×

খেলা

মেসি ম্যাজিকে সম্মোহিত বিশ্ব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ নভেম্বর ২০২২, ০৮:১৮ এএম

মেসি ম্যাজিকে সম্মোহিত বিশ্ব

ছবি: ভোরের কাগজ

মেসি ম্যাজিকে আর্জেন্টিনা তার দ্বিতীয় পর্বে যাওয়ার লড়াইয়ে খুব ভালোভাবে ফিরে এসেছে। বলতে পারি সেইসঙ্গে সৌদি আরবের পরাজয় পোল্যান্ডকেও দ্বিতীয় পর্বে যাওয়ার জন্য ফিরিয়ে আনল। আর্জেন্টিনার প্রথমার্ধের পারফর্ম্যান্স দেখে মনে হচ্ছিল তাদের বিদায় ঘণ্টা কি বাজতে যাচ্ছে? কিন্তু দ্বিতীয়ার্ধে মেসিদের ভিন্ন মেজাজে দেখা গেল। যত সময় গড়াচ্ছিল তারা ততই নিজেদের মেলে ধরছিল। তবে গত পরশু ম্যাচে কোচ স্ক্যালোনি একটা বিষয়কে খুব গুরুত্ব দিয়েছে বলে মনে হয়েছে। সেট হলো কোনো অবস্থায় গোল হজম করা যাবে না। সেই দিকে রক্ষণভাগ যথেষ্ট সফলতার পরিচয় দিয়েছে।

আর আক্রমণভাগ সময় গড়ানোর সঙ্গে সঙ্গে আক্রমণের গতি বাড়িয়েছে। ডি মারিয়ার পাস থেকে বল পেয়ে মেসির প্রথম টাচটা দেখেই মনে হচ্ছিল কিছু একটা ঘটতে যাচ্ছে। আমি আগেই বলেছিলাম মেসির স্বভাবসুলভ প্রতিভারই অংশ হচ্ছে চাপের মধ্য থেকে দলকে টেনে তোলা। তারই প্রতিফলন দেখা গেল মেসির সেই গোলে। বল পাওয়ার সঙ্গে সঙ্গে বল মারার জন্য জায়গা তৈরি করল এবং চোখ তুলে যে জায়গায় বলটা প্লেস করা দরকার ঠিক সেই জায়গাতে বলটা রাখল এবং সারা বিশ্বের আর্জেন্টিনা ভক্ত এবং সেইসঙ্গে আমাদের দেশের বিরাট সমর্থকদের মুখে হাসি ফোটাল। মেসির মতো লেভেলের খেলোয়াড় যে কোনো সময় এ ধরনের গোল করে সমর্থকদের আশার প্রতিফলন ঘটাবে এটাই তার কাছে সকলের প্রত্যাশা।

এরপর বদলি খেলোয়াড় হিসেবে মাঠে নেমে এনজো ফার্নান্দেসের অসাধারণ গোল সবাইকে অবাক করে দিয়ে আর্জেন্টিনার বিজয় নিশ্চিত করে। এনজোকে আগামীর মেসি হিসেব ভাবা হচ্ছে। তার অসাধারণ প্রতিভার প্রতিফলন এই গোল। আমাদের দেশের আর্জেন্টাইন সমর্থকরা এখন দ্বিতীয় পর্বের একটা সমূহ সম্ভাবনা দেখছেন এবং ব্রাজিলের সমর্থকদের সঙ্গে মাথা তুলে দাঁড়াল। তবে পোল্যান্ড কিন্তু সৌদি আরবকে হারিয়ে তাদেরও আশার আলো দেখাচ্ছে। তাই আর্জেন্টিনা-পোল্যান্ড ম্যাচটা এই গ্রুপের বাঁচা-মরার লড়াইয়ে পরিণত হলো। যে জিতবে সেই দ্বিতীয় পর্বে উন্নীত হবে। আশা করছি মেসির নেতৃত্বে আর্জেন্টিনা তার লক্ষ্য পূরণে সমর্থ হবে।

