×

খেলা

স্পেন-জাপানের দ্বিতীয় রাউন্ডের হাতছানি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ নভেম্বর ২০২২, ০৮:৫৯ এএম

স্পেন-জাপানের দ্বিতীয় রাউন্ডের হাতছানি

ছবি: সংগৃহীত

জার্মানির বাঁচা-মরার লড়াইয়ে আজ তাদের প্রতিপক্ষ শক্তিশালী স্পেন। যারা কোস্টারিকাকে প্রথম ম্যাচে ৭-০ গোলে পরাভূত করে তাদের শক্তির জানান দিয়েছে। জার্মানির দ্বিতীয় পর্ব খেলতে হলে স্পেন এবং কোস্টারিকা দুই ম্যাচেই জয়লাভ করতে হবে। তাই আজকের এই লড়াই হচ্ছে জার্মানির বাঁচা-মরার লড়াই। যে জার্মানিকে সব সময় শেষ মিনিট পর্যন্ত মাঠে প্রতিপক্ষের সঙ্গে লড়াই করতে দেখা যায় তাকে গত ম্যাচে শেষের দিকে আত্মসমর্পণ করতে দেখা গেছে জাপানের বিপক্ষে। তাই সারা বিশ্বের জার্মান সমর্থকদের মনে প্রশ্ন তারা কি পারবে শক্তিশালী স্পেনকে পরাভূত করতে? যারা কিনা প্রতিটা খেলায় প্রতিপক্ষের চেয়ে বড় ব্যবধানে এগিয়ে থাকে। আবার গোল করার ক্ষেত্রেও দেখাচ্ছে মুন্সিয়ানার ছাপ।

নয়্যার, মুলার, কিমিখরা শক্তিশালী স্পেনের সঙ্গে কীভাবে উপস্থাপন করে সেটাই মুখ্য এই ম্যাচে। রক্ষণ সব সময় জমাট রেখে আক্রমণে যেতে হবে এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ গোল করার সুযোগ কাজে লাগাতে হবে। জার্মানি লড়াকু একটা দল। আশা করছি এই ম্যাচে তারা ঘুরে দাঁড়ানোর শেষ চেষ্টাটুকু করবে। অন্যদিকে স্পেন চাইবে আজই তাদের দ্বিতীয় পর্ব নিশ্চিত করতে। বল নিজেদের পজিশনে রেখে এবং আক্রমণ করে জার্মানির গোলের দরজা খুলতে তাও যদি সম্ভব না হয় অন্তত নিজেদের জালে যাতে বল প্রবেশ না করে সেই চেষ্টা করবে। গ্রুপ পর্যায়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচটি দেখার আশায় রইলাম।

‘ই’ গ্রুপের গুরুত্বপূর্ণ খেলায় আজ মুখোমুখি হবে জাপান-কোস্টারিকা এবং স্পেন-জার্মানি। বিকাল ৪টায় জাপান তার দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করার ম্যাচে মাঠে নামবে। কোস্টারিকাকে হারাতে পারলেই ‘ই’ গ্রুপের প্রথম দল হিসেবে উত্তীর্ণ হবে। ২য় পর্বে জার্মানির বিপক্ষে যে ক্রীড়া শৈলী প্রদর্শন করেছে তার ধারাবহিকতা রক্ষা করাই হবে তাদের মূল লক্ষ্য। এক গোল পিছিয়ে থেকেও অদম্য একটা মানসিকতার পরিচয় দিয়ে শেষ পর্যন্ত দুই গোল করে জার্মানিকে পরাভূত করাটা এশিয়ার দেশ হিসেবে জাপানের এক বিরাট সাফল্য বলা যায়। জাপানকে তার দ্বিতীয় পর্ব নিশ্চিত করতে হলে কোস্টারিকার সঙ্গে ম্যাচটাকে মূল লক্ষ্য নিয়ে এগিয়ে যেতে হবে, কারণ পরের ম্যাচে তাদের প্রতিপক্ষ হবে শক্তিশালী স্পেন। স্পেনের সঙ্গে কোস্টারিকার বিরাট ব্যবধানে পরাজয় তাদের মূলত মানসিকভাবে দুর্বল অবস্থানে নিয়ে গেছে।

অন্যদিকে জাপান বিশ্ব ফুটবলের শক্তিশালী প্রতিপক্ষ জার্মানিকে হারিয়ে ফুরফুরে মেজাজে আছে। গোলরক্ষক গত ম্যাচে বেশ কয়েকটি নিশ্চিত গোল ঠেকিয়ে জাপানকে খেলায় ফিরে আসার সুযোগ করে দিয়েছে। সেই সাথে কোচ তার কৌশল অনুযায়ী বুন্দেসলিগায় খেলা দুই খেলোয়াড়কে পরিবর্তিত খেলোয়াড় হিসেবে মাঠে নামিয়ে আক্রমণের শক্তি বাড়িয়েছে এবং তারাই শেষ মুহূর্তে ২ গোল করে জাপানকে জয়লাভের ক্ষেত্রে মুখ্য ভূমিকা রেখেছে। তারা হলেন রিওমু ডোন এবং তাকুমা আসানো। জাপান দলের শক্তির মূল উৎস হচ্ছে প্রতিটা খেলোয়াড়ের মাঠে অদম্য পরিশ্রম করার ক্ষমতা এবং সেই সঙ্গে বলের দখল রাখার ক্ষমতা। আশা করি কোস্টারিকাকে পরাজিত করে জাপান তার অভীষ্ট লক্ষ্য অর্জনে সমর্থ হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App