×

খেলা

প্রতিহিংসার শিকার নেইমার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ নভেম্বর ২০২২, ০৮:৫৩ এএম

প্রতিহিংসার শিকার নেইমার

ছবি: সংগৃহীত

কাতার বিশ্বকাপে হেক্সা শিরোপা অর্জনে ব্রাজিল সমর্থকদের ভরসার জায়গা নেইমার। কিন্তু হলুদ জার্সিধারীদের হয়ে প্রথম ম্যাচে মাঠে নেমেই চোটের কারণে গ্রুপ পর্ব থেকে ছিটকে গেছেন তিনি।

নেইমার ইনজুরিপ্রবণ। ফলে অল্প ছোঁয়াতেই পড়ে যান। তাকে নিয়ে তাই বিশ্বজুড়ে ট্রল হয়। এমনকি তার ইনজুরিপ্রবণতা নিয়ে ট্রল হয় খোদ ব্রাজিলেই। নেইমারকে বিশ্বকাপের গুরুত্বপূর্ণ সময়ে পাওয়া যায় না। তাই ব্রাজিলে তাকে নিয়ে সমালোচনা হচ্ছে বিস্তর। অনেকেই এটা নিয়ে ব্যঙ্গ করছেন, নেইমারের ভাঙা পা নিয়ে করছেন উপহাস। সামাজিক যোগাযোগমাধ্যমে ব্রাজিলিয়ান সমর্থকদের অনেকেই লিখেছেন, নেইমারের খেলার যা ধরন, তার পা ভাঙাই উচিত।

এদিকে নেইমারকে নিয়ে ট্রল করার কারণটা রাজনৈতিক বলে জানিয়েছেন তার সতীর্থ কাসেমিরো। তার ভাষ্য, ‘নেইমারের প্রতি এমন আচরণ মেনে নেয়া যায় না। আপনি অন্য কারো অমঙ্গল চাইতে পারেন না। নেইমার একজন ভালো মানুষ। সে অন্যদের অনেক সাহায্য করে।’ তিনি যোগ করেন, ‘নেইমার বিশ্বের অন্যতম সেরা একজন ফুটবলার। আমি তার সঙ্গে খেলতে পেরে নিজেকে ভাগ্যবান মনে করি। তার মতো ফুটবলারকে দল থেকে হারানো বিশাল ক্ষতি।’

কিছুদিন আগে ব্রাজিলের নির্বাচনে বামপন্থি লুলা দা সিলভার বিরুদ্ধে প্রেসিডেন্ট নির্বাচনে জাইর বলসোনারোকে সমর্থন দিয়েছিলেন নেইমার। বলসোনারোকে সমর্থন জানাতে গিয়ে নেইমার বলেছিলেন, এবারের বিশ্বকাপে তার প্রথম গোলটা তিনি বলসোনারোকেই উৎসর্গ করবেন। তাতে ব্রাজিল জনতা মুখ ফিরিয়ে নিয়েছে নেইমারের দিক থেকে। অভিযোগ আছে, কোভিডের সময় কোনো কাজ করেননি বলসোনারো।

উল্টো প্রচুর দুর্নীতির অভিযোগ পাওয়া যায় তার বিরুদ্ধে। যা নিয়ে দেশের মানুষ প্রচণ্ড বিরক্ত ছিল। ব্রাজিলিয়ানরা যখন খাদ্য-বস্ত্রের লড়াইয়ে বলসোনারোকে সরিয়ে লুলাকে আনতে চাইছেন, তখন দুর্নীতিগ্রস্ত বলসোনারোকে জেতানোর জন্য নেইমারের পাশে দাঁড়িয়ে যাওয়াকে ভালোভাবে নিতে পারেননি ব্রাজিলের জনগণ। রাগটা তখন থেকেই।

এদিকে নেইমারকে নিয়ে দেশের মানুষের প্রতিক্রিয়ায় হতাশ আরেক সতীর্থ রাফিনিয়া। লিওনেল মেসিকে নিয়ে আর্জেন্টাইনরা আর ক্রিশ্চিয়ানো রোনালদোকে নিয়ে পর্তুগিজরা যে আবেগ ধারণ করেন, নেইমারকে নিয়ে ব্রাজিলিয়ানদের অনুভূতি এর পুরো উল্টো বলে মনে করেন তিনি, ‘আর্জেন্টাইন সমর্থকেরা মেসিকে ঈশ্বর মনে করে, পর্তুগাল সমর্থকেরা রোনালদোকে মনে করে রাজা।

আর ব্রাজিলের সমর্থকেরা নেইমারের পা ভাঙায় উল্লাস করে। কী দুঃখজনক ব্যাপার।’ ইনস্টাগ্রাম পোস্টে নিজের হতাশা প্রকাশ করে ব্রাজিলে জন্ম নেয়াটা নেইমারের দুর্ভাগ্য বলেও মন্তব্য রাফিনিয়ার, ‘নেইমারের ক্যারিয়ারের সবচেয়ে বড় ভুল হচ্ছে ব্রাজিলিয়ান হয়ে জন্ম নেয়া। এই দেশ তার প্রতিভা এবং ফুটবলের জন্য যোগ্য নয়।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App