সংবাদ বিশ্লেষণ

আগের সংবাদ

ডেঙ্গুতে মৃত্যুহীন দিন, হাসপাতালে ৩৬৬

পরের সংবাদ

বগুড়ায় রুহিন হোসেন প্রিন্স

দেশ আজ ২২০০ পরিবারের হাতে বন্দী

প্রকাশিত: নভেম্বর ২৮, ২০২২ , ৮:৪৮ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ২৮, ২০২২ , ৮:৫০ অপরাহ্ণ

মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে পাকিস্তান আমলের ২২ পরিবারের হাত থেকে মুক্তি পেলেও দেশ আজ ২২০০ পরিবারের হাতে বন্দী বলে মন্তব্য করেছেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স।

সোমবার (২৮ নভেম্বর) দুর্নীতি, ফ্যাসিবাদী দুঃশাসন রুখে দাঁড়ানোর আহ্বানে বগুড়া সাতমাথা মোড়ে বাম গণতান্ত্রিক জোট বগুড়া জেলা শাখা আয়োজিত জনসভায় প্রিন্স এ মন্তব্য করেন।

প্রিন্স বলেন, রাষ্ট্রীয় মাফিয়া ও রাস্তার মাফিয়ারা আজ দেশ চালাচ্ছে। শাসকগোষ্ঠী তাদের নিজেদের রক্ষায় দায়িত্ব পালন করছে। সাধারণ মানুষের স্বার্থ শাসক গোষ্ঠীর কাছে উপেক্ষিত। তাইতো ২০/২৫ হাজার টাকার জন্য দেশকে বাঁচিয়ে রাখা কৃষককে জেলে যেতে হয়, আর লক্ষ কোটি টাকা পাচারকারীরা ভিআইপি মর্যাদায় চলাফেরা করে। তিনি পাচারের টাকা ও খেলাপি ঋণ উদ্ধার ও এর সাথে জড়িতদের গ্রেপ্তার এবং শাস্তির দাবি জানান।

তিনি দুর্নীতি, দুঃশাসন ও বৈষম্যের বিরুদ্ধে সংগ্রাম গড়ে তোলার আহ্বান জানিয়ে বলেন, মুক্তিযুদ্ধের অর্জন আজ লুণ্ঠিত হয়ে গেছে। এসব লুণ্ঠনকারী ও যে চলমান নীতিতে এরা লুটপাট করছে তার অবসান ঘটিয়ে মুক্তিযুদ্ধের ধারায় দেশ পরিচালনা করতে হবে। বর্তমান সরকার জনগণের ভোটের অধিকার কেড়ে নিয়েছে, নতুন করে আবার প্রহসনের নির্বাচন করতে চাইছে। দেশে এটা প্রমাণ হয়ে গেছে দলীয় সরকারের অধীনে ভালো নির্বাচন হবে না। তাই নির্বাচন ব্যবস্থার সংস্কার ও নির্দলীয় তদারকি সরকারের অধীনে আগামী নির্বাচন আদায়ের সংগ্রাম জোরদার করতে হবে। দুর্নীতি, ফ্যাসিবাদী দুঃশাসন রুখে দাঁড়াতে হবে।

বিকেলে বাম জোট বগুড়া জেলা শাখার সমন্বয়ক ও বাসদ বগুড়ার আহ্বায়ক অ্যাড. সাইফুল ইসলাম পল্টুর সভাপতিত্বে আয়োজিত জনসভায় বক্তব্য রাখেন বাম জোটের কেন্দ্রীয় সমন্বয়ক, সিপিবি কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, বিপ্লবী কমিউনিস্ট লীগের কেন্দ্রীয় নেতা অধ্যাপক আব্দুস সাত্তার, বাসদের কেন্দ্রীয় নেতা শফিউর রহমান শফি, বাসদ (মার্ক্সবাদী) নেত্রী নিলুফার ইয়াসমিন শিল্পী, সিপিবি বগুড়ার সাধারণ সম্পাদক আমিনুল ফরিদ, বাসদ বগুড়ার সদস্য সচিব দিলরুবা নুরী প্রমূখ। সমাবেশ সঞ্চালন করেন (সিপিবি)’র বগুড়া সদর উপজেলা কমিটির সভাপতি ও জেলা কমিটির সম্পাদকমন্ডলীর সদস্য শাহনিয়াজ কবির খান পাপ্পু।

রুহিন হোসেন প্রিন্স দেশের বিভিন্ন স্থানে কিশোর গ্যাং ও মাদকের বিস্তারে উদ্যোগ প্রকাশ করে বলেন, সরকার প্রশাসন দায়িত্বশীল ভূমিকা পালন করলে এর থেকে উত্তরণ ঘটানো যেত। অথচ এদের প্রশ্রয়ে কিশোর যুবদের ধ্বংস করা হচ্ছে। তিনি কৃষি উৎপাদন অব্যাহত রাখতে প্রকৃত কৃষককে প্রণোদনা দেওয়া, ক্ষেতমজুরদের সারাবছর কাজের নিশ্চয়তার দাবি করেন। তিনি শ্রমিকদের কাজের নিশ্চয়তা, নতুন কর্মসংস্থান সৃষ্টি এবং ২০ হাজার টাকা ন্যূনতম মজুরির দাবি জানান।

তিনি আরো বলেন, দেশের জাতীয় আয়ের সুষম বণ্টন নিশ্চিত করতে পারলে সকল মানুষের খাদ্য, শিক্ষা, চিকিৎসা, বাসস্থান নিশ্চিত করা যাবে। বামপন্থীরা ক্ষমতায় গেলে এই কাজটি করবে। ইউরোপ, আমেরিকা, ল্যাটিন আমেরিকাসহ সারা বিশ্বের দিকে তাকালে দেখা যাবে, পুঁজিবাদী পথে সমস্যার সমাধানে ওরা ব্যর্থ হচ্ছে। ওদের সংকট দিন দিন তীব্র হচ্ছে। এসব দেশের সাধারণ মানুষ আজ লাল পতাকা ও সমাজতন্ত্রের পথকে সমর্থন করছে। আমাদের দেশকেও মুক্তিযুদ্ধের অঙ্গীকার গণতন্ত্র, ধর্মনিরপেক্ষতা ও সমাজতন্ত্রে পথে অগ্রসর করতে হবে। এজন্য নীতি রাজনৈতিক দল, সংগঠন ও ব্যক্তিবর্গের ঐক্য গড়ে তোলার আহ্বান জানান তিনি।

এমকে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়