যথাসময়ে শিক্ষার্থীদের বই দিতে পারবো

আগের সংবাদ

ব্রাজিলকে রুখে দেয়ার ঘোষণা সুইস তারকার

পরের সংবাদ

ডিসেম্বরে আঘাত হানবে ঘূর্ণিঝড় ‘ম্যানদৌস’

প্রকাশিত: নভেম্বর ২৮, ২০২২ , ৫:৪৪ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ২৮, ২০২২ , ৫:৪৪ অপরাহ্ণ

ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহে বঙ্গোপসাগরের উপকূলে আঘাত হানার সম্ভাবনা রয়েছে ঘূর্ণিঝড় ম্যানদৌসের। নামটি দিয়েছে সংযুক্ত আরব আমিরাত। চট্টগ্রাম থেকে ভারতের অন্ধ্রপ্রদেশের মধ্যবর্তী কোনো স্থানে এটি আঘাত হানতে পারে বলে জানিয়েছেন গবেষক ও আবহাওয়াবিদ মোস্তফা কামাল পলাশ।

রবিবার সামাজিক যোগাযোগ মাধ্যমে এ তথ্য জানান তিনি।

তিনি লিখেন, ‘প্রধান তিনটি আবহাওয়া পূর্বাভাস মডেল (ইউরোপীয় ইউনিয়ন, আমেরিকা ও কানাডা) থেকে প্রাপ্ত তথ্য বিশ্লেষণ করে জানা যায়, ডিসেম্বরের ৫ থেকে ১২ তারিখের মধ্যে বঙ্গোপসাগরে একটি ঘূর্ণিঝড় সৃষ্টি হতে যাচ্ছে। সম্ভাব্য এই ঘূর্ণিঝড়টির নাম হবে ‘ম্যানদৌস’। এই নামটি দিয়েছে সংযুক্ত আরব আমিরাত। ডিসেম্বরের ৭ থেকে ১০ তারিখের মধ্যে বাংলাদেশের চট্টগ্রাম থেকে ভারতের অন্ধ্রপ্রদেশ রাজ্যের মধ্যবর্তী যে কোনো স্থানে সম্ভাব্য ঘূর্ণিঝড়টি আঘাত হানতে পারে।

এখানে উল্লেখ্য, ডিসেম্বরের ৮ তারিখে পূর্ণিমা থাকবে। সম্ভাব্য ঘূর্ণিঝড়টি ৬ ডিসেম্বর সৃষ্টি হলে তা ৮ থেকে ১০ ডিসেম্বরের মধ্যে উপকূলে আঘাত হানতে পারে। আর এই দিনগুলোর মধ্যে এটি আঘাত হানলে চন্দ্র, সূর্য ও পৃথিবীর প্রভাবে স্বাভাবিকের চেয়ে বেশি জলোচ্ছ্বাস হতে পারে। ফলে উপকূলীয় এলাকা প্লাবিত হওয়ার প্রবল আশঙ্কা রয়েছে।’

এমকে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়