×

জাতীয়

নৌযান ধর্মঘট প্রত্যাহার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ নভেম্বর ২০২২, ০৫:২৫ পিএম

নৌযান ধর্মঘট প্রত্যাহার

ফাইল ছবি

ন্যূনতম মজুরি নির্ধারণে কমিটি গঠন অন্তর্বতীকালীন ভাতা দিতে মালিকদের নির্দেশ

দশদফা দাবিতে দেশব্যাপী লাগাতার নৌযান ধর্মঘট প্রত্যাহার করা হয়েছে। সোমবার বিকালে বিজয়নগরে শ্রম ভবনে শ্রম প্রতিমন্ত্রী মুন্নুজান সুফিয়ানের সঙ্গে নৌযান মালিক ও শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দের বৈঠকের পর ধর্মঘট প্রত্যাহারের ঘোষণা দেয়া হয়। বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি মো. শাহ আলম কর্মবিরতি প্রত্যাহারের ঘোষণা দেন। বৈঠকে আগামী ১ মাসের মধ্যে নুন্যতম মজুরি নির্ধারণে কমিটি গঠন করা হয়েছে। এই একমাস শ্রমিকদের অন্তর্বতীকালীন ভাতা প্রদানের জন্য মালিকপক্ষকে নির্দেশনা দেয়া হয়েছে। এদিকে ধর্মঘট প্রত্যাহারের ঘোষণার পরপরই সদরঘাট টার্মিনালসহ সব নদীবন্দর আবার সচল হয়ে ওঠে।

জানা গেছে, গত শুক্রবার প্রথমবার শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুন্নুজান সুফিয়ান নৌযান মালিক-শ্রমিকদের সঙ্গে বৈঠক করেন। তিনি ওই বৈঠকেও শ্রমিকদের বেতন-ভাতা সংক্রান্ত একটি নীতিমালা প্রণয়নের জন্য ১ মাস সময় চেয়েছিলেন। কিন্তু নৌ শ্রমিকরা প্রতিমন্ত্রীর প্রস্তাব তখন মেনে নেয়নি। পরবর্তীতে নৌযান শ্রমিকরা নৌযান মালিকদের সঙ্গেও বেঠক করে। এরপর গতকাল সোমবার আবারো শ্রম প্রতিমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসেন। এতে নৌপরিবহন মন্ত্রণালয়ের কর্মকর্তা, বিআইডব্লিউটি, শিপিং করপোরেশন, নৌযান মালিক ও শ্রমিক নেতারা উপস্থিত ছিলেন। দুপুরের দিকে বৈঠক শুরু হয়ে বিকাল ৪টা পর্যন্ত চলে।

দীর্ঘ আলোচনার পর বৈঠক শেষে বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি মো. শাহ আলম কর্মবিরতি প্রত্যাহারের ঘোষণা দিয়ে বলেন, আমরা ১০ দফা দাবি বাস্তবায়নে নেয়া কর্মবিরতি প্রত্যাহার করছি। আমাদের সৌহার্দ্যপূর্ণ সভা হয়েছে। শ্রমিকদের মজুরি কাঠামো নির্ধারণে একমাসের মধ্যে কমিটি গঠন ও মামলা প্রত্যাহারসহ অন্যান্য সমস্যা সমাধানে আশ্বস্ত করা হয়েছে। আমরা মনে আশাকরি সরকার দ্রুত আমাদের দাবিগুলো ব্যস্তবায়ন করবে।

শাহ আলম আরো বলেন, আমরা এই মুহূর্ত থেকে সব শ্রমিককে কাজে ফিরে যাওয়ার আহ্বান জানাচ্ছি। যাত্রীবাহী লঞ্চের শ্রমিকদেরও যথাযথভাবে যাত্রীবাহি নৌযানে কাজ শুরু করতে বলছি।

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুন্নুজান সুফিয়ান বৈঠকের পরে বলেন, মালিক-শ্রমিকদের দাবির বিষয়গুলো শুনেছি। আমরা তাদের দাবি ও সমস্যাগুলো দেখছি। একমাসের মধ্যে শ্রমিকদের নূন্যতম মজুরি নির্ধারণে কমিটি করেছি। আর এই একমাস শ্রমিকদের অন্তর্বতীকালীন ভাতা দেয়ার জন্য মালিকপক্ষকে বলেছি। একটি পক্ষ বিশৃঙ্খলা করেছে। কয়েক জায়গায় হামলা হয়েছে। গ্রেপ্তার ও মামলা হয়েছে, সেটাও আমরা দেখবো। মামলাগুলো প্রত্যাহার করা হবে বলে আমরা শ্রমিকদের আশ্বস্ত করেছি।

তিনি আরো বলেন, নৌ মন্ত্রণালয়ের সঙ্গে শ্রম মন্ত্রণালয় এবং মালিক-শ্রমিক মিলে সব দাবি নিরসনে একটি কমিটি হচ্ছে। একমাসের মধ্যে সব সমস্যা সমাধান হবে। ত্রি-পাক্ষিকভাবে আমরা কাজ করবো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App