×

খেলা

কোরিয়াকে হারিয়ে ঘানার দুর্দান্ত জয়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ নভেম্বর ২০২২, ১০:১৪ পিএম

কোরিয়াকে হারিয়ে ঘানার দুর্দান্ত জয়

ছবি: এএফপি

কোরিয়াকে হারিয়ে ঘানার দুর্দান্ত জয়

এশিয়ার অন্যতম প্রতিনিধি দক্ষিণ কোরিয়াকে ৩-২ গোলে হারিয়ে দুর্দান্ত জয়ে মাঠ ছাড়লো ঘানা। এর মাধ্যমে নিজেদের ভালোভাবেই টিকিয়ে রাখলো বিশ্বকাপের মঞ্চে আফ্রিকার এই দেশটি।

এর আগে প্রথমার্ধে কোরিয়ার জালে ২ গোল দেয়ার পর মনে হয়েছিল ঘানা ম্যাচটি সহজেই নিজেদের করে নিতে পারবে। কিন্তু ম্যাচের দ্বিতীয়ার্ধে পিছিয়ে পড়া দক্ষিণ কোরিয়া তিন মিনিটের ব্যবধানে দুই গোল করে দ্বিতীয়ার্ধে দারুণ জমিয়ে তুলেছিল ম্যাচটি। কিন্তু শেষ পর্যন্ত আরো এক গোল খেয়ে ঘানার সঙ্গে লড়াইয়ে হেরে গেল এশিয়ার দলটি।

বিশ্বমঞ্চে খেলার প্রথম ম্যাচে উরুগুয়ের সঙ্গে গোলশূন্য ড্র করেছিল দক্ষিণ কোরিয়া। অন্যদিকে লড়াই করেও পর্তুগালের কাছে হেরেছিল ঘানা। তবে আজ তারা জয় নিয়েই মাঠ ছেড়েছে।

শুরু থেকেই আক্রমণ করেছে। যদিও গোলের জন্য অপেক্ষা করতে হয়েছে ২৪ মিনিট পর্যন্ত। আফ্রিকার দেশটিকে এগিয়ে নেন মোহাম্মদ সালিসু। পিছিয়ে পড়া দক্ষিণ কোরিয়া সমতায় ফিরতে কী, উল্টো আরও পিছিয়ে পড়ে।

৩৪ মিনিটে তাদের জালে দ্বিতীয়বার বল জালে জড়ায় ঘানা। এবার স্কোরশিটে নাম তোলেন মোহাম্মদ কুদুস।

আফ্রিকার দেশটির জয়ের নামও তিনিই। ৬৮ মিনিটে তার দেওয়া দ্বিতীয় গোলেই তো ৩ পয়েন্ট নিয়ে মাঠ ছেড়েছে ঘানা। এর আগে অবশ্য খেলায় দারুণভাবে ফিরেছিল দক্ষিণ কোরিয়া। ২-০ গোলে পিছিয়ে থেকে প্রথমার্ধ শেষ করে।

তবে বিরতি থেকে ঘুরে এসেই ম্যাজিক দেখায় কোরিয়া। অনেক চেষ্টার পর ৫৮ মিনিটে তারা সফল। এশিয়ার দেশটিতে খেলায় ফেরান চো গুয়ে-সাং। তিনিই নতুন করে আশা দেখান।

৬১ ‍মিনিটে দ্বিতীয় গোল করে যে সমতায় ফেরান দক্ষিণ কোরিয়াকে। তাতে সম্ভাবনা উজ্জ্বল হয় তাদের। কিন্তু কয়েক মিনিট পরই কুদুসের দ্বিতীয় গোলে সব শেষ। ৩-২ গোলে পিছিয়ে পড়ার পর আর ঘুরে দাঁড়াতে পারেনি দক্ষিণ কোরিয়া।

অনেক কয়েকটি সুযোগ তৈরি করেছে। কিন্তু ঘানা গোলকিপারের অসাধারণ পারফরম্যান্সে সমতায় আর ফেরা হয়নি।ফলে কাতার বিশ্বকাপে প্রথম জয় নিয়ে মাঠ ছাড়ে ঘানা। অন্যদিকে এখনও জয়হীন দক্ষিণ কোরিয়া।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App