্ডের জালে বল জড়ানোর পর ভিনিসিয়াস জুনিয়র জানতে পারে অফসাইডে কারণে গোল বাতিল করা হয়েছে।

ভিনির গোলটি বাতিল হলো কেন, এমন প্রশ্ন তখন সবার। ভিনি নিজে তো অফ সাইডে ছিলেন না এটা নিশ্চিত করেই বলা যায়। গোলটিও ছিল চমৎকার। তবে সেটি বাতিল হলো কেন, এরকম প্রশ্ন সবার মনেই ঘুরপাক খেয়েছে। আসলে ভিএআরে দেখা গেছে ভিনিসিয়ুস যখন গোলটি করেন তখন অফ সাইডে ছিলেন আগের ম্যাচে সার্বিয়ার বিপক্ষে বাই সাইকেল কিকে অসাধারণ গোল করা রিচার্লিসন। মাঠের বৃত্তের কাছাকাছি সুইস মিডফিল্ডার বল পায়ে রাখতে ব্যর্থ হলে রদ্রিগো তা ধরে কাসেমিরোকে ঠেলে দেন। তিনি দ্রুতই তা ভিনিসিয়ুসকে বাড়ান বাঁ দিকে। তিনি বল ধরে সুইজারল্যান্ডের বক্সে ঢুকে গোলকিপার সোমারের পাশ দিয়ে জালে ঠেলে দেন। কিন্তু এই আক্রমণের সময়ই অফ সাইডে ছিলেন রিচার্লিসন। তিনি আবার বলের দিকে দৌড়াচ্ছিলেন। এই দৌড়ের কারণেই তিনি অফ সাইডের নিয়মে পড়ে যান। ভিএআর চেক করে রেফারিও গোলটি বাতিল করে দেন। গোল বাতিলের হতাশার পর ব্রাজিলকে অবশ্য স্বস্তি দিয়েছেন কাসেমিরো। ৮৩ মিনিটে তিনি দলকে এগিয়ে দেন ১-০ গোলে। এ গোলেই জয় নিশ্চিত করে মাঠ ছাড়ে সেলেসাওরা। এর আগে বিশ্বকাপে ব্রাজিল কখনোই সুইজারল্যান্ডকে হারাতে পারেনি। ১৯৫০ বিশ্বকাপে ২-২ গোলে ড্রয়ের পর ২০১৮ বিশ্বকাপে এই দুই দলের খেলা ড্র হয়েছিল ১-১ গোলে।

ইনজুরির কারণে নেইমারহীন দল নিয়ে আজ মাঠে নামে ব্রাজিল। দলে দুটি পরিবর্তন নিয়ে এসেছিলেন তিতে। নেইমার ও দানিলোর পরিবর্তে সুযোগ পান মিলিতাও ও ফ্রেড।

দোহার স্টেডিয়াম ৯৭৪-এ সোমবার (২৮ নভেম্বর) বাংলাদেশ সময় রাত ১০টায় শুরু হয় ম্যাচটি। খেলার শুরু থেকেই সুইসদের রক্ষণভাগ আক্রমণে আক্রমণে কাঁপিয়ে তুলে রিচার্লিসন ও ভিনিসিয়াস জুনিয়ররা। কিন্তু ভালো খেলেও প্রথমার্ধে কাঙ্ক্ষিত গোলের দেখা পায়নি রিচার্লিসনরা।

গ্রুপ পর্বে ব্রাজিল ও সুইজারল্যান্ড এক ম্যাচ করে জেতায় দুই দলের সামনেই নকআউটে এক পা রাখার সুযোগ ছিল। প্রথমার্ধে ব্রাজিল ভালো আক্রমণ করলেও ফিনিশিং টাচটি দিতে পারেনি ভিনিসিয়াস জুনিয়ররা। যার ফলে গোলও পায়নি দল। ১৩তম মিনিটে পাকুয়েতার ক্রস থেকে বল পেয়ে গিয়েছিলেন রিচার্লিসন।

কিন্তু তিনি একজন কাটিয়ে বক্সের মধ্যে বল ভিনিসিয়ুসকে দিলে তার আগেই ক্লিয়ার করে দেন সুইজারল্যান্ডের এক ডিফেন্ডার। এর কিছুক্ষণ পরই আরও একবার বল পেয়েছিলেন রিচার্লিসন। কিন্তু বক্সের মধ্যে বলটিকে নিয়ন্ত্রণে নিতে ব্যর্থ হন। ১৬তম মিনিটে বক্সের সামনে ফ্রি-কিক পায় সুইজারল্যান্ড। কিন্তু ফ্রি-কিক কাজে লাগাতে পারেনি তারা। ১৯তম মিনিটে বাম পাশ থেকে দুর্দান্ত ক্রস দেন পাকুয়েতা। কিন্তু রিচার্লিসন সেখানে পায়ে বল লাগাতে ব্যর্থ হন এবং নিশ্চিত গোল বঞ্চিত হলো ব্রাজিল। ২৭ তম মিনিটে ডান পাশ থেকে অসাধারণ একটি ক্রস করেছিলেন রাফিনহা। বাম পাশে ভিনিসিয়ুস গোলের অসাধারণ এক সুযোগ পেয়েছিলেন। সামনে শুধু ছিল সুইজারল্যান্ডের গোলরক্ষক। কিন্তু ভিনিসিয়ুসের শটটি ছিল দুর্বল এবং সুইজল্যান্ড গোলরক্ষক দারুণ ক্ষিপ্রতায় নিশ্চিত গোল থেকে দলকে রক্ষা করেন। ৩১তম মিনিটে বক্সের সামনে থেকে বাম পায়ের শট নেন ব্রাজিলের এক খেলোয়াড়। কিন্তু গোলরক্ষকের হাতে সরাসরি বল। গোল থেকে দলকে রক্ষা করেন সুইস গোলরক্ষক। ৩৭তম মিনিটে বক্সের সামনে থেকে গোললক্ষ্যে শট করেছিলেন মার্কুইনহোস। কিন্তু সুইস ডিফেন্ডাররা কর্নারের বিনিময়ে রক্ষা করেন। ৩৮তম মিনিটে গোলরক্ষকের কারণে রক্ষা পায় সুইজারল্যান্ড। ৩৯তম মিনিটে গোলের দারুণ এক সুযোগ পেয়েছিলো সুইজারল্যান্ড। বক্সের মধ্যে ভার্গাস বল পেয়েও কাজে লাগাতে পারেননি। অ্যালিসন ঝাঁপিয়ে পড়ে বল ধরে ফেলেন।

তবে নেইমার না থাকায় উদ্বিগ্ন ছিল সারা বিশ্বের ব্রাজিল ভক্তরা। ফল কি হয় তা নিয়ে দুশ্চিন্তায় ছিল তারা। তবে স্বস্তির জয় নিয়ে মাঠ ছেড়ে সারাবিশ্বের ব্রাজিল ভক্তদের আনন্দের বন্যায় ভসিয়েছেন তিতের শিষ্যরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App