দোহার স্টেডিয়াম ৯৭৪-এ সুইজারল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে ব্রাজিল। দুদলই নিজেদের প্রথম ম্যাচে জয় দিয়ে টুর্নামেন্ট শুরু করেছে। সার্বিয়ার বিপক্ষে ২-০ গোলে জিতেছে ব্রাজিল। আর ক্যামেরুনকে ১-০ গোলে হারিয়েছে সুইসরা। আজকের ম্যাচ জিতে নকআউট পর্ব নিশ্চিতের লক্ষ্যেই মাঠে নামবে দুদল। বিশ্বকাপে টানা দ্বিতীয়বার একই গ্রুপে পড়েছে ব্রাজিল ও সুইজারল্যান্ড। ২০১৮ সালে রাশিয়া আসরের ম্যাচটি হয়েছিল ড্র। বিশ্বমঞ্চে তাদের প্রথম দেখায়ও আসেনি ফল। ১৯৫০ বিশ্বকাপে তারা ২-২ ড্র করেছিল। বৈশ্বিক আসরে পরস্পরের বিপক্ষে প্রথম জয়ের খোঁজে আছে দুদল। সুইজারল্যান্ডের বিপক্ষে সব মিলিয়ে ৯টি ম্যাচ খেলেছে ব্রাজিল। যার মধ্যে তিনটিতে জয় তাদের, দুটি জিতেছে সুইসরা। আর বাকি চারটি ড্র। এ ম্যাচে নেইমারকে পাচ্ছে না ব্রাজিল। পরের ম্যাচেও পাওয়ার সম্ভাবনা নেই। আগের ম্যাচে জোড়া গোলদাতা রিচার্লিসনের দিকে আজ ব্রাজিল সমর্থকদের নজর থাকবে।

লুসাইল স্টেডিয়ামে ‘এইচ’ গ্রুপের ম্যাচে উরুগুয়ের মুখোমুখি হবে পর্তুগাল। নিজেদের দ্বিতীয় ম্যাচে জয়ী হতে পারলেই ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগালের এক ম্যাচ হাতে রেখে ২০২২ কাতার বিশ্বকাপের নকআউট পর্ব নিশ্চিত হবে। চার বছর আগে রাশিয়া বিশ্বকাপের শেষ ষোলোতে উরুগুয়ের কাছে হেরে বিদায় নিয়েছিল পর্তুগাল। সে ম্যাচের প্রতিশোধ নিতে চাইবে তারা। আগের ম্যাচে গোল পাওয়ায় এ ম্যাচেও গোল করতে চাইবেন রোনালদো। উরুগুয়ের চেয়ে শক্তির বিচারে এগিয়ে পর্তুগাল।

দোহার আল জানোব স্টেডিয়ামে ‘জি’ গ্রুপের ম্যাচে মুখোমুখি হবে সার্বিয়া-ক্যামেরুন। এর আগে উভয় দল নিজেদের প্রথম ম্যাচে হারের দেখা পেয়েছে। ক্যামেরুনকে ১-০ গোলে হারিয়েছে সুইজারল্যান্ড। আর সার্বিয়াকে ২-০ গোলে হারিয়েছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। এ ম্যাচে দুদলের লক্ষ্য থাকবে একে অপরকে ছাড়িয়ে যাওয়ার। দুদল এখন পর্যন্ত একবারই লড়েছে একে অন্যের বিপক্ষে। ২০১০ সালের প্রীতি ম্যাচে ৪-৩ গোলে জিতেছিল সার্বিয়া।

আল রাইয়ানের এডুকেশন সিটি স্টেডিয়ামে মুখোমুখি হবে ঘানা-দক্ষিণ কোরিয়া। কাতার বিশ্বকাপে এখনো জয় পায়নি দুদল। প্রথম ম্যাচে দারুণ লড়াইয়ের পর পর্তুগালের বিপক্ষে শেষ পর্যন্ত পেরে উঠেনি ব্ল্যাক স্টার্স ঘানা। ৩-২ গোলের পরাজয় বরণ করে তাদের মাঠ ছাড়তে হয়েছিল। অন্যদিকে গ্রুপের আরেক জায়ান্ট উরুগুয়ের সঙ্গে গোলশূন্য ড্র করে এক পয়েন্ট নিয়ে বিশ্বকাপ শুরু করেছে দক্ষিণ কোরিয়া। ঘানা-দক্ষিণ কোরিয়া একে অন্যের বিপক্ষে খেলেছে সাত বার। সবগুলোই প্রীতি ম্যাচ। চারটি ম্যাচ জিতেছে ঘানা, তিনটি দক্ষিণ কোরিয়া।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App