×

খেলা

নেইমারের শূন্যতা পূরণ হবে তো

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ নভেম্বর ২০২২, ০৯:১৫ পিএম

নেইমারের মতো তারকা খেলোয়ারের উপস্থিতি সব সময় দলের তো একজনই; তার স্থান কি অন্য কাউকে দিয়ে পূরণ করা সম্ভব হবে বলে মনে করছেন না ফুটবলপ্রেমীরা।

বর্তমান ব্রাজিল দলে যে কজন ফরোয়ার্ড আছেন, তাদের কাউকেই নেইমারের সঙ্গে এক পাল্লায় মাপা যাবে না। কিন্তু আপাতত কাজটা চালিয়ে নিতে হলে কাউকে না কাউকে তার পথেই নামতে হবে আর হালও ধরতে হবে। এতে নেইমারের মতো অবদান না রাখলেও হয়তো কোচ তিতে দুকথা শোনাবেন না। কারণ তিনিও জানেন ব্রাজিলের জন্য নেইমার কতটা গুরুত্বপূর্ণ।

চোটে পড়ার পর হাড়ে হাড়ে তা টের পাচ্ছেন। আজ রাত ১০টায় সুইজারল্যান্ডের বিপক্ষে ব্রাজিলের গুরুত্বপূর্ণ ম্যাচ। এর আগে নেইমারের পজিশনে কাকে খেলানো যায়, এ নিয়েও বোধহয় বহু অঙ্ক করে ফেলেছেন ব্রাজিল কোচ।

আসলে নেইমার মাঠে থাকা মানে প্রতিপক্ষের ঘুম হারাম। তিনি যে পজিশনে খেলেন অর্থাৎ সেকেন্ড স্ট্রাইকার বা ফলস নাইন- যেটাই বলি, সেই পজিশনটা একটা দলের আক্রমণভাগের জন্য মহাগুরুত্বপূর্ণ। চাইলেই যাঁর-তাঁর হাতে এই পজিশনের চাবিটা দিতে পারবেন না তিতে।

কেননা মাঝমাঠ হয়ে সব আক্রমণের সমন্বয়টা নেইমারকেই করতে হয়। এর পর ডি বক্সের বাইর থেকে বল দুই উইংয়ে পাঠানো আবার ডি বক্স ভাঙা- এমন কঠিনকেই সহজ বানানোর কাজ করতেন নেইমার। যেখানে খেলতে ড্রিবলিংয়ের সঙ্গে বুদ্ধিমত্তাও বেশ প্রয়োজন। এবার তিনি চোটে পড়ায় তিতেকে ভাবতে হচ্ছে বিকল্প।

ব্রাজিলিয়ান গণমাধ্যমের খবর, নেইমারের পজিশন ঠিক করার জন্য শুরুর একাদশে রদ্রিগো ও পাকেতাকে নিয়েই আসল পরিকল্পনাটা সাজাতে পারেন তিতে। সেই পরিকল্পনা দুভাবে হতে পারে। এক. পাকেতাকে একটু সামনে টেনে নেইমারের পজিশনে দাঁড় করিয়ে দেয়া। আর পাকেতার জায়গায় ফ্রেডকে নামানো। দুই. রদ্রিগোকে সরাসরি নেইমারের পজিশনে নামিয়ে দেওয়া।

তেমনটা হলে পাকেতাকে আর নড়ানোর প্রয়োজন হবে না। রোববার ম্যাচের আগের সংবাদ সম্মেলনে নেইমার ও দানিলোর বদল নিয়ে প্রশ্ন করা হয় তিতেকে।

কিন্তু এটাকে টেকনিকের অংশ হিসেবে এড়িয়ে যান ব্রাজিলের কোচ, আসলে এটা দলের পরিকল্পনার অংশ। আমি এরই মধ্যে ঠিক করে ফেলেছি, কারা তাদের জায়গার জন্য উপযুক্ত। তবে এখানে বিষয়টি নিয়ে বলতে চাই না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